‘পজেটিভ ইনফ্লুয়েন্সার অ্যাওয়ার্ড’ পেলো রিউমর স্ক্যানার

নতুন শিক্ষাক্রমের বিষয়ে ইন্টারনেটে ছড়ানো গুজব প্রতিরোধে ভূমিকা রাখায় ‘পজেটিভ ইনফ্লুয়েন্সার অ্যাওয়ার্ড’-এ ভূষিত হয়েছে তথ্য যাচাইকারী প্রতিষ্ঠান রিউমর স্ক্যানার।

আজ ৯ই ডিসেম্বর ২০২৩ শনিবার লিডসউইন লিমিটেডের আয়োজনে বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্যবিশারদ অডিটরিয়ামে অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ এবং চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী বিশ্ব নাগরিক গঠনে নতুন শিক্ষা কারিকুলাম বাস্তবায়ন শীর্ষক সম্মেলন- ২০২৩ এ রিউমর স্ক্যানারের সহ-প্রতিষ্ঠাতা মো: ছাকিউজ্জামানসহ প্রতিষ্ঠানটির পাঁচ সদস্যের হাতে সম্মাননা স্মারক ও ক্রেস্ট তুলে দেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান এবং নতুন শিক্ষাক্রম প্রণয়নকাজের সঙ্গে যুক্ত থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এম তারিক আহসান।

অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে রিউমর স্ক্যানারের সহ-প্রতিষ্ঠাতা মো: ছাকিউজ্জামান বলেন, অন্যান্য খাতের পাশাপাশি ইন্টারনেটে শিক্ষা খাত নিয়ে ছড়ানো মিথ্যা তথ্য মোকাবেলায় নিয়মিত কাজ করে যাচ্ছে রিউমর স্ক্যানার। নতুন শিক্ষাক্রমের বিষয়সহ ২০২৩ সালে শিক্ষা খাত নিয়ে ইন্টারনেটে ছড়িয়ে পড়া প্রায় ১০০ টি গুজব শনাক্ত করেছে রিউমর স্ক্যানার। তিনি আরো বলেন, শিক্ষা খাতের বিষয়ে গুজব মোকাবেলায় শিক্ষা সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সহায়তা প্রয়োজন।

দেশব্যাপী শিক্ষা ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করতে কাজ করছে প্রযুক্তি বিষয়ক ব্যবসায় প্রতিষ্ঠান লিডসউইন লিমিটেডের এডুম্যান প্রজেক্ট।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশের নতুন শিক্ষাক্রমের অধীন শিক্ষকদের প্রশিক্ষণের দৃশ্য দাবি করে ইন্টারনেটে বেশ কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে। তার মধ্যে এখন পর্যন্ত পাঁচটি ভিডিও যাচাই করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। ভিডিওগুলো হচ্ছে- ‘টিলিং টিলিং সাইকেল চলাই’, ‘ওরে ও কোলা ব্যাঙ’, ‘ঝিংগা লালা হু’, ‘প্যাক প্যাক ডাকে প্রশিক্ষণ’ ও ‘মাম্মি কি রুটি গোল গোল’।

বার্তা প্রেরক

মোঃ ছাকিউজ্জামান
সহ-প্রতিষ্ঠাতা ও উপ-সম্পাদক
[email protected]

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img