আব্দুল হাই মুহাম্মাদ সাইফুল্ল্যাহ এর অসুস্থতার দাবিটি মিথ্যা

সম্প্রতি “শায়েখ আবদুল হাই মুহাম্মাদ সাইফুল্যাহ সাহেব খুবই অসুস্থ” শীর্ষক দাবিতে একটি তথ্য ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আব্দুল হাই মুহাম্মাদ সাইফুল্ল্যাহ সাহেবের অসুস্থতার ঘটনাটি সত্য নয় বরং তার অসুস্থতার পুরোনো ছবি ব্যবহার করে বর্তমানে তিনি অসুস্থ দাবিতে প্রচার করা হচ্ছে।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, Kalarab Shilpigosthi নামক ফেসবুক পেজে ২০২১ সালের ১৩ জুলাই বিশ্ব বিখ্যাত আলেমেদ্বীন আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ সাহেবের অবস্থা অবনতির দিকে। তার জন্য দোয়া চেয়েছেন সবার কাছে শীর্ষক দাবিতে একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টে ব্যবহৃত ছবির সাথে এবং সাম্প্রতিক সময়ে অসুস্থতার দাবিতে ব্যবহৃত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Source: Facebook Post by Kalarab Shilpigosthi

পরবর্তীতে আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ’র ভাইয়ের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, “এটা ভোগাস। এসব কোথায় ছড়ায়? উনি সুস্থ আছেন”।

তাছাড়া, মুহাম্মদ সাইফুল্ল্যাহ’র ভেরিফাইড ফেসবুক পেজে আজ দুপুরে তার সুস্থতার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, আল হামদুলিল্লাহ আমি সুস্থ আছি। করোনার সময়ের অসুস্থতার একটি ছবি কে বা কাহারা বুঝে বা না বুঝে প্রচার করেছেন আমি অসুস্থ। সংবাদটি সত্য নয়। দুয়া চাই সকলের।- সাইফুল্লাহ, ৩০ আগষ্ট’২২।

Source: Facebook Post by Abdul Hi Muhammad Saifullah

মূলত, ২০২১ সালে করোনায় ইসলামিক বক্তা আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ এর অসুস্থতাকালীন একটি ছবি ব্যবহার করে ‘শায়েখ আবদুল হাই মুহাম্মাদ সাইফুল্যাহ সাহেব খুবই অসুস্থ’ শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ এর অসুস্থতার পুরোনো ছবি ব্যবহার করে তিনি বর্তমানে অসুস্থ দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. ২০২১ সালের ফেসবুক পোষ্ট : https://www.facebook.com/100044225933961/posts/367669031383958/
  2. মুহাম্মদ সাইফুল্ল্যাহ’র ভাইয়ের স্টেটমেন্ট।
  3. Facebook Post of Abdul Hi Muhammad Saifullah : https://www.facebook.com/story.php?story_fbid=pfbid02zwqVjh1AJHybNqCpvqZYE5MQfST3SAZ4maXncsoj5sLAEtA98ya4ANMCCmToYAiBl&id=100044389155411
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img