সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

সাংহাই টাওয়ার নয়, বিশ্বের দ্বিতীয় উচ্চতম ভবন মালয়েশিয়ার মারডেকা ১১৮

সম্প্রতি, চীনের সাংহাই টাওয়ারকে বিশ্বের দ্বিতীয় উচ্চতম ভবন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উচ্চতম ভবন

ফেসবুক প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চীনের সাংহাই টাওয়ার বিশ্বের দ্বিতীয় উচ্চতম ভবন নয় বরং দ্বিতীয় উচ্চতম ভবন মালয়েশিয়ার মারডেকা ১১৮। এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে সাংহাই টাওয়ার।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া তথ্যটির সত্যতা যাচাইয়ের জন্য প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘BBC’ এর Science Focus’ এর ওয়েবসাইটে গত ০৮ মে “Top 10 skyscrapers: Tallest buildings in the world” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Sciencefocus.com

প্রতিবেদন থেকে জানা যায়, চীনের সাংহাই শহরে অবস্থিত সাংহাই টাওয়ারটির উচ্চতা ৬৩২ মিটার। এই ভবনটি উচ্চতার দিক এই ভবনটির অবস্থান বিশ্বে ২য়। মালয়েশিয়ার কুয়ালালামপুর শহরে অবস্থিত ‘মারডেকা-১১৮’ ভবনটির উচ্চতা ৬৭৯ মিটার এবং বিশ্বে এর অবস্থান ৩য়।

কানাডা ভিত্তিক ওয়েব পোর্টাল ‘The Collector’ এ “What Are the 5 Tallest Buildings in the World?” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনেও একই তথ্য খুঁজে পাওয়া যায়।

মূলত, সম্প্রতি চীনের সাংহাই টাওয়ারকে বিশ্বের দ্বিতীয় উচ্চতম ভবন শীর্ষক একটি দাবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়৷ প্রকৃতপক্ষে, বিশ্বের দ্বিতীয় উচ্চতম ভবনগুলোর তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে সাংহাই টাওয়ার, যার  উচ্চতা ৬৩২ মিটার। অন্যদিকে উচ্চতার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে মালয়েশিয়ার কুয়ালালামপুর শহরে অবস্থিত ‘মারডেকা-১১৮’ ভবন, যার উচ্চতা ৬৭৯ মিটার।

প্রসঙ্গত, পূর্বে চীনে ১৯ দিনে ৫৭ তলা বিল্ডিং বানানোর দাবিতে ব্রাজিলের বিল্ডিংয়ের ছবি প্রচার করলে বিষয়টি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, উচ্চতার দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা চীনের সাংহাই টাওয়াকে বিশ্বের দ্বিতীয় উঁচু ভবন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img