কেরালায় আতশবাজি প্রদর্শনীর ভিডিওকে পশ্চিমবঙ্গের এগরার বিস্ফোরণের দৃশ্য দাবিতে প্রচার

সম্প্রতি, পশ্চিমবঙ্গের এগরায় বিস্ফোরণের দৃশ্য দাবিতে একটি ভিডিও ভারতীয় গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে(আর্কাইভ)।

উক্ত ভিডিওটিকে এগরায় বিস্ফোরণের দৃশ্য দাবিতে ভারতীয় গণমাধ্যমে প্রচারিত একটি প্রতিবেদন দেখুন Aajtak India(আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি  এগরার বিস্ফোরণের ঘটনার  নয় বরং এটি ২০২২ সালে কেরালায় পুরম উৎসবে আতশবাজির প্রদর্শনীর সময়ে ধারণকৃত ভিডিও। 

ভাইরাল ভিডিওটিতে যা দেখা যাচ্ছে

অনুসন্ধানের শুরুতে উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ১৪ সেকেন্ডের এই ভিডিওটিতে দেখা যাচ্ছে, একটি চাষের জমিতে বিকট শব্দে বিস্ফোরণ হয়েছে। সেখানে আগুনের সাথে কালো ধোয়াযুক্ত মেঘ আকাশে উড়ে যাচ্ছে। সেইসাথে মানুষের ভয়ার্ত চিৎকারের শব্দ শোনা যাচ্ছে।

Screenshot: Facebook

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে পশ্চিমবঙ্গ পুলিশের ভেরিফাইড ফেসবুক পেজে গত ১৮মে উক্ত ভিডিও সম্পর্কিত একটি  একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot: WB Police Facebook 

উক্ত পোস্টের ক্যাপশনে আলোচিত ভিডিওটি  সম্পর্কে বলা হয়, “কিছু মিডিয়া চ্যানেলে ও সোশ্যাল মিডিয়ায় এই ভিডিওটিকে এগরার খাদিকুলের বিস্ফোরণের ঘটনা হিসাবে প্রচার করা হচ্ছে। আসলে এটি কেরালার পুরম উৎসবের দৃশ্য। #WBP সকল কে ভুয়ো খবর প্রচার করা থেকে বিরত থাকার আবেদন জানাচ্ছে। অন্যথায়, লঙ্ঘনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

পশ্চিমবঙ্গ পুলিশের সতর্কতামূলক পোস্টটি থেকে প্রাপ্ত তথ্য ধরে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ২০২২ সালের ১৭ মার্চ Beauty Palakkad নামের একটি ফেসবুক পেজে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Beauty Palakkad Facebook

উক্ত ভিডিওটির সাথে দাবিকৃত ভাইরাল ভিডিওটির হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

উক্ত ভিডিওটির ক্যাপশনে উল্লেখিত মালায়লাম ভাষায় লেখা বাক্য বাংলায় অনুবাদ করলে দাড়ায়- ‘আতশবাজির জন্মস্থান কাভাসেরি পুরম ডে-তে আতশবাজি প্রদর্শনী ২০২২’।

অর্থাৎ, উপরোক্ত তথ্য উপাত্ত পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে পশ্চিমবঙ্গের এগরার বিস্ফোরণের দৃশ্যের নয়। 

মূলত, ২০২২ সালে ভারতের কেরালা প্রদেশে পুরম উৎসবে আতশবাজি প্রদর্শনীর আয়োজন করা হয়। উক্ত আতশবাজি প্রদর্শনীর একটি ভিডিও সেসময় ইন্টারনেটে প্রচারিত হয়। সাম্প্রতিক সময়ে ঐ ভিডিওকেই  গত ১৬ মে ভারতের পশ্চিমবঙ্গের এগরায় ঘটে যাওয়া  বিস্ফোরণের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ১৬ মে পশ্চিমবঙ্গের এগরায় বিস্ফোরণের ঘটনা ঘটে। এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত এই ঘটনায় ১১ জন নিহত হয়েছেন।

সুতরাং, ২০২২ সালে কেরালায় পুরম উৎসবে আতশবাজি প্রদর্শনীর সময়ে ধারণকৃত একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে পশ্চিমবঙ্গের এগরার বিস্ফোরণের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img