সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

মাদ্রাসা ছাত্রের মৃত্যুর পুরনো ঘটনা নিয়ে বিভ্রান্তিকর তথ্য প্রচার

“১০ বছরের ছেলেটা প্রায়ই ঘুমের মধ্যে বলতো ‘হুজুর আর মারবেন না। আমাকে আমার মায়ের কাছে পাঠিয়ে দেন।’ আজ মরেই গেছে ছেলেটা” উপরোক্ত শিরোনাম সম্বলিত একটি তথ্য ও কিছু ছবি আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ সংস্করণ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্ট চেক

নির্যাতনে মারা যাওয়া মাদ্রাসা ছাত্র তাওহিদুলের ঘটনাটি মূলত ২০১৮ সালের। ২৩ ফেব্রুয়ারি ২০১৮ সালে মাদ্রাসার শিক্ষক কর্তৃক নির্যাতনে গুরুতর আহত হয় হিফজ বিভাগের ছাত্র তাওহিদুল ইসলাম এবং পরবর্তীতে শিশুটির অবস্থা সংকটাপন্ন হলে তাকে স্থানীয় চিকিৎসাকেন্দ্র থেকে রাজধানীস্থ বক্ষব্যাধী হাসপাতালে আনা হয়।

সেখানেই, ওই বছরের ৪ মার্চ রবিবার শিশু তাওহিদুল মারা যায়। তৎকালীন সময়ে বিষয়টি নিয়ে বাংলাদেশের শীর্ষস্থানীয় সকল পত্রিকাতেই প্রতিবেদন ও সেই শিক্ষক ও শিশুটির ছবি প্রকাশিত হয়েছিল সমকাল এবং বিডি প্রতিদিন অনলাইন পোর্টালে।

তবে, সামাজিক যোগাযোগ মাধ্যমে শিশুটির মৃত্যুর ঘটনাটি আজকের দাবী করে পূর্বের তথ্য ও ছবি পুনরায় ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্যঃ গত ৯ ই মার্চ ২০২১ সালে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় ছাত্রকে মারধরের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছিল, ফলশ্রুতিতে সেই শিক্ষককে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আজ গ্রেফতার করেছে এবং নির্যাতিত শিশুটি এখন সুস্থ আছে।

অর্থাৎ, মাদ্রাসা ছাত্র তাওহিদুল আজ মারা গেছে দাবী করে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মাদ্রাসা ছাত্র তাওহিদুল আজ মারা গেছে
  • Claimed By: Facebook Post
  • Fact Check: Misleading

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img