শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

বিশালাকৃতির এই কুকুরের ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি

সম্প্রতি, ১৯০২ সালের সর্বশেষ দৈত্যাকার আইরিশ গ্রে হাউন্ড শীর্ষক দাবিতে একটি বিশালাকৃতির কুকুরের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

যা দাবি করা হচ্ছে

উক্ত ক্যাপশন এবং ছবিসহ প্রকাশিত ফেসবুক পোস্ট গুলোর কমেন্ট বক্সে অনেক ফেসবুক ব্যবহারকারী এই ছবিটিকে বাস্তব মনে করছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত এমন কিছু ছবি দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সর্বশেষ দৈত্যাকার আইরিশ গ্রে হাউন্ড কুকুর দাবিতে প্রচারিত ছবিটি বাস্তব নয় বরং এটি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে ছবি তৈরির টুলস মিডজার্নি দিয়ে তৈরি করা ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ‘Crushed AI’ নামক ফেসবুক গ্রুপে ‘Antoine Jo’ নামক অ্যাকাউন্ট থেকে গত ৩১ আগস্ট প্রকাশিত ছবির সাথে উক্ত দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner

Crushed AI’ নামক ফেসবুক গ্রুপটি পর্যালোচনা করে দেখা যায়, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই টুলস ব্যবহার করে ছবি তৈরি করে এই পাবলিক গ্রুপটিতে শেয়ার করা হয়।

বিষয়টি অধিকতর অনুসন্ধানে ‘Antoine Jo’ এর ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে কিছু ছবি সম্বলিত একটি পোস্টে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Facebook

এর ফেসবুক পোস্টের ক্যাপশনে দেওয়া হ্যাশট্যাগ থেকে জানা যায় ছবি গুলো তিনি বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে ছবি তৈরির টুলস মিডজার্নি ব্যবহার করে বানিয়েছেন।

এছাড়া একই পোস্টে ‘তিনি এই ছবি গুলো কোথায় পেয়েছেন?’ একজন এমন প্রশ্ন করলে তিনি জানান,  গুলো তিনি মিডজার্নির সাহায্যে তৈরি করেছেন।

Screenshot from Facebook

এছাড়া বিষয়টি অধিকতর যাচাইয়ের লক্ষ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি ছবি শনাক্তকরণ ওয়েবসাইট ‘hivemoderation.com’ ছবিটির ব্যাপারে জানতে চাইলে ওয়েবসাইটটি ছবিটি ৯৯.৯% কৃত্রিম হিসেবে চিহ্নিত করে।

Screenshot from ‘hivemoderation.com’

মূলত, গত ৩১ আগস্ট Antoine Jo নামক এক ব্যক্তি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ছবি শেয়ারিং সংক্রান্ত ফেসবুক গ্রুপ ‘Crushed AI’ এ ‘১৯০২ সালের সর্বশেষ দৈত্যাকার আইরিশ গ্রে হাউন্ড’ শীর্ষক ক্যাপশনে একটি বিশালাকৃতির কুকুরের ছবি প্রকাশ করেন। পরবর্তীতে ৪ সেপ্টেম্বর Antoine Jo তার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে উক্ত ছবি সহ আরও বেশ কিছু ছবি প্রকাশ করে জানান যে এই ছবিগুলো তিনি বুদ্ধিমত্তা (এআই) দিয়ে ছবি তৈরির টুলস মিডজার্নি ব্যবহার করে তৈরি করেছেন। পরবর্তীতে উক্ত ছবিটি আসল ছবি দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। যার ফলে আলোচিত ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, পূর্বে সমুদ্রে সূর্যাস্তের একটি ছবিকে বাস্তব দাবিতে ইন্টারনেটে প্রচার করা হলে বিষয়টি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি একটি বিশালাকৃতির কুকুরের ছবিকে ক্যামেরায় ধারণকৃত বাস্তব ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img