বাংলাদেশি বংশোদ্ভূত রুশো কাজী মেটার থ্রেডস এর সহপ্রতিষ্ঠাতা নন

সম্প্রতি বাংলাদেশি বংশোদ্ভূত রুশো কাজীকে মেটার থ্রেডস এর সহপ্রতিষ্ঠাতা উল্লেখ করে কতিপয় গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বাংলাদেশি গণমাধ্যমে প্রকাশিত এমনকিছু প্রতিবেদন দেখুন প্রথম আলো, মানবজমিন, ঢাকা ট্রিবিউন, বাহান্ন নিউজ

ভারতীয় গণমাধ্যম দ্য স্টেটসম্যানে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে

গণমাধ্যমের ফেসবুক পেজ এবং অন্যান্য অ্যাকাউন্টে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশি বংশোদ্ভূত রুশো কাজী মেটার থ্রেডসের সহপ্রতিষ্ঠাতা নন বরং তিনি থ্রেডস ডট কম (threads.com) নামের ভিন্ন একটি অ্যাপের সহপ্রতিষ্ঠাতা।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে The Daily Star এর অনলাইন সংস্করণে গত ০৯ জুলাই ‘Meet Rousseau Kazi, the Bangladeshi-born CEO and Co-Founder of the other ‘Threads’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: The Daily Star

প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশি বংশোদ্ভূত রুশো কাজীর অ্যাপ থ্রেডস এর সাথে মেটার থ্রেডস এর কোনো সম্পর্ক নেই। টুইটারের আদলে তৈরি মেটার থ্রেডস এর ডোমেইন ডট নেট(threads.net), অন্যদিকে রুশোর তৈরি অ্যাপ থ্রেডস এর ডোমেইন ডট কম(threads.com)। অর্থাৎ আগে থেকেই রুশোর তৈরি অ্যাপ থ্রেডস চালু থাকার কারণে মেটার থ্রেডস ডট কম ডোমেইনটি না পেয়ে ডট নেট ডোমেইন ব্যবহার করছে।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে থ্রেডস ডট কম এর ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot: Threads on Twitter

দুই থ্রেডস নিয়ে নেটিজেনরা যাতে বিভ্রান্তিতে না পড়ে সেজন্য এই টুইটার অ্যাকাউন্টের বায়োতে উল্লেখ করা হয়েছে  এটি মেটার থ্রেডস নয়। এছাড়াও এটি স্ল্যাক নামের অপর একটি এপ্লিকেশনের রিপ্লেসমেন্ট।

পাশাপাশি, মেটার থ্রেডস এবং রুশোর তৈরি অ্যাপ থ্রেডস এর লোগোর মধ্যেও পার্থক্য রয়েছে। টুইটারের আদলে তৈরি মেটার থ্রেডস থেকে টুইটারের মতো কাউকে সরাসরি মেসেজ পাঠানোর সুযোগ নেই। অন্যদিকে, রুশো কাজীর তৈরি অ্যাপ থ্রেডস থেকে ব্যবহারকারীদের জন্য সরাসরি মেসেজ পাঠানোর সুযোগ রয়েছে।

অর্থাৎ, উপরোক্ত তথ্য উপাত্ত পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, রুশোর তৈরি অ্যাপ থ্রেডস এর সাথে মেটার থ্রেডস এর মধ্যে বেশকিছু পার্থক্য রয়েছে এবং এগুলো সম্পূর্ণ আলাদা দুইটি অ্যাপ।

মূলত, সম্প্রতি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার নতুন অ্যাপ থ্রেডস এর সহপ্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত রুশো কাজী শীর্ষক দাবিতে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, রুশো কাজী মূলত থ্রেডস নামের ভিন্ন একটি অ্যাপের সহপ্রতিষ্ঠাতা এবং এই অ্যাপটি মেটার সাথে সংশ্লিষ্ট নয়। তাছাড়া রুশোর তৈরি অ্যাপ থ্রেডস এর ডোমেইন ডট কম হলেও মেটার থ্রেডস এর ডোমেইন ডট নেট। এছাড়াও এই দুই এপ্লিকেশনের মধ্যে বেশকিছু পার্থক্য রয়েছে। 

উল্লেখ্য, রুশো কাজী ২০১৭ সালের এপ্রিল থেকে থ্রেডস এর কো-ফাউন্ডার এবং সিইও হিসেবে কর্মরত আছেন। এছাড়াও তিনি প্রায় ছয় বছর (২০১১ – ২০১৭) ফেসবুকের সাথে কাজ করেছেন। রুশোর তৈরি অ্যাপ থ্রেডস মূলত কর্মক্ষেত্রে অভ্যন্তরীণ যোগাযোগের জন্য ব্যবহৃত সফটওয়্যার স্ল্যাকের আদলে সেবা পরিচালনা করে থাকে। ইতিমধ্যেই ১ কোটি ৫ লাখ ডলারের বিনিয়োগও পেয়েছে প্রতিষ্ঠানটি।

সুতরাং, গণমাধ্যমে থ্রেডস ডট কম এর সহপ্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত রুশো কাজীকে মেটার থ্রেডস ডট নেট এর সহপ্রতিষ্ঠাতা দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img