রবিশপের ভুয়া ফেসবুক পেজ এবং নকল ওয়েবসাইট থেকে পণ্য বিক্রির নামে প্রতারণা 

সম্প্রতি, “সম্মানিত Robi-Shop এর গ্রাহক’দের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সম্প্রতি আমাদের “Robi” তে কিছু Campaign দেওয়া হয়েছে, এই Campaign টা দেওয়ার উদ্দেশ্য হচ্ছে সকল পেশার/শ্রেণীর “মানুষ” সাধ্যের মধ্যে তাদের স্বপ্ন পূরণ করতে পারে, তাই একজন ব্যাক্তি সর্বোচ্চ ৩-টার বেশি অর্ডার করতে পারবে না।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

Screenshot from Facebook 

ফেসবুকে প্রচারিত পোস্টটি দেখুন এখানে। 
পোস্টটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, রবিশপ এর গ্রাহকদের জন্য অনলাইনে পণ্য অর্ডার করার কোনো ক্যাম্পেইন বর্তমানে চলমান নেই বরং রবিশপের মতো প্রায় অনুরূপ ফেসবুক পেজ এবং ভুয়া ওয়েবসাইট তৈরি করে এই ক্যাম্পেইনটি পরিচালনা করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে ‘Robi Bangladesh’ নামের ফেসবুক পেজটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত পেজটি হতে ইতোপূর্বে ৭৬০০ টাকায় Realme C17 (আর্কাইভ), ১২৩০০ টাকায় Realme 8 (আর্কাইভ), ৯৫০০ টাকায় Oppo F17 Pro (আর্কাইভ), ৬৪০০ টাকায় Oppo A54 (আর্কাইভ) শীর্ষক অফারে ক্যাম্পেইন পরিচালনা করা হয়েছে। 

তবে, উক্ত পেজটি রবিশপের কোনো ভেরিফাইড ফেসবুক পেজ অথবা মোবাইল বিক্রি করার কোনো নির্ভরযোগ্য মাধ্যম নয়। 

এছাড়াও, রিয়েলমি, অপ্পো এবং রবিশপ এর ভেরিফাইড ফেসবুক পেজ পর্যবেক্ষণ করেও উক্ত অফারগুলোর কোনো অস্তিত্ব পাওয়া যায় নি।

তবে, গত ২৩ জানুয়ারি তারিখে ‘Robishop’ এর ভেরিফাইড ফেসবুক পেজে “সম্মানিত গ্রাহক, সম্প্রতি রবি ও রবিশপ-এর নামে ‘রবি বাংলাদেশ’ নামে একটি ফেসবুক পেইজ থেকে প্রতারণা চালানো হচ্ছে বলে আমরা জানতে পেরেছি।” শীর্ষক ক্যাপশনে একটি সতর্কতামূলক ডিজিটাল ব্যানার খুঁজে পাওয়া যায়।

Screenshot from Facebook

উক্ত পোস্টের মাধ্যমে ‘Robishop’ জানায়, তাদের একটিমাত্র ভেরিফাইড পেজ ছাড়া ফেসবুকে আর কোনো পেজ নেই এবং রবিশপের নামে অন্য কোনো পেজের মাধ্যমে প্রতারিত না হতেও অনুরোধ জানানো হয়। 

তাছাড়া ‘Robi Bangladesh’ নামের ফেসবুক পেজটিতে ক্যাম্পেইনের মাধ্যমে অফার সম্বলিত পোস্টটি পর্যবেক্ষণ করে দেখা যায়, একটি ওয়েবসাইট লিংক উক্ত পোস্টে যুক্ত করে দেয়া আছে। 

Screenshot from Facebook 

উক্ত ওয়েবসাইটের লিংকে প্রবেশ করলে এটি বর্তমানে স্থগিত অবস্থায় আছে বলে দৃশ্যমান হয়।

Screenshot from ‘robishop.xyz’ website

এছাড়াও, রবিশপের আসল ওয়েবসাইটের URL পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি ‘robishop.com.bd‘ নামে পরিচালিত হয় কিন্তু ভুয়া ওয়েবসাইটটি ‘robishop.xyz‘ নামে পরিচালিত হচ্ছিলো। 

যা থেকেও নিশ্চিত হওয়া যায় এটি একটি ভুয়া ওয়েবসাইট। 

পরবর্তীতে উক্ত পেজে সংযুক্ত একটি ইনস্টাগ্রাম একাউন্ট (৩ ফলোয়ার) ও একটি টুইটার একাউন্ট (২ ফলোয়ার) দেখতে পাওয়া যায়। উক্ত একাউন্ট গুলো পর্যবেক্ষণ করেও নিশ্চিতভাবে বলা যায় দুইটি একাউন্টই ভুয়া। 

তাছাড়া, আলোচিত ফেসবুক পোস্টটিতে কিছু অর্ডার নাম্বার উল্লেখ করে রবি কর্পোরেটে গ্রাহকদের দ্রুত যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে। যোগাযোগের ঠিকানা হিসেবে ’27/A, New Roard, Dhanmondi -10, Dhaka’ স্থানের উল্লেখ করলেও গুগল ম্যাপ অনুসন্ধানে উক্ত জায়গার কোনো সন্ধান পাওয়া যায়নি। 

Screenshot from ‘Google Maps’ 

এছাড়া, রবি সেবার ধানমন্ডির শাখার লোকেশন অনুসন্ধানে দেখা যায় এটি প্রকৃতপক্ষে সাত মসজিদ রোডে অবস্থিত।  

Screenshot from ‘robi.com.bd’ website 

মূলত, রবিশপ এর অনুরূপ ভুয়া ফেসবুক পেজ এবং নকল ওয়েবসাইট তৈরি করে লোভনীয় অফারে বিভিন্ন মোবাইল ফোন বিক্রির ক্যাম্পেইন পরিচালনা করা হয়েছে। তবে রবিশপপের ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে উক্ত অফারের কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায়নি এবং ‘রবি বাংলাদেশ’ নামে ফেসবুক পেজটি রবি ও রবিশপের নামে প্রতারণা চালাচ্ছে বলে নিশ্চিত করেছে রবিশপ কর্তৃপক্ষ। 

উল্লেখ্য, ‘রবি বাংলাদেশ’ পেজ থেকে পূর্বে ১০ হাজার ২০০ টাকায় রিয়েলমি ৮ মোবাইল ফোন কেনার সুযোগ শীর্ষক অফারটি ভুয়া হিসেবে শনাক্ত করে বিস্তারিত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

সুতরাং, রবিশপের গ্রাহকদের জন্য স্বল্পমূল্যে মোবাইল ফোন কেনার সুযোগ শীর্ষক দাবিতে রবি বাংলাদেশ নামের ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে পরিচালিত ক্যাম্পেইনটি সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img