সোমবার, জুন 27, 2022
spot_img

স্ট্র দিয়ে জুস খাওয়ার সঠিক পদ্ধতি কোনটি?

সারাজীবন জুস পান করে আসার পর যখন কেউ যদি এসে বলে ভুল পদ্ধতিতে straw ডুবিয়ে জুস পান করেছেন তখন কি আর মাথা ঠিক থাকে!

সম্প্রতি, এমন-ই একটি ক্যাপশন সম্বলিত বিষয় ফেসবুকে ভাইরাল হয়েছে, যেখানে প্রচলিতভাবে জুসের কন্টেইনারে স্ট্র ডুবিয়ে খাওয়ার পদ্ধতিকে ভুল এবং স্ট্র দিয়ে জুস খাওয়ার ক্ষেত্রে স্ট্র এর ছোট প্রান্ত জুস কন্টেইনারে প্রবেশ করিয়ে খাওয়াকে সঠিক বলে উল্লেখ করা হয়েছে।

জুস

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানেএখানে।

তবে এই দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে আমরা যেভাবে কন্টেইনারে স্ট্র প্রবেশ করিয়ে জুস পান করে আসছি সেটাই সঠিক পদ্ধতি। পৃথিবীতে এই ধরণের জুস উৎপাদনকারী যত কোম্পানি আছে তাদের বিজ্ঞাপনী ভিডিওতে কিংবা ছবিতে এই পদ্ধতিটিই দেখা যায়।

ভারতের একটি জুস এর এড দেখুন-

বাংলাদেশের Pran এর একটি জুসের এড দেখুন-

তাছাড়া স্ট্র এভাবে প্রবেশ করানো ভুল ছিলো আর উল্টোটা সঠিক, এই বিষয়টি কে নির্ধারণ করেছে?

রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখতে পায় যে, এক ব্যক্তি তার বাচ্চা মেয়ের জুসের স্ট্র’র ছোট প্রান্ত জুসের কন্টেইনারে প্রবেশ করিয়ে পান করার বিষয়টি নিয়ে একটি মিম টুইট করেছিলেন এবং টুইটে সংযুক্ত দুই পদ্ধতির স্ট্র ঢোকানোর এই ছবিটি তিনি গত ৬ জুন টুইট করেন। মূলত এই ছবিটিই এডিট করে প্রচলিত পদ্ধতিতে ক্রস চিহ্ন এবং উল্টো পদ্ধতিটিকে টিক চিহ্ন দেয়ার মাধ্যমে বিষয়টি ভুল-সঠিক নির্ধারণ করে বর্তমানে প্রচার করা হচ্ছে।

তাছাড়া গত ৯ জুনে প্রকাশিত অন্য একটি ফেসবুক পেজে ঐ ছবিটিতে ‘How do you put your straw in?’ লেখা যুক্ত করে একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

সেখানেও পদ্ধতিটি ভুল কিংবা সঠিক এই বিষয়ে কোনকিছু বলা হয়নি।

তবে বাংলাদেশে এসে বিষয়টি বিবর্তিত হয়ে ভুল-সঠিক পদ্ধতি এর অনুমোদন পেয়ে যায়! যা খুব দ্রুতই ফেসবুকে ভাইরাল হয়ে পড়েছে।

এছাড়াও স্ট্র এর লম্বা অংশের প্রান্ত ধারালো ভাবে তৈরি করা হয় যাতে সহজেই জুসের কন্টেইনার ছিদ্র করে স্ট্র প্রবেশ করানো যায়। 

যেহেতু জুসের কন্টেইনারের আকার অনুযায়ী স্ট্র তৈরি করা হয়ে থাকে তাই স্ট্র’র ছোট প্রান্ত প্রবেশ করালে তা পুরোপুরিভাবে কন্টেইনারের ভেতরে প্রবেশ করতে পারে। 

অর্থাৎ, প্রচলিত পদ্ধতিই যথাযথ বা সঠিক পদ্ধতি। তবে বিষয়টি যেহেতু জুস খাওয়ার তাই যার যেভাবে খুশি বা যেভাবে স্বাচ্ছন্দ্যবোধ করে সেভাবেই খেতে পারে, এতে কোন সমস্যা নেই। কিন্তু সঠিক পদ্ধতিকে ভুল হিসেবে প্রচার কখনোই কাম্য নয়।

তথ্যসূত্র

  1. Real fruit Power Juice Ad: https://youtu.be/xheF1ZMN6u4 
  2. PRAN Junior Juice Ad: https://youtu.be/p_0Q4Uuk6GQ 
  3. Meme template tweet: https://twitter.com/ikitorp/status/1533734298330746880?t=1wQYY9nN0oEROYCqP-83LQ&s=19 
  4. Smallzy Facebook Post: https://www.facebook.com/smallzyofficial/posts/pfbid02GJQcpBLapWSV2wJU59uiqp8PLNmDtyeev2VP1hFBCrQiKxvP2ZArsvR5MHbC9P6nl
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img