শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

দুর্নীতির অভিযোগ তোলায় ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে ওবায়দুল কাদেরের ক্ষিপ্ত হওয়ার বিভ্রান্তিকর দাবি

সম্প্রতি, “অবশেষে ফেঁসে গেলেন ওবায়দুল কাদের! এবার সড়ক পরিবহন মন্ত্রীর দুর্নীতি ফাঁস করলেন ব্যারিস্টার সুমন” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

দাবি করা হচ্ছে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের দুর্নীতি ফাঁস করেছেন হবিগঞ্জ- ৪ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। যার ফলশ্রুতিতে ওবায়দুল কাদের ব্যারিস্টার সুমনের প্রতি ক্ষিপ্ত হয়েছেন।

অভিযোগ

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত ভিডিওটি এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি প্রায় ৩ লাখ ৭৯ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ২৬ হাজার ৭০০ পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং ভিডিওটি শেয়ার করা হয়েছে প্রায় ৩ হাজার ৩৫৯ বার। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দুর্নীতির অভিযোগ তোলায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ব্যারিস্টার সুমনের ওপর ক্ষিপ্ত হওয়ার  কোনো ঘটনা ঘটেনি বরং কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় ভিন্ন ঘটনার পুরোনো ভিডিওর সাথে চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি  করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, আলোচিত ভিডিওটি  ওবায়দুল কাদের এবং ব্যারিস্টার সুমনের ভিন্ন দুইটি ভিডিও ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ওবায়দুল কাদেরের ভিডিও যাচাই 

আলোচিত ভিডিওটিতে যুক্ত ওবায়দুল কাদেরের ভিডিও ক্লিপটির বিষয়ে অনুসন্ধানে নিউজ২৪ এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১২ ফেব্রুয়ারি “সাংবাদিকদের ওপর রেগে গেলেন ওবায়দুল কাদের। Obaidul Quader। News24” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওর শুরুর দিকের কয়েক সেকেন্ডের অংশটুকুই আলোচিত ভিডিওতে ব্যবহার করা হয়েছে। 

Video Comparison : Rumor Scanner 

ভিডিওতে সেসময় রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর মনোনয়ন পত্র জমা দিতে ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশন ভবনে যায়। সেসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদেরের রেগে যাওয়ার সময়কার একটি ভিডিও ক্লিপ আলোচিত ভিডিওতে ব্যবহার করা হয়েছে। এই ভিডিওর সাথে আলোচিত দাবির কোনো প্রাসঙ্গিকতা নেই। 

ব্যারিস্টার সুমনের ভিডিও যাচাই 

ভিডিওতে যুক্ত ব্যারিস্টার সুমনের ভিডিওটির অনুসন্ধানে প্রাসঙ্গিক একাধিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ব্যারিস্টার সুমনের ফেসবুক পেজে ২০২২ সালের ৩ জুন “মাননীয় যোগাযোগ মন্ত্রী, দেখুন সিলেটে কিভাবে চলছে পানির উপরে রাস্তার কার্পেটিং” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওর সাথে আলোচিত ভিডিওতে যুক্ত ব্যারিস্টার সুমনের ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

ভিডিওতে ব্যারিস্টার সুমনকে সিলেটের একটি রাস্তা সংস্কারে অনিয়ম প্রসঙ্গে যোগাযোগ মন্ত্রী অর্থাৎ তৎকালীন ও বর্তমান সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে  কথা বলতে দেখা যায়। ভিডিওতে তিনি সিলেটের একটি রাস্তা সংস্কারের অনিয়ম তুলে ধরেন। তবে ভিডিওর কোথাও তিনি ওবায়দুল কাদেরকে সরাসরি দায়ি করে কোনো কথা বলেননি। 

অর্থাৎ ভিডিও ফুটেজগুলো অপ্রাসঙ্গিকভাবে আলোচিত দাবির ভিডিওতে যুক্ত করা হয়েছে।

এছাড়া, গণমাধ্যম কিংবা অন্য কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্রে আলোচিত দাবির স্বপক্ষে কোনো তথ্য কিংবা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, ব্যারিস্টার সুমন ২০২২ সালে নিজের ফেসবুক পেজ থেকে সিলেটের একটি রাস্তা সংস্কারে অনিয়ম নিয়ে ক্যাপশনে ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে একটি ভিডিও বার্তা প্রদান করেন। পরবর্তীতে এই ভিডিওটির সাথে ২০২৩ সালে রাষ্ট্রপতি নির্বাচনের সময় সাংবাদিকদের প্রশ্নে ওবায়দুল কাদেরের রাগান্বিত হওয়ার সময়কার একটি ভিডিও যুক্ত করে সম্প্রতি “অবশেষে ফেঁসে গেলেন ওবায়দুল কাদের! এবার সড়ক পরিবহন মন্ত্রীর দুর্নীতি ফাঁস করলেন ব্যারিস্টার সুমন” শীর্ষক শিরোনামে প্রচার করা হয়। 

সুতরাং, দুর্নীতি অভিযোগ তোলায় ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে ওবায়দুল কাদেরের ক্ষিপ্ত হওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img