সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ব্রায়ান লারার নামে ‘বাংলাদেশ টুর্নামেন্টের সৌন্দর্য নষ্ট করছে’ শীর্ষক ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, বাংলাদেশ বড় টুর্নামেন্টের সৌন্দর্য নষ্ট করতে আসছে শীর্ষক একটি মন্তব্য ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ব্রায়ান লারার মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ব্রায়ান লারার

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ বড় টুর্নামেন্ট খেলে টুর্নামেন্টের সৌন্দর্য নষ্ট করছে/করতে আসছে শীর্ষক কোনো মন্তব্য করেননি ব্রায়ান লারা বরং লারার ভিন্ন একটি মন্তব্যকে বিকৃত করে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে।

মূলত, ২০০৬ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে মাত্র ৮৫ রান করে ৯ উইকেটে হেরেছিল জিম্বাবুয়ে। ম্যাচটির পর ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক লারাকে জিজ্ঞেস করা হয়েছিল, এই ধরনের একপেশে ম্যাচ বড় টুর্নামেন্টের সৌন্দর্য নষ্ট করছে কিনা। জবাবে লারা বলেছিলেন, “আমি মনে করি বাংলাদেশ, জিম্বাবুয়ে এবং র‍্যাঙ্কিংয়ের নিচের দলগুলোকে উৎসাহিত করা উচিত। যদি জিম্বাবুয়ে এখানে না থাকতো তাহলে বাংলাদেশেরও থাকা উচিত নয়। কিন্তু তারা পাকিস্তান এবং অস্ট্রেলিয়াকে হারিয়েছে এবং আপনার তাদেরকে সুযোগ দিতে হবে। সামগ্রিকভাবে ক্রিকেটের জন্য বিষয়টি ভালো এবং আমাদের এটা মেনে নিতে হবে।” অর্থাৎ, লারার উক্ত মন্তব্যকেই বিকৃত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও বিষয়টি ব্যাপকভাবে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টি মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img