রবিবার, জুলাই 21, 2024
spot_img

সুখী পরিবার স্বাস্থ্য কেন্দ্রে বিভিন্ন পদে নিয়োগের ভুয়া বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি, “সুখী পরিবার স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ” শীর্ষক শিরোনামে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুখী পরিবার স্বাস্থ্য

ফেসবুকে প্রচারিত বিজ্ঞপ্তিটি দেখুন এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাম্প্রতিক সময়ে সুখী পরিবার স্বাস্থ্য কেন্দ্রে বিভিন্ন পদে ৭৫০ জন নিয়োগের জন্য কোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি বরং ভুয়া তথ্যসূত্র ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতেই, আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, গত ১৭ এপ্রিল প্রকাশিত দৈনিক মানবজমিনের ১৫ নম্বর পাতা ও ১৮ এপ্রিল প্রকাশিত চাকরির ডাকে’র ০২ নম্বর পাতাকে বিজ্ঞপ্তিটির তথ্যসূত্র হিসেবে উল্লেখ করা হয়েছে। 

পরবর্তীতে গত ১৭ এপ্রিল,২০২৪ তারিখে প্রকাশিত দৈনিক মানবজমিনের ই-পেপার ভার্সনে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম। কিন্তু, দৈনিক মানবজমিনের ওয়েবসাইটে প্রকাশিত ই-পেপার অনুসন্ধান করে গত ১৭ এপ্রিল প্রকাশিত পত্রিকার ১৫ নম্বর পাতায় আলোচিত বিজ্ঞপ্তিটি খুঁজে পাওয়া যায়নি। 

Source: দৈনিক মানবজমিন ই-পেপার

গত ১৮ এপ্রিল সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকার কোনো সংখ্যা প্রকাশিতই হয়নি। এটি সাপ্তাহিক পত্রিকা হওয়ায় এটি দৈনিক প্রকাশিত হয়না।

তবে, কাছাকাছি তারিখে (১৯ এপ্রিল,২০২৪) প্রকাশিত সাপ্তাহিক চাকরির ডাকের ই-পেপার ভার্সনে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম। কিন্তু, ১৯ এপ্রিল প্রকাশিত সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকার ০২ নম্বর পাতায় আলোচিত বিজ্ঞপ্তিটি খুঁজে পাওয়া যায়নি। 

Source: সাপ্তাহিক চাকরির ডাক ই-পেপার

অর্থাৎ, ভুয়া তথ্যসূত্র উল্লেখ করে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রচার করা হচ্ছে।

এছাড়াও সুখী পরিবার স্বাস্থ্য কেন্দ্র নামের যে পেজ থেকে আলোচিত বিজ্ঞপ্তিটি প্রচার করা হচ্ছে, একই নামের কাছাকাছি ডিজাইনের লোগো সম্বলিত ভিন্ন একটি পেজে ২০২৩ সালের ২৩ অক্টোবর প্রকাশিত একটি নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

Comparison Image By Rumor Scanner

উক্ত বিজ্ঞপ্তিটি পর্যবেক্ষণ করে আলোচিত নিয়োগ  বিজ্ঞপ্তির সাথে হবহু মিল পাওয়া যায়। এছাড়াও, উক্ত বিজ্ঞপ্তিটির সূত্র হিসেবেও দৈনিক মানবজমিন ও সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকার নাম উল্লেখ করা হয়েছে। তবে, পত্রিকা দুটির প্রকাশের তারিখ পরিবর্তন করা হলেও পৃষ্ঠা নম্বর হুবহু একই উল্লেখ করা হয়েছে।  

অর্থাৎ, কাছাকাছি ডিজাইনের লোগো ব্যবহার করে একই নামের ভিন্ন ভিন্ন পেজ থেকে একাধিকবার হুবহু একই নিয়োগ বিজ্ঞপ্তি ভুয়া সূত্র ব্যবহার করে প্রচার করা হয়েছে।

মূলত, সুখী পরিবার স্বাস্থ্য কেন্দ্র নামের একটি ফেসবুক পেজে বিভিন্ন পদে ৭৫০ জনের নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয় যেখানে বিজ্ঞপ্তির সূত্র হিসেবে দৈনিক মানবজমিন ও সাপ্তাহিক চাকরির ডাক এর নাম উল্লেখ করা হয়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, দৈনিক মানবজমিন ও সাপ্তাহিক চাকরির ডাক এ এরূপ কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। এছাড়াও, একই নামের ভিন্ন ভিন্ন পেজ থেকে ভিন্ন ভিন্ন সময়ে হুবহু একই নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের প্রমাণও পাওয়া গেছে।

অর্থাৎ, সুখী পরিবার স্বাস্থ্য কেন্দ্রে বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ ভুয়া ও প্রতারণামূলক।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img