বুধবার, জুলাই 24, 2024
spot_img

র‍্যান্ডি গার্ডনারের দীর্ঘ ১১ দিন ঘুমিয়ে রেকর্ড গড়ার তথ্যটি মিথ্যা

সম্প্রতি, “পৃথিবীর সবথেকে দীর্ঘতম ঘুমের রেকর্ড ১১ দিন অর্থাৎ ২৬৪ ঘন্টা। ১৯৬৪ সালে ক্যালিফোর্নিয়ার Randy Gardner নামক এক ব্যক্তি এই রেকর্ড করেন।” শীর্ষক তথ্য সম্বলিত একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, র‍্যান্ডি গার্ডনার দীর্ঘ ১১ দিনের ঘুমের রেকর্ড করেন নি বরং তিনি ১১ দিন ২৫ মিনিট না ঘুমিয়ে কাটানোর রেকর্ড গড়েন।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে, আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ‘BBC’ এর অনলাইন সংস্করণে ২০১৮ সালের ১৮ জানুয়ারিতে “The boy who stayed awake for 11 days” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from BBC Website

এছাড়া, যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক গণমাধ্যম ‘Discovery’ এর অনলাইন সংস্করণে ২০১৯ সালের ১ আগস্টে “What Would Happen If You Stayed Awake for 11 Days?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Discovery website

মূলত, ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রের ১৭ বছর বয়সী কিশোর র‍্যান্ডি গার্ডনার দীর্ঘসময় না ঘুমিয়ে কাটানোর একটি রেকর্ড করেন। হাই স্কুলে থাকাকালীন একটি বিজ্ঞান মেলা প্রকল্পের জন্য র‍্যান্ডি গার্ডনার এবং তার দুই বন্ধু ব্রুস ম্যাকঅ্যালিস্টার এবং জো মার্সিয়ানোকে একটি পরীক্ষা পরিচালনা করেছিলেন যেখানে তারা জানতে আগ্রহী ছিলেন যে একজন মানুষ কতক্ষণ জেগে থাকতে পারে এবং টম রাউন্ডের ২৬০ ঘণ্টা না ঘুমিয়ে থাকার পূর্বের রেকর্ডটি ভাংতে চেয়েছিলেন। পরবর্তীতে, ১৯৬৩ সালের ডিসেম্বরের ২৯ তারিখ থেকে ১৯৬৪ সালের ০৮ জানুয়ারি পর্যন্ত র‍্যান্ডি গার্ডনার ২৬৪.৪ ঘন্টা যা প্রায় ১১ দিন এবং ২৫ মিনিট না ঘুমিয়ে জেগে থাকার রেকর্ডটি করেন। মূলত র‍্যান্ডি গার্ডনারের ১১দিন না ঘুমিয়ে জেগে থাকার রেকর্ডটিকেই সামাজিক মাধ্যমে দীর্ঘতম ঘুমের রেকর্ড দাবিতে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ বাস্তবের দুমুখো মানুষ দাবী করা এডওয়ার্ড মরড্রেক চরিত্রটি কাল্পনিক

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে দেখা যায়, ‘আমার জ্ঞান‘ নামের একটি ফেসবুক পেজে গত ০৮ ফেব্রুয়ারী ১০ঃ১৮ মিনিটে ‘আপনার ঘুমের রেকর্ড সর্বোচ্চ কত ঘন্টা?‘ শীর্ষক শিরোনামে আলোচিত ডিজিটাল ব্যানারটি সর্বপ্রথম প্রকাশ করা হয়।

Screenshot from ‘আমার জ্ঞান’ Facebook Page

উক্ত পোস্টের কমেন্ট বক্সে সূত্র হিসেবে উইকিপিডিয়ার একটি লিংক পাওয়া যায়। তবে উইকিপিডিয়াতেও র‍্যান্ডি গার্ডনারের ১১দিন না ঘুমিয়ে থাকার রেকর্ডের বিষয়ে উল্লেখ রয়েছে। মূলত উইকিপিডিয়ার ঐ তথ্যের ভুল অনুবাদ করে ১১দিন না ঘুমিয়ে থাকার রেকর্ডের পরিবর্তে ১১ দিন ঘুমিয়ে থাকার রেকর্ডের তথ্য প্রচার করা হয়েছে যা পরবর্তীতে বিভিন্ন ফেসবুক গ্রুপে ছড়িয়ে পড়ে।

র‍্যান্ডি
Screenshot from Wikipedia website

উল্লেখ্য, দীর্ঘ সময় ঘুমিয়ে থাকার রেকর্ড নিয়ে কোনো নির্ভরযোগ্য সূত্র ইন্টারনেটে পাওয়া যায় নি।

সুতরাং, র‍্যান্ডি গার্ডনার এর দীর্ঘ ১১ দিন না ঘুমিয়ে কাটানোর রেকর্ডের তথ্যটিকে র‍্যান্ডি ১১ দিন টানা ঘুমিয়ে রেকর্ড করেছেন দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: পৃথিবীর সবথেকে দীর্ঘতম ঘুমের রেকর্ড ১১ দিন অর্থাৎ ২৬৪ ঘন্টা
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. BBC News: https://www.bbc.com/future/article/20180118-the-boy-who-stayed-awake-for-11-days
  2. Discovery: https://www.discovery.com/science/What-Would-Happen-Stayed-Awake-Days
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img