বিটিএস কর্তৃক কাতার বিশ্বকাপের থিম সং গাওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি “২০২২ কাতার বিশ্বকাপ থিম সং গাইবেন BTS সদস্যরা, অবশেষে BTS  কাতার বিশ্বকাপ ২০২২ এর theme song এর জন্য চুক্তি করেছে” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কাতার বিশ্বকাপের থিম সং নয় বরং BTS ২০২২ ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল স্পনসর হুন্দাইয়ের গোল অফ দ্যা সেঞ্চুরি ক্যাম্পেইনের অ্যাম্বাসেডর হিসেবে উক্ত ক্যাম্পেইনের একটি গান গাইতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, খেলাধুলা ভিত্তিক ওয়েবসাইট sportskeeda.com এ চলতি বছরের ২৮ জুলাই “We wanted Shakira”: BTS World Cup song announcement leaves internet divided” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from sportskeeda website

প্রতিবেদনটিতে কোরিয়ান গণমাধ্যমের বরাত দিয়ে বলা হয়, দক্ষিণ কোরিয়ার ব্যান্ড বিটিএস কাতার বিশ্বকাপ ফুটবলের অফিসিয়াল স্পনসর হুন্দাই অটোমোবাইল কোম্পানির সাথে মিলে বিশ্বকাপের জন্য একটি গান গাইবে৷ যা ২০২২ সালের দ্বিতীয়ার্ধে মুক্তি পেতে পারে।

পরবর্তীতে হুন্দাই অটোমোবাইলের কোরিয়া শাখার ওয়েবসাইট hyundai.co.kr এ ২৮ জুলাই “Hyundai Motor Company Hosts 2022 FIFA World Cup™-linked Customer Participation Event” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, হুন্দাই অটোমোবাইল কোম্পানি  বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সঙ্গে ‘Hyundai Goal Of The Century Pledge’ নামে একটি ক্যাম্পেইনের ঘোষণা দিয়েছে। যা ২৯ জুলাই থেকে শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য ‘Goal of the Century’ এর বার্তাই বহন করবে। এই ‘Goal of the Century’ ক্যাম্পেইনের মাধ্যমে হুন্দাই মূলত ফুটবলপ্রেমীদের টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে পরিবেশবান্ধব কার্যক্রমে অংশগ্রহণে উৎসাহিত করবে। 

Screenshot from hyundai website

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, হুন্দাই অটোমোবাইল ইংল্যান্ড ফুটবলের সাবেক খেলোয়াড় স্টিভেন জেরার্ডকে অধিনায়ক ঘোষণা করে এই ক্যাম্পেইনের জন্য একটি দলও ঘোষণা করেছে। যেখানে কোরিয়ান ব্যান্ড বিটিএসকেও যুক্ত করা হয়েছে।

Screenshot from hyundai website

এই দলে বিটিএস ব্যান্ড ছাড়াও রয়েছে আফগান বংশদ্ভূত ডেনমার্কের ফুটবলার ও ইউনেস্কোর প্রতিনিধি নাদিয়া নাদিম, বিখ্যাত আমেরিকান ফ্যাশন ডিজাইনার জেরেমি স্কট সহ অন্যান্যরা।

প্রতিবেদনটিতে হুন্দাই অটোমোবাইল আরও জানায়, BTS শুধুমাত্র ‘Hyundai Goal of the Century Pledge’-এর প্রচারই করবে না, পাশাপাশি তারা বিশ্বকাপের জন্য গানও গাইবে। যা চলতি বছরের দ্বিতীয়ার্ধে প্রকাশিত হবে।

Screenshot from hyundai website

এছাড়া, ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল টুইটার একাউন্টে ২৯ জুলাই করা একটি টুইট বার্তায় কাতার ফুটবল বিশ্বকাপের সঙ্গে হুন্দাই কোম্পানির সঙ্গে বিটিএসের যুক্ত হয়ে কাজ করার তথ্য পাওয়া যায়। তবে এখানে ফুটবল বিশ্বকাপের জন্য বিটিএসের গান গাওয়া নিয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। 

তাছাড়া, অনুসন্ধানে জানা যায়, বিশ্বকাপ কাতার-২০২২ এর প্রথম অফিসিয়াল গানটি ইতোমধ্যে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ইউটিউব চ্যানেলে ২০২২ সালের পহেলা এপ্রিল “Hayya Hayya (Better Together) | FIFA World Cup 2022™ Official Soundtrack” শীর্ষক শিরোনামে মুক্তি পেয়েছে। এটিতে শিল্পী হিসেবে অংশগ্রহণ করেছেন ত্রিনিদাদ কারদোনা, ডেভিডো ও আয়েশা।

মূলত, ফুটবল বিশ্বকাপকে ঘিরে হুন্ডাই মোটর কোম্পানি ‘গোল অফ দ্যা সেঞ্চুরি’ ব্যানারে বিশ্বব্যাপী টেকসই অভিযান শুরু করার ঘোষণা দিয়েছে। এই উদ্যোগের মাধ্যমে ফুটবলের শক্তিকে টেকসইতার জন্য একটি ঐক্যবদ্ধ বিশ্ব গড়ার লক্ষ্য অর্জনে উৎসাহিত করতে ব্যবহার করবে তারা। Hyundai গত ২২ এপ্রিল Earth Day তে এই উদ্যোগের উদ্বোধন করে। সাবেক ইংলিশ ফুটবলার স্টিভেন জেরার্ডকে টিম সেঞ্চুরি ক্যাম্পেইনের অধিনায়ক করা হয়েছে এবং উক্ত উদ্যোগে অ্যাম্বাসেডর হিসেবে থাকছে বিটিএস সহ আরো অনেকে। বিটিএস এই উদ্যোগের অংশ হিসেবেই একটি গান গাইতে পারে বলে ধারণা করা হচ্ছে তবে সেটি ফিফা বিশ্বকাপের থিম সং হবে না।

সুতরাং, ২০২২ কাতার বিশ্বকাপ ফুটবলের  থিম সং গাইবেন BTS সদস্যরা শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ গুজব।

তথ্যসূত্র

Sportskeeda.com:  We wanted Shakira”: BTS World Cup song announcement leaves internet divided

Hyundai.co.kr: Hyundai Motor Company Hosts 2022 FIFA World Cup™-linked Customer Participation Event

Fifa World Cup Twitter: FIFA World Cup BTS

Fifa World Cup Official Song: Hayya Hayya (Better Together) | FIFA World Cup 2022™ Official Soundtrack

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img