শনিবার, জুলাই 13, 2024
spot_img

ময়মনসিংহ নয়, শিশু ধর্ষণের পর হত্যার ঘটনাটি কুমিল্লার 

সম্প্রতি, ময়মনসিংহে ৬ বছরের একটি শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে শীর্ষক তথ্যে শিশুর ছবিসহ একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

শিশু ধর্ষণের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি ময়মনসিংহে শিশু ধর্ষণের পর হত্যার মতো কোনো ঘটনা ঘটেনি এবং উক্ত দাবিতে প্রচারিত ছবিটিও ময়মনসিংহের কোনো ঘটনার নয় বরং সম্প্রতি কুমিল্লার সদর দক্ষিণ উপজেলায় এক শিশুকে ধর্ষণের পর হত্যার ঘটনায় ধারণকৃত ছবি ব্যবহার করে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে সম্প্রতি ময়মনসিংহে এমন কোনো ঘটনা ঘটেছে কি না সেবিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে আলোচিত দাবির স্বপক্ষে কোনো কোনো তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ছবিটির বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ করে অনলাইন সংবাদমাধ্যম ঢাকা বার্তা এর ওয়েবসাইটে গত ৩০ এপ্রিল “কুমিল্লায় স্কুল থেকে ফেরার পথে শিশুকে ‘ধর্ষণের’ পর হত্যা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

উক্ত ছবিটির সাথে আলোচিত ছবিটির হুবহু মিল রয়েছে। 

Image Comparison: Rumor Scanner 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায় বিদ্যালয় থেকে ফেরার পথে ৯ বছরের এক শিশুকে ধর্ষণের পর হত্যার অভিযোগ উঠে। ২৭ এপ্রিল উপজেলার গলিয়ারা উত্তর ইউনিয়নের একটি গ্রামের ধান ক্ষেত থেকে শিশুটির মরদেহ উদ্ধার করা হয় বলে জানান কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ওসি আলমগীর ভূঁইয়া। 

পরবর্তীতে এবিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বিডিনিউজ২৪ এর ওয়েবসাইটে ২৯ এপ্রিল “কুমিল্লায় স্কুল থেকে ফেরার পথে শিশুকে ‘ধর্ষণের’ পর হত্যা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনও একই তথ্য জানা যায়। আলোচিত এই ঘটনায় গত ১ মে একজনকে গ্রেফতার করেছে র‍্যাব।

মূলত, গত ২৭ এপ্রিল কুমিল্লার কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায় বিদ্যালয় থেকে ফেরার পথে ৯ বছরের এক শিশুকে ধর্ষণের পর হত্যার অভিযোগ উঠে। সেদিনই উপজেলার গলিয়ারা উত্তর ইউনিয়নের একটি গ্রামের ধান ক্ষেত থেকে শিশুটির মরদেহ উদ্ধার করে পুলিশ। উক্ত ঘটনায় ধারণকৃত শিশুর মরদেহের একটি ছবি প্রচার করে দাবি করা হচ্ছে, ময়মনসিংহে ৬ বছরের একটি শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। প্রকৃতপক্ষে সাম্প্রতিক সময়ে ময়মনসিংহে এরূপ কোনো ঘটনা ঘটেনি।

সুতরাং, কুমিল্লায় শিশু ধর্ষণের পর হত্যার ঘটনাকে ময়মনসিংহে ৬ বছরের একটি শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img