চ্যানেল২৪ এর বুলেটিনের ভিডিও ব্যবহার করে জুয়ার অ্যাপের ভুয়া বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসানের ‘Shakib Banger’ নামের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে চ্যানেল ২৪ একটি প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে ‘সাকিব আল হাসানের নতুন অ্যাপটি বাংলাদেশীদের জীবন পরিবর্তন করছে!’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বেসরকারি টেলিভিশন চ্যানেল ২৪ সাকিব আল হাসানের অনলাইন জুয়ার অ্যাপ দাবিতে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, চ্যানেল ২৪ এর News Express নামের একটি বুলেটিন শো-এর গত ১৭ মার্চের ভিডিওর সাথে ভিন্ন ভিন্ন কয়েকটি ভক্সপপের ভিডিও যুক্ত করে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

দাবিটির বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যার্লোচনা করে রিউমর স্ক্যানার টিম। এতে ভিডিওটির ডানপাশের উপরের দিকে Channel 24 এর লোগো দেখতে পাওয়া যায়। পাশাপাশি ভিডিওটির শেষাংশে সংবাদ উপস্থাপিকার পেছনে দুটি শব্দের আংশিক অংশ ‘NE’ এবং ‘EXPR’ লেখাগুলো দেখতে পাওয়া যায়। 

ভিডিওটিতে থাকা Channel 24 এর লোগো এবং ‘NE’ এবং ‘EXPR’ লেখা দুটির সম্ভাব্য পূর্ণরূপ NEWS EXPRESS লেখাটির সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে বেসরকারি ইলেকট্রনিক সংবাদমাধ্যম চ্যানেল ২৪ এর ইউটিউব চ্যানেল Channel 24 Bulletin এ গত ১৭ মার্চ নিউজ এক্সপ্রেস | News Express | ১৭ মার্চ ২০২৪ | Channel 24  শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

ভিডিওটি পর্যলোচনা করে দেখা যায়, সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে চ্যানেল ২৪-এর প্রতিবেদন দাবিতে প্রচারিত ভিডিওটির উপস্থাপিকার সাথে উক্ত ভিডিওর বেশ কিছু অংশের হুবহু মিল পাওয়া যায়। 

Video Comparison by Rumor Scanner 

ভিডিওটি থেকে জানা যায়, এটি চ্যানেল ২৪ এর বুলেটিন শো News Express এর গত ১৭ মার্চের বুলেটিনের ভিডিও। 

তবে আলোচিত ভিডিওটিতে দেখানো তিন ব্যক্তির ভক্সপপের ভিডিওটি অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ এবং ভিন্ন কি-ওয়ার্ড সার্চ করেও মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়নি। 

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী পেজটি (আর্কাইভ) পর্যালোচনা করে দেখা যায় এতে বেশ কিছু অনলাইন ভিত্তিক জুয়া খেলার প্রচারণামূলক পোস্ট রয়েছে (, , )। এছাড়াও পেজটির লোকেশনের স্থানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের কথা উল্লেখ রয়েছে। পেজটির ট্রান্সপারেন্সি সেকশন পর্যবেক্ষণ করে জানা যায়, পেজটি ফিলিপাইন, ভিয়েতনাম, ইউক্রেন এবং যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হচ্ছে। পাশাপাশি আরও জানা যায়, উক্ত পেজটি ২০২৩ সালের ১৬ জুন তৈরি করা হয়েছে এবং পেজটির নাম একবার পরিবর্তন করা হয়েছে।

Screenshot: Facebook 

মূলত, বেসরকারি ইলেকট্রনিক সংবাদমাধ্যম  চ্যানেল ২৪তাদের বুলেটিন বিষয়ক ইউটিউব চ্যানেলে বুলেটিন শো News Express এর ভিডিও প্রচার করে থাকে। গত ১৭ মার্চ কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত হওয়াসহ সেদিনের বেশকিছু ঘটনা নিয়ে উপস্থাপিকা শাহনাজ শাহরিয়ারের একটি বুলেটিন প্রচার করা হয়। সম্প্রতি উক্ত বুলেটিনের কিছু অংশ কেটে তার সাথে ভিন্ন ভিন্ন কয়েকটি ভক্সপপ যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তাতে জুয়ার অ্যাপের প্রচারণামূলক ভয়েসওভার যুক্ত  করে দাবি করা হচ্ছে, চ্যানেল ২৪ মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসানের ‘Shakib Banger’ নামের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকৃতপক্ষে, চ্যানেল ২৪ সাকিব আল হাসানকে জড়িয়ে এমন কোনো জুয়ার অ্যাপের বিষয় কোনো প্রতিবেদন প্রকাশ করেনি।

সুতরাং, সাকিব আল হাসানকে জড়িয়ে চ্যানেল২৪  অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং এ সংক্রান্ত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img