বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

চার নারীর ভাইরাল ছবিটি মুক্তিযুদ্ধের সময়কার নয়

“১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে যে গাড়ীতে তারা চারজন বসেছিলেন, স্বাধীনতার ৫০ বছর পর বর্তমানে ২০২১ সালে সেই একই গাড়ীতে, একই জায়গায় তারা চারজন” এই মর্মে একটি তথ্য ও দুটি ছবি গতকিছুদিন যাবত সামাজিক যোগাযোগ প্রচারিত হচ্ছে। ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ সংস্করণ দেখুন এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিভার্স ইমেজ সার্স পদ্ধতিতে দেখা যায় ভাইরাল হওয়া পুরনো ছবিটি ফেসবুকে Bangladesh Old Photo Archive নামের একটি পেজ থেকে ১৯ জুলাই ২০১৩ সালে আপলোড করা হয়েছিলো

মূলতঃ মানিকগঞ্জের জাহাজ ব্যবসায়ী শামসুদ্দীন আহমেদ ষাটের দশকে একবার শিকার থেকে ফেরার পর তাঁর মেয়ে ও ছেলেবউরা মিলে বন্দুক নিয়ে খোলা জিপে বসে ছবিটি তুলেছিলেন। পরবর্তীতে ২০১৭ সালে ঢাকায় পারিবারিক এক অনুষ্ঠানে সাদাকালো ছবির সেই চার নারীই উপস্থিত থাকায় একই ভঙ্গীতে আবার চারজনের ছবি তোলা হয়।

তবে, বর্তমানে ষাটের দশকের ওই ছবিকে ১৯৭১ সালের যুদ্ধকালীন ছবি এবং ২০১৭ সালের ছবিটিকে ২০২১ সালের ছবি বলে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার করা হচ্ছে। বিষয়টি নিয়ে গত ৩০ এ মার্চ Alt News এ বিস্তারিত ফ্যাক্ট চেকিং প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

ছবিগুলো ভুল তথ্যে ভাইরাল হওয়ার পর ওই চার নারীর স্বজনদের অনেকেই ফেসবুকে এই সম্পর্কে লিখেছেন,যা টিম রিউমর স্ক্যানারের অনুসন্ধানে উঠে এসেছে।

উল্লেখ্য, ভাইরাল হওয়া তথ্যটিতে তারা চারজনই এখনো বেঁচে আছেন দাবি করা হলেও তাদের মধ্যে দুই জন ইতিমধ্যে মারা গেছেন। অর্থাৎ, “চার বান্ধবী, তাঁরা চারজনই বীর মুক্তিযোদ্ধা” শীর্ষক শিরোনামে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: গাড়ীতে বসা চার বান্ধবী, চারজনই বীর মুক্তিযোদ্ধা
  • Claimed By: Facebook Post
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img