বুধবার, জুলাই 24, 2024
spot_img

এসএসসির বিদায় অনুষ্ঠানে দেওয়া শিক্ষার্থীর বক্তব্যের ভিডিওতে ভিন্ন অডিও যুক্ত করে প্রচার

রাজশাহীর দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া একজন শিক্ষার্থী ইংরেজিতে বক্তব্য দিয়ে গিয়ে আটকে যায় শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

উক্ত দাবিতে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওতে বক্তব্য দেওয়া ছাত্রটি ইংরেজি বলতে গিয়ে আটকে গেছে শীর্ষক দাবিটি সঠিক নয় বরং, মূল ভিডিওতে শুকুর আলী নামের ভারতের আসাম রাজ্যের এক যুবকের অডিও যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওতে বক্তার মুখভঙ্গির সাথে অডিওর অমিল দেখতে পাওয়া যায়। এছাড়াও, উক্ত অনুষ্ঠানের ব্যানারে দেখতে পাওয়া যায়, দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় এবং নবাগত শিক্ষার্থীদের বরণ উপলক্ষ্যে বিদায় ও বরণ অনুষ্ঠান-২০২৩। 

কি-ওয়ার্ড সার্চ করে ‘Yusuf Ansari’ নামের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ২৭ জুলাই আপলোডকৃত ‘Sukur Ali Funny English Interview l Shukur Ali News l Sukur Ali English | Try not to laugh’ শীর্ষক শিরোনামে আলোচিত ভিডিওটিতে থাকা উক্ত অডিওর মূল ভিডিওটি পাওয়া যায়। ভিডিওর ২০ সেকেন্ড পর থেকে ভিডিওতে থাকা অডিওর সাথে প্রচারিত ভিডিওতে থাকা অডিওর মিলে যায়। 

Screenshot: Yusuf Ansar (Youtube)

ভিডিওর ২০ সেকেন্ড থেকে ৩২ সেকেন্ড পর্যন্ত থাকা অডিও নিয়ে প্রযুক্তির মাধ্যমে সম্পাদনা করে প্রচারিত আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। অডিওটি ভারতের আসাম রাজ্যের শুকুর আলী নামের এক ব্যক্তির।

পরবর্তীতে, কি ওয়ার্ড সার্চ করে ‘Daokandi High School’ নামের একটি ফেসবুক গ্রুপে দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের উক্ত অনুষ্ঠানের কিছু ছবি পাওয়া যায়।

এছাড়াও, ‘Mahfuzar Rahman Saem’ নামে এক ফেসবুক অ্যাকাউন্ট থেকে ২০২৩ সালের ১০ মার্চ প্রকাশিত উক্ত অনুষ্ঠানের আরও কিছু ছবি পাওয়া যায়। উক্ত অনুষ্ঠানের ছবি যুক্ত করা পোস্টটি আরও ১৫টি ফেসবুক অ্যাকাউন্ট ট্যাগ করেন।

রিউমর স্ক্যানার অনুসন্ধানে বক্তব্য দেওয়া শিক্ষার্থীর পরিচয় জানতে পেরেছে। নাইফ আহমেদ নামের উক্ত শিক্ষার্থী রিউমর স্ক্যানারকে জানান, অনুষ্ঠানে দেওয়া তার বক্তব্যের ভিডিওকে কেউ এডিট করে উক্ত অডিওটি যুক্ত করে প্রচার করেছে।

এছাড়াও, তিনি বলেন মূলত অনুষ্ঠানে আমার বক্তব্য ছিল এমন, ‘Assalamu alaikum. A very good morning for all of my respected teachers, guests and dear students. As you all know we have assembled here to celebrate a very special moment, that is our farewell. I am very thankful to the management for allowing me to give this speech. I am very excited that we will graduate soon but it makes me sad that we have to leave this place. It’s been a second home to us where we have spent most of our day time. The teachers have been extremely kind and supportive throughout our learning phase. By showing respect to all of them I shall end my speech. Assalamu alaikum’

মূলত, ‘জিপিএ ৫ পাওয়া ছাত্র বক্তব্য দিতে গিয়ে আটকে গেছে’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, রাজশাহীর দুর্গাপুর উপজেলার দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের ২০২৩ সালের এসএসসি পরীক্ষাথীদের বিদায় অনুষ্ঠানে নাইফ আহমেদ নামের এক ছাত্রের দেওয়া বক্তব্য এডিট করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

সুতরাং, ‘জিপিএ ৫ পাওয়া ছাত্র বক্তব্য দিতে গিয়ে আটকে গেছে’ দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা ভিডিওটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img