শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

বিশ্ববিদ্যালয় ক্ষতিগ্রস্ত হলে শিক্ষার্থীদেরকে স্বয়ংক্রিয়ভাবে ডিগ্রি প্রদানের দাবিটি মিথ্যা 

সম্প্রতি “দুর্ঘটনাক্রমে পাস’ আইন অনুসারে কোনো বিশ্ববিদ্যালয় আগুণে পুড়ে বা ভূমিকম্পে ধ্বংস হয়ে গেলে অবিলম্বে সব শিক্ষার্থীকে Graduate ঘোষণা করতে হবে” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দুর্ঘটনাক্রমে পাস বা Pass By Catastrophe কোনো সত্য আইন নয়, বরং প্রকৃতপক্ষে এটি একটি শহুরে উপকথা যা বহুবছর ধরে প্রচলিত হয়ে আসা একটি গল্প কিংবা লোককাহিনী।

মূলত, বিপর্যয় পাস’ একটি মিথ যেখানে বলা হয় কোনো একটি বিদ্যালয়ে পরীক্ষা চলাকালীন সময় যদি আগুণ লাগা, ভূমিকম্প বা এরকম কোনো বিপর্যয় ঘটে তাহলে ঐ বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বয়ঙ্গক্রিয়ভাবে ঐ পরীক্ষায় পাস করে যাবে। এধরণের কোনো আইন নেই। তবে, বিপর্যয় ঘটলে বিপর্যয়ের গুরত্ব ও গভীরতা বিবেচনায় কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠান তাদের শিক্ষার্থীদেরকে কিছু সুবিধা দিতে পারে, যা ঐ প্রতিষ্ঠানের নিজস্ব সিদ্ধান্ত। ‘বিপর্যয় পাস’ নামের কোনো আইন নেই যা মেনে চলতে প্রতিষ্ঠানগুলো বাধ্য।

উল্লেখ্য, পূর্বেও এই দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হলে সেসময় বিষয়টি নিয়ে  ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img