সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

মেট্রোরেলের বগি নিয়ে বিভ্রান্তিকর ছবি ও তথ্য প্রচার

“চলে এলো আমাদের মেট্রোরেল,
চট্টগ্রাম পোর্টে ক্লিয়ার হচ্ছে আমাদের মেট্রোরেলের বগি” উপরোক্ত শিরোনাম সম্বলিত একটি তথ্য ও কিছু ছবি বেশ কিছুদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভাইরাল হওয়া কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ সংস্করণ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

ইঞ্জিন সংকট কাটাতে যুক্তরাষ্ট্র হতে ৪০টি ব্রডগেজ ইঞ্জিন কিনছে বাংলাদেশ রেলওয়ে। প্রথম ধাপে এর আটটি গত ৬ মার্চ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। এ নিয়ে বেশ কিছু জাতীয় অনলাইন পোর্টালের প্রতিবেদন করা হয়েছে। যুগান্তরের প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে , কালেরকণ্ঠের “রেলের নতুন একঝাঁক ব্রডগেজ ইঞ্জিন এলো যুক্তরাষ্ট্র থেকে” শিরোনামে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে।

ব্রডগেজ ইঞ্জিন

মূলত, পোর্টে আসা ওই ইঞ্জিন গুলোর খালাসের ছবিগুলোকেই মেট্রোরেলের বগি বলে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে।

উল্লেখ্য, মেট্রোরেলের ট্রেন জাপানের কোবে পোর্ট থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দিয়েছে। জাইকা বাংলাদেশ জানিয়েছে, ২৪ সেট ট্রেনের মধ্যে প্রথম সেটটি গত ৩ মার্চ রাতে জাপানের কোবে পোর্ট থেকে জাহাজে উঠেছে। মেট্রোরেলের ট্রেন আসা সম্পর্কিত প্রথমআলোর “জাপান থেকে মেট্রোরেলের যে ট্রেন আসছে” শিরোনামে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে। 

মেট্রোরেল ইঞ্জিন

অর্থাৎ, চট্রগ্রাম পোর্টে আসা বগিগুলো মেট্রোরেল প্রজেক্টের দাবী করে প্রচারিত বিষয়টি সত্য নয়।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: চলে এলো আমাদের মেট্রোরেল,
    চট্টগ্রাম পোর্টে ক্লিয়ার হচ্ছে মেট্রোরেলের বগি
  • Claimed By: Facebook Post
  • Fact Check: Misleading

[/su_box]

Sajjad Hossain Chowdhury
Sajjad Hossain Chowdhury
Sajjad Hossain Chowdhury is the fact checker and content writter of Rumor Scanner. He works to create awareness against rumors spread at different times through social media. He has completed his BBA from Comilla University & currently doing MBA.
- Advertisment -spot_img
spot_img
spot_img