“বাংলাদেশ দলে পাকিস্তানপন্থী খেলোয়াড়” শীর্ষক কোনো মন্তব্য করেননি বিসিবি সভাপতি পাপন

সম্প্রতি “বাংলাদেশ দলে পাকিস্তানপন্থী খেলোয়াড় থাকাই আজ ম্যাচের বেহাল দশা! খেলোয়াড় বাচাই করতে হবে – পাপন” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি এমন কোনো মন্তব্য করেননি বরং কোনো প্রকার নির্ভরযোগ্য সূত্র ব্যতীত তার নামে মন্তব্যটি প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে ৬ নভেম্বর দুপুর ১২টা ৫৯মিনিটে “ডাঃ সানসিলা জেবরিন প্রিয়াঙ্কা” নামক একজন ফেসবুক ব্যবহারকারী কর্তৃক “বাংলাদেশ দলে পাকিস্তানপন্থী খেলোয়াড় থাকাই আজ ম্যাচের বেহাল দশা! খেলোয়াড় বাচাই করতে হবে- পাপন (আর্কাইভ)” শীর্ষক শিরোনামে একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, এই পোস্টটি-ই শেয়ার এবং কপি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেওয়া হয়।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, দেশীয় ও বিদেশী গণমাধ্যমে নাজমুল হাসান পাপন কর্তৃক দেওয়া এমন কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এছাড়াও, তথ্যটির সূত্র জানতে চেয়ে সর্বপ্রথম যিনি এই তথ্যটি পোস্ট করেছেন তার পেজে থাকা নম্বরে ফোন করা হলে সংযোগ পাওয়া সম্ভব হয়নি।

মূলত, টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ এর বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশ ২০ ওভারে ৮ উইকেটে ১২৭ রানের টার্গেট দেয়। এর আগের ম্যাচে নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকার হারে বাংলাদেশ-পাকিস্তান রূপ নেয় অলিখিত কোয়ার্টার ফাইনালে। অর্থাৎ, এই ম্যাচ জিততে পারলে সেমিফাইনালে বাংলাদেশ আর হেরে গেলে ছিটকে যাবে টুর্ণামেন্ট থেকে। এত গুরুত্বপুর্ণ একটি ম্যাচে মাত্র ১২৭ রানের টার্গেট দেওয়ায় কিছু ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেন দলে পাকিস্তানপন্থী খেলোয়াড় থাকার কারণেই ম্যাচের এমন অবস্থা হয়েছে এবং এতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন-এর নাম সংযুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়।

উল্লেখ্য,  প্রথমবারের মতো টি ২০ বিশ্বকাপে সেমিফাইনালের খুব কাছে গিয়েও শেষ পর্যন্ত গ্রুপে পঞ্চম হয়েই সন্তুষ্ট থাকতে হলো বাংলাদেশকে। নাজমুল হোসেন শান্তর হাফ সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় আট উইকেট মাত্র ১২৭ রান। ১১ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। এই জয়ে ভারতের পর দ্বিতীয় দল হিসাবে পাকিস্তান চলে যায় সেমিফাইনালে। দিনের শেষ ম্যাচে জিম্বাবুয়েকে গুঁড়িয়ে গ্রুপসেরা হওয়া ভারত আগামী বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে। বুধবার প্রথম সেমিফাইনালে দেখা হবে নিউজিল্যান্ড ও পাকিস্তানের

এছাড়াও, একই ম্যাচে ক্রিজে আসার পর প্রথম বলেই সাকিবের বিরুদ্ধে আসে এলবিডব্লিউয়ের আবেদন। আম্পায়ারও সাড়া দেন তাতে। কিন্তু সঙ্গে সঙ্গে রিভিউ নেওয়ার সিদ্ধান্ত নেন সাকিব। রিপ্লেতে দেখা যায় ব্যাটে লেগেছে বল। আম্পায়াররা অবশ্য মনে করেছেন, ব্যাট মাটিতে লেগেছে; তবে ভিডিও দেখে বোঝা গেছে, ব্যাটে বল লাগার সময় মাটিতে ছিল না। মাঠে স্তব্ধ হয়ে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন সাকিব, কিন্তু শেষ অবধি শূন্য রানেই ফিরতে হয় তাকে

প্রসঙ্গত, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে ভূয়া মন্তব্য নিয়ে ইতোমধ্যে বেশ কয়েকটি ফ্যাক্ট-চেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, “বাংলাদেশ দলে পাকিস্তানপন্থী খেলোয়াড় থাকাই আজ ম্যাচের বেহাল দশা! খেলোয়াড় বাচাই করতে হবে” শীর্ষক মন্তব্যটি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে ; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img