বুধবার, মে 22, 2024
spot_img

ঈদ শেষে বিএনপির আন্দোলনের দৃশ্য দাবিতে প্রচারিত বিষয়টি মিথ্যা

সম্প্রতি “ঈদ শেষে আন্দোলন দেখিয়ে দিলো বিএনপি আজ” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ঈদ শেষে বিএনপির আন্দোলন শীর্ষক দাবিতে প্রচারিত ভিডিওটি সত্য নয় বরং এটি বিভিন্ন সময়ের পুরানো ভিডিও ক্লিপ যুক্ত করে তৈরি করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আমেরিকান গণমাধ্যম voanews এর ওয়েবসাইটে ২০২১ সালের ৫ ডিসেম্বর “Supporters of Ex-Bangladesh PM Demand She Be Allowed to Travel for Medical Treatment” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

ঈদ
Screenshot VOA News website

এই প্রতিবেদনটিতে থাকা একটি ছবির সঙ্গে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। ছবিটির ক্যাপশন হবুহু তুলে ধরা হলোঃ Supporters of Bangladesh’s main opposition party of BNP demand that their leader former PM Khaleda Zia be allowed to travel outside the country for medical treatment, during a protest in Dhaka

পরবর্তীতে কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে  Bangladesh Nationalist Party-BNP নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ৩০ নভেম্বর “বেগম খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে চিকিৎসার দাবিতে ঢাকায় বিএনপি’র সমাবেশ। জনতার উত্তাল জনসমুদ্র!” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সঙ্গে ঈদ শেষে বিএনপির আন্দোলনের দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

অপরদিকে শাকিল উজ্জামান নামের একটি ফেসবুক আইডিতে চলতি বছরের ২ মার্চ “২ রা মার্চ ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস এর ৫১ বছর বাঙালির তৃতীয় জাগরণের মাইলফলক জাতীয় প্রেসক্লাবে বক্তব্য রাখছেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায় । এই ভিডিওটির সঙ্গেও ঈদ শেষে বিএনপির আন্দোলনের দাবিতে প্রচারিত ভিডিওটিতে দেওয়া মাহমুদুর রহমান মান্নার বক্তব্যের মিল খুঁজে পাওয়া যায়।

অপরদিকে মূলধারার অনলাইন গণমাধ্যম Dhakapost.com এ একইদিনে “এক আমন্ত্রণপত্রে জাফরুল্লাহ-ফখরুল একসঙ্গে যায় না” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পায়। 

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে জেএসডি আয়োজিত ‘২ মার্চ ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবসের ৫১তম বছর ও বাঙালির তৃতীয় জাগরণের মাইলফলক’ শীর্ষক এক স্মৃতিচারণমূলক অনুষ্ঠানে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না উপস্থিত ছিলেন।

এছাড়া ঈদ শেষে বিএনপির আন্দোলনের দাবিতে প্রচারিত ভিডিওটির ১ মিনিট থেকে ৫ মিনিট ১৭ সেকেন্ডের অংশটুকুর কোনো সূত্র খুঁজে পাওয়া না গেলেও ভিডিওটির এই অংশে প্রচারিত বক্তব্যের সঙ্গে বিএনপির আন্দোলনের কোনো সম্পৃক্ততা খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, পুরোনো ভিন্ন ভিন্ন ঘটনার একাধিক ভিডিও ক্লিপ যুক্ত করে ঈদ শেষে বিএনপির আন্দোলনের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, ঈদ শেষে বিএনপির আন্দোলনের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত ভিডিওটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

voanews: Supporters of Ex-Bangladesh PM Demand She Be Allowed to Travel for Medical Treatment

Bangladesh Nationalist Party – BNP YouTube: বেগম খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে চিকিৎসার দাবিতে ঢাকায় বিএনপি’র সমাবেশ। জনতার উত্তাল জনসমুদ্র!

Shakiluzzaman Facebook Post: https://www.facebook.com/ShakiluzzamanP/videos/5222709271095264/
Dhakapost: এক আমন্ত্রণপত্রে জাফরুল্লাহ-ফখরুল একসঙ্গে যায় না

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img