এশিয়া কাপের জন্য এখনো দল ঘোষণা করেনি বিসিবি

সম্প্রতি “জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ চলাকালিন সাকিবকে অধিনায়ক করে এশিয়া কাপের জন্য বাংলাদেশের ১৫ সদস্যের দল ঘোষণা” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। ভূইফোঁড় অনলাইন পোর্টালের প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাকিবকে অধিনায়ক করে এশিয়া কাপের ২১ দিন আগেই টাইগারদের ১৫ সদস্যের দল ঘোষণার তথ্যটি সঠিক নয় বরং কোনো ধরনের তথ্যসূত্র ছাড়াই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও বিভিন্ন ভূইফোঁড় অনলাইন পোর্টালে এই সংবাদটি প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে মূলধারার অনলাইন গণমাধ্যম bdnews24.com এ ৬ আগস্ট “এশিয়া কাপের দল ঘোষণার বাড়তি সময় পেল বাংলাদেশ” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, আরব আমিরাতে  টোয়েন্টি সংস্করণে হতে যাওয়া এবারের এশিয়া কাপের জন‍্য দল ঘোষণার শেষ সময় সোমবার।

তবে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুসকে উদ্ধৃত করে গণমাধ্যমটি জানায়, একের পর এক খেলোয়াড়দের চোট পাওয়ায় দল ঘোষণার জন‍্য বাড়তি সময় চেয়েছেন তারা। বৃহস্পতিবার নাগাদ দল ঘোষণা করা হবে।

পরবর্তীতে আরেকটি অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউনে একই দিনে “এশিয়া কাপের দল ঘোষণার বাড়তি সময় পেলো বাংলাদেশ” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, বাংলাদেশ দল ইনজুরিতে জর্জরিত। এই অবস্থায় এশিয়া কাপের দল গঠন নিয়েই দুচিন্তায় টিম ম্যানেজমেন্ট। আগামী ৮ আগস্ট দল ঘোষণার কথা থাকলেও সেটি করতে পারছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। উপায় না দেখে তারা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কাছে সময় বাড়ানোর আবেদন করেছিল। সেই আবদনে সাড়া মিলেছে। দল ঘোষণার জন্য বিসিবি তিন দিনের বাড়তি সময় পেয়েছে।

মূলত, বাংলাদেশ ক্রিকেট দলের টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে চলমান জিম্বাবুয়ে সিরিজে বিশ্রাম দেওয়া হয়।  এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন অধিনায়ক করার জন্য চারজনের একটি তালিকা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর মধ্যে নতুন অধিনায়ক ঠিক করতে না পারায়  আটকে ছিল এশিয়া কাপের জন‍্য বাংলাদেশের দল ঘোষণা। একই সময়ে কয়েকজন খেলোয়াড় চোটে পড়ায়  টুর্নামেন্টের জন‍্য নির্ধারিত সময়ে দল ঘোষণা করতে পারছে না বাংলাদেশ। তাই এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এর কাছে সময় চেয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইতোমধ্যে দল ঘোষণার জন্য বিসিবি তিন দিনের বাড়তি সময় পেয়েছে। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্ন ভূইফোঁড় অনলাইন পোর্টালে সাকিবকে অধিনায়ক করে এশিয়া কাপের জন্য টাইগারদের ১৫ সদস্যের দল ঘোষণার দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাকিবকে অধিনায়ক করে এশিয়া কাপের ২১ দিন আগেই টাইগারদের ১৫ সদস্যের দল ঘোষণার দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

bdnews24.com: এশিয়া কাপের দল ঘোষণার বাড়তি সময় পেল বাংলাদেশ
Bangla Tribune: এশিয়া কাপের দল ঘোষণার বাড়তি সময় পেলো বাংলাদেশ

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img