আর্জেন্টিনা বনাম ব্রাজিলের ১০-১ গোলের ফলাফলের ভিডিওটি একটি প্যারোডি ভিডিও

সম্প্রতি ‘ঐতিহাসিক ফুটবল ম্যাচ আর্জেন্টিনা -১০ ব্রাজিল -১‘ শীর্ষক শিরোনামে ব্রাজিল বনাম আর্জেন্টিনার একটি ফুটবল ম্যাচের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।  

ব্রাজিল

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ম্যাচের আলোচিত ফলাফলটি সত্য নয় বরং প্রচারিত ভিডিওটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় নির্মিত একটি প্যারোডি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, আরশ নুরুল (Arsh Nurul) নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ২৯ অক্টোবর “Best football match ever! Brazil vs Argentina” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটিতে ম্যাচ শেষে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের ফলাফলে ১০-১ গোল দেখানো হয়েছে। তবে ভিডিওটির ১ মিনিট ১৪ সেকেন্ড সময়কালে ব্রাজিলের গোলের পরে ব্রাজিলের কোচের গোল উদযাপনের দৃশ্যে দেখা যায়, আর্জেন্টিনার সাবেক কোচ জর্জ সামপাওলির মাথার ছবি বসিয়ে দেওয়া হয়েছে। 

ভিডিওটির সত্যতা যাচাইয়ে পরবর্তীতে কী-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ব্রুজু এফএক্স (Brujo FX) নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ১০ জুন ” ”Argentina 10 vs Brazil 1-Amistoso internacional- PARODIA” শীর্ষক শিরোনামে প্রকাশিট আরও একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। পর্তুগীজ ভাষায় লেখা ভিডিওটির ক্যাপশনটির ইংরেজি (গুগল) অনুবাদ দাঁড়ায় ARGENTINA 10 vs BRAZIL 1 – International Friendly Match – PARODIA অর্থাৎ আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনা বনাম ব্রাজিলের খেলার ফলাফলের (১০-১) একটি প্যারোডি। 

এছাড়া ভিডিওটির বিস্তারিত বিবরণীতে দেখা যায়, সেখানে স্প্যানিশ ভাষায় লেখা, ”জর্জ সামপাওলির অভিষেক, একটি প্যারোডি। আর্জেন্টিনা ১০ বনাম ব্রাজিল ১। ব্রাজিল বনাম ব্রাজিল, প্যারোডি। প্রকৃত ফলাফল, ব্রাজিল ০ – আর্জেন্টিনা ১,  ৯ জুন ২০১৭ তারিখের ম্যাচের গোল ও হাইলাইটস।”

আর্জেন্টাইন কোচ হিসেবে জর্জ সামপাওলির অভিষেকের এই আন্তর্জাতিক এই প্রীতি ম্যাচটি অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হয়। এই ম্যাচে আর্জেন্টিনার হয়ে একমাত্র গোলটি করেছিলেন গ্রাবিয়েল মার্কাদো। 

আবার এটির বিপরীতে একই ইউটিউব চ্যানেলে ২০১৬ সালের ৪ নভেম্বর “Brasil 10 vs Argentina 1 – Amistoso Internacional – “SIN MESSI NO SOMOS NADA” – Parodia / Highlights” শীর্ষক শিরোনামে প্রকাশিত ব্রাজিল বনাম আর্জেন্টিনার একটি ম্যাচের ভিডিও পাওয়া যায়। ইংরেজিতে ক্যাপশনটির অনুবাদ (গুগল) দাঁড়ায়, ” Brazil 10 vs Argentina 1 – Friendly International – “WITHOUT MESSI WE ARE NOTHING” – Parody / Highlights.” বাংলা অনুবাদ দাঁড়ায়, আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ব্রাজিল বনাম আর্জেন্টিনার খেলার ফলাফল (১০-১)। মেসি ছাড়া আমরা কিছুই না- প্যারোডি/ হাইলাইটস।

অর্থাৎ, উক্ত ভিডিওগুলো প্যারোডি ভিডিও, যা বিনোদনের উদ্দেশ্যে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি করা হয়েছে। 

মূলত, ফুটবল বিশ্বের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার দ্বৈরথকে উপজীব্য করে বিনোদনের উদ্দেশ্যে ব্রাজিল-আর্জেন্টিনা ফুটবল ম্যাচের একটি প্যারোডির ভিডিওকে ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার ১০-১ ব্যবধানে জেতার বাস্তব ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, ব্রাজিল-আর্জেন্টিনার এই দ্বৈরথে দুই দেশের সর্বোচ্চ গোল ব্যবধানে জয়ের রেকর্ড অনুসন্ধানে, ফুটবল ভিত্তিক ওয়েবসাইট গোল-এ ২০১৯ সালের ১৫ নভেম্বর ”Brazil & Argentina: Over 100 years of a great rivalry” শীর্ষক একটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন অনুযায়ী, ব্রাজিলের বিরুদ্ধে আর্জেন্টিনা ১৯৪০ সালে ৬-১ ব্যবধানে, বিপরীতে ব্রাজিল আর্জেন্টিনার বিরুদ্ধে ১৯৪৫ সালে ৬-২ ব্যবধানে জয়লাভ করেছিল। দুই দলের এখন পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে এটিই দুই দলের সর্বোচ্চ গোলের ব্যবধানে জয়ের রেকর্ড। 

Screenshot GOAL website

সুতরাং, ব্রাজিল বনাম আর্জেন্টিনার দ্বৈরথকে উপজীব্য করে বিনোদনের উদ্দেশ্যে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি করা একটি ভিডিওকে বাস্তব খেলার ফলাফলের ভিডিও দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img