বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদকে গ্রেপ্তারের খবরে গণমাধ্যমে একই নামের ভিন্ন নেতার ছবি প্রচার

সম্প্রতি, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বাণিজ্য বিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদকে আটকের ঘটনায় “সালাহউদ্দিন আহমেদকে আটক করায় বিএনপির নিন্দা ও প্রতিবাদ” শীর্ষক শিরোনামে দেশীয় মুলধারার সংবাদমাধ্যম ‘Channel i’ এর ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। উক্ত প্রতিবেদনে ঐ নেতার ছবি দাবিতে একটি ছবি সংযুক্ত করা হয়েছে।

‘Channel i’ এর ওয়েবসাইটে প্রচারিত প্রতিবেদনটি দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মূলধারার সংবাদমাধ্যম ‘Channel i’ এর ওয়েবসাইটে প্রচারিত প্রতিবেদনে ব্যবহৃত এই ছবিটি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বাণিজ্য বিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদের নয় বরং ছবিটি বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ এর।

অনুসন্ধানের শুরুতে ‘Channel i’ এর ওয়েবসাইটে প্রকাশিত উক্ত প্রতিবেদনটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে,

“বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বাণিজ্য বিষয়ক সম্পাদক আলহাজ্ব সালাহউদ্দিন আহমেদকে আটকের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে সংগঠনটি। তাদের দাবি অসত্য ও বানোয়াট মামলায় যাত্রাবাড়ী থেকে আইন শৃঙ্খলা বাহিনী কর্তৃক আটক হয়েছেন সালাহ উদ্দিন।

বৃহস্পতিবার ৩ আগস্ট বিকেলে সংগঠনটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই প্রতিবাদ জানান। এর আগে দুপুরে আদালতে হাজিরা দিয়ে বাসায় ফেরার পথে যাত্রাবাড়ী থেকে তাকে আটক করা হয় বলে বিএনপি জানায়।”

Screenshot from ‘Channel i’ website

প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্যের সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Bangladesh Nationalist Party-BNP’ এর অফিশিয়াল ফেসবুক পেজে গত ০৩ আগষ্টে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বানিজ্য বিষয়ক সম্পাদক আলহাজ্ব সালাহউদ্দিন আহমেদকে গ্রেপ্তারের নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের একটি বার্তা খুঁজে পাওয়া যায়। 

Screenshot from ‘Crowdtangle’

‘Bangladesh Nationalist Party-BNP’ এর ফেসবুক পেজের উক্ত পোস্টে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বানিজ্য বিষয়ক সম্পাদক আলহাজ্ব সালাহউদ্দিন আহমেদের একটি ছবি সংযুক্ত করা হয়েছে।

পাশাপাশি, বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদের আটকের বিষয়ে কি-ওয়ার্ড অনুসন্ধানে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম ‘NTV’ এর ওয়েবসাইটে গত ০৩ আগষ্ট “বিএনপি নেতা সালাহউদ্দিন গ্রেপ্তার” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from ‘NTV’ website

প্রতিবেদনটিতে বলা হয়েছে,

“দলীয় কর্মসূচি ঘিরে রাজধানীতে ভাঙচুর ও নাশকতার পৃথক দুই মামলায় বিএনপির কেন্দ্রীয় বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। আজ বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে যাত্রাবাড়ী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।”

~ NTV

তবে, ‘Channel i’ এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বানিজ্য বিষয়ক সম্পাদক আলহাজ্ব সালাহউদ্দিন আহমেদের ছবির স্থলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদের ছবি ব্যবহার করা হয়েছে। 

Image Comparison by Rumor Scanner

মূলত, গত ০৩ আগষ্টে বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির বাণিজ্য বিষয়ক সম্পাদক আলহাজ্ব সালাহউদ্দিন আহমেদকে আটকের প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বিএনপি’র পক্ষ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি দেওয়া হয়। পরবর্তীতে, সালাহউদ্দিন আহমেদের গ্রেফতার এবং এ নিয়ে বিএনপি মহাসচিবের বিবৃতি বিষয়ে প্রকাশিত সংবাদ প্রতিবেদনে ‘Channel i’ বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদের ছবি ব্যবহার করে।

প্রসঙ্গত, গত ০২ আগষ্ট পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘ভারতে শিলংয়ে অবস্থানরত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদের দেশে ফেরা না ফেরা তার সিদ্ধান্তের বিষয়।’ 

উল্লেখ্য, ২০১৫ সালের ১০ মার্চ রাজধানীর উত্তরা থেকে নিখোঁজ হন বিএনপির স্থায়ী কমিটির (তৎকালীন যুগ্ম মহাসচিব) সদস্য সালাহউদ্দিন আহমেদ। নিখোঁজের ৬৩ দিন পর ১১ মে ভারতের মেঘালয়ের শিলংয়ে স্থানীয় পুলিশ সালাহউদ্দিনকে উদ্ধার করে বলে গণমাধ্যম সূত্রে জানা যায়। পরবর্তীতে বৈধ কাগজপত্র ছাড়া ভারতে প্রবেশের অভিযোগে ফরেনার্স অ্যাক্ট অনুযায়ী তাকে গ্রেপ্তার দেখায় মেঘালয় থানা পুলিশ। গত ২৮ ফেব্রুয়ারি ঐ মামলায় মেঘালয়ের শিলং জজ কোর্ট থেকে খালাস পেয়ে গত ০৮ জুন বাংলাদেশে ফেরার অনুমতি পান বিএনপির এই নেতা। 

সুতরাং, বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির বাণিজ্য বিষয়ক সম্পাদক আলহাজ্ব সালাহউদ্দিন আহমেদকে আটকের ঘটনায় বিএনপির নিন্দা ও প্রতিবাদের বিষয়ে ‘Channel i’ এর ওয়েবসাইটে প্রকাশিত সংবাদে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদের ছবি ব্যবহার করা হয়েছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img