অস্ট্রেলিয়ার মাটিতে সবচেয়ে খারাপ এশিয়ান দল পাকিস্তান শীর্ষক মন্তব্য করেননি গিলক্রিস্ট

সম্প্রতি, অস্ট্রেলিয়ার মাটিতে আমার দেখা সবচেয়ে খারাপ এশিয়ান দল পাকিস্তান- শীর্ষক মন্তব্যটি অস্ট্রেলিয়ান সাবেক উইকেটকিপার–ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

অস্ট্রেলিয়ার মাটিতে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অ্যাডাম গিলক্রিস্ট পাকিস্তানকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি বরং কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত মন্তব্যটি অ্যাডাম গিলক্রিস্টের নামে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে গণমাধ্যম বা নির্ভরযোগ্য কোনো সূত্রে এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

অ্যাডাম গিলক্রিস্ট গত ১১ জানুয়ারি নিজের এক্স অ্যাকাউন্টে এ সংক্রান্ত দাবি সম্বলিত একটি ফেসবুক পোস্টের স্ক্রিনশট যুক্ত করে একটি টুইট করেন। 

Screenshot: X 

টুইটে তিনি বলেন, আমি এটি কখনো বলিনি। এটি অবশ্যই ভুয়া এবং তৈরিকৃত মন্তব্য। পাকিস্তান এই গ্রীষ্মেও দুর্দান্ত ছিল, এমনকি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষেও কাছাকাছিই বা এক-দুইটি টেস্টে পিছিয়ে ছিল। 

মূলত, সম্প্রতি অস্ট্রেলিয়ার মাটিতে আমার দেখা সবচেয়ে খারাপ এশিয়ান দল পাকিস্তান- শীর্ষক মন্তব্য অস্ট্রেলিয়ান সাবেক উইকেটকিপার–ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট পাকিস্তান দলকে নিয়ে করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গিলক্রিস্ট পাকিস্তান ক্রিকেট দলকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি। বিষয়টি ভুয়া বলে একটি টুইট পোস্টও করেছেন তিনি। 

সুতরাং, অস্ট্রেলিয়ার মাটিতে আমার দেখা সবচেয়ে খারাপ এশিয়ান দল পাকিস্তান- শীর্ষক মন্তব্যটি পাকিস্তান ক্রিকেট দলকে নিয়ে করেছেন অস্ট্রেলিয়ান সাবেক ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট- শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Adam Gilchrist- X Post 
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img