বরিশালে বিএনপি কর্মীদের প্রতিবাদের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি ভারতের

সম্প্রতি “বরিশালে বিএনপির তিন জন কর্মীকে প্রথমে পিটাতে আসে, পরে নিজেই প্রতিবাদ শুরু করে এভাবে এগিয়ে যেতে হবে, ভয় কে জয় করতে হবে!” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি বরিশালে বিএনপি নেতা-কর্মীদের ওপর হামলা চেষ্টার প্রতিবাদে প্রতিরোধের কোনো ঘটনার নয় বরং এটি ভারতের ছত্রিশগড়ে দুর্বৃত্ত কর্তৃক বাবা-ছেলেকে মারধরের ভিডিও।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভারতের ছত্রিশগড়ের স্থানীয় গণমাধ্যম ‘Jantaserishta’ এ গত ২০ অক্টোবর “The dhaba operator was brutally beaten up, the crooks had arrived with sticks (হিন্দী থেকে অনুদিত)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, গত ২০ অক্টোবর ভারতের ছত্রিশগড়ে কয়েকজন দুর্বৃত্ত কর্তৃক বাবা-ছেলে মারধরের শিকার হন এবং এই ঘটনায় তারা দুজনেই গুরুতর আহত হন। এই ঘটনার একটি সিসিটিভি ফুটেজকে ঘিরে পুলিশ তদন্ত করছে।

এই প্রতিবেদনে সংযুক্ত ছবিটির সঙ্গে বরিশালে বিএনপি কর্মীদের উপর হামলার চেষ্টার বিপরীতে বিএনপি কর্মীদের প্রতিবাদের দৃশ্যের দাবিতে ছড়িয়ে পড়া ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

অপরদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিএনপি কর্মীদের প্রতিবাদের দৃশ্যের দাবিতে ছড়িয়ে ভিডিওগুলোর শিরোনামে এটিকে ৫ নভেম্বরের ঘটনা (আর্কাইভ) হিসেবে উল্লেখ করা হয়েছে।

কিন্তু ‘Jantaserishta’ এর প্রতিবেদনে সংযুক্ত ছবিটির উপরের ডান পাশে ঘটনাটির তারিখ ২০ অক্টোবর উল্লেখ করা হয়েছে। 

যা বিএনপির নেতাকর্মীদের উপর হামলার চেষ্টার বিপরীতে বিএনপি কর্মীদের প্রতিবাদের দৃশ্যের দাবিতে ছড়িয়ে ভিডিওতেও দেখা যায়।

অর্থাৎ ঘটনাটি বরিশালের বিএনপির সমাবেশের সময়কালীন নয়৷ 

এছাড়া ‘Naidunia’ নামে ভারতের আরেকটি স্থানীয় গণমাধ্যমে ২০ অক্টোবর “Bilaspur: Uproar in the dhaba, the operator and his son were beaten up for refusing (হিন্দী থেকে অনুদিত)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

এই প্রতিবেদন থেকেও জানা যায়, ঘটনাটি ভারতের ছত্রিশগড়ের বিলাশপুরের। এই ঘটনায় স্থানীয় তোরওয়া থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ এ ঘটনায় ৫ জনকে গ্রেফতার করেছে। এছাড়া ঘটনার সিসিটিভি ফুটেজেও আক্রমণকারী হিসেবে ৫জনকে দেখা গেছে।

মূলত, গত ২০ অক্টোবর ভারতের ছত্রিশগড়ে কয়েকজন দুর্বৃত্ত কর্তৃক বাবা-ছেলে মারধরের শিকার হন এবং এই ঘটনায় তারা দুজনেই গুরুতর আহত হন। তবে, ভারতে ঘটা উক্ত ঘটনার একটি সিসিটিভি ফুটেজকেই বর্তমানে ‘বরিশালে বিএনপি কর্মীদের উপর হামলার চেষ্টার বিপরীতে বিএনপি কর্মীদের প্রতিবাদের দৃশ্য’ দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৫ নভেম্বর, শনিবার বরিশালের  বঙ্গবন্ধু উদ্যানে নগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান খানের সভাপতিত্বে গণসমাবেশ অনুষ্ঠিত হয়। তবে এই গণসমাবেশকে কেন্দ্র করে এর আগের দিন শুক্রবার রাত থেকেই রাজধানী ঢাকাসহ সারা দেশের সাথেই বরিশালের বাস যোগাযোগ বন্ধ হয়ে যায়।  অপরদিকে এ সমাবেশে যাওয়ার পথে বিএনপি নেতা ইশরাক হোসেনসহ কয়েকজন নেতার গাড়িবহরে হামলা হওয়ার তথ্য পাওয়া গেলেও বিএনপি নেতাকর্মীদের উপর হামলার অন্য কোনো ঘটনার তথ্য বিশ্বাসযোগ্য কোনো সূত্রে পাওয়া যায়নি।

সুতরাং, বরিশালে বিএনপি কর্মীদের উপর হামলার চেষ্টার বিপরীতে বিএনপি কর্মীদের প্রতিবাদের দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওটি সত্য নয়; এটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img