৮০ বছরের বৃদ্ধের সাথে ১৮ বছরের তরুণীর বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার ভাইরাল ভিডিওটি সাজানো

সম্প্রতি, ময়মনসিংহে ৮০ বছরের বৃদ্ধ ১৮ বছরের মেয়েকে বিয়ে করেছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। 

ভিডিওতে দেখানো হয়, ময়মনসিংহের আফজাল মিয়া নামের ৮০ বছরের এক বৃদ্ধ তাকে দেখাশোনা করার জন্য ১৮ বছরের এক মেয়ে বিয়ে করেছেন। ভিডিওতে একজন ব্যক্তিকে কথিত সদ্য বিবাহিত স্বামী-স্ত্রীকে তাদের বিয়ে সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন করতে দেখা যায়।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ময়মনসিংহে ৮০ বছরের বৃদ্ধের সাথে ১৮ বছরের তরুণীর বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার ভাইরাল ভিডিওটি বাস্তব কোনো ঘটনার নয় বরং বিনোদনের উদ্দেশ্যে তৈরি উক্ত ভিডিওটি বাস্তব দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।  

ভাইরাল ভিডিওটি পর্যবেক্ষণের পর প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, গত ১২ এপ্রিল ‘Banglar TV’ নামের একটি ফেসবুক পেজে ১১ মিনিট ২২ সেকেন্ডের মূল ভিডিওটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। ফেসবুকে ভাইরাল আলোচ্য ভিডিওটি এই ভিডিওরই খণ্ডিত অংশ। এছাড়াও, Rifat Entertainment নামের একটি ইউটিউব চ্যানেলেও মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook

একই পেজে ২৭ মার্চ আলোচ্য ভিডিওর মতো একই ধরণের ভিন্ন একটি ভিডিও (আর্কাইভ) প্রচার হতে দেখা যায়। ভাইরাল ভিডিওতে বর ও স্ত্রীর ভূমিকায় থাকা ব্যক্তিদের এই ভিডিওতেও একই ভূমিকায় দেখা যায়।  

পরবর্তীতে বাংলার টিভি নামের ফেসবুক পেজটি (আর্কাইভ) পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পেজের বায়োতে লেখা রয়েছে, “বাংলার টিভিতে স্বাগতম। আশা করি আপনি সর্বশেষ ভিডিও পছন্দ করবেন, আপনার প্রিয় শিল্পীর দৈনিক ডোজ।” এই বিবরণ থেকে বোঝা যায় পেজটিতে প্রচারিত উক্ত ভিডিওগুলো মূলত বিনোদনের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।

Screenshot: Facebook

এরপর এই পেজে প্রচারিত অন্যান্য ভিডিওগুলোও পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভাইরাল ভিডিওতে স্ত্রীর ভূমিকায় অভিনয় করা নারীকে গত ১৬ এপ্রিল একই পেজে প্রচারিত কাউকে না জানিয়ে বিয়ে সম্পর্কিত ভিন্ন একটি ভিডিওতে অন্য এক ব্যক্তির স্ত্রী চরিত্রে অভিনয় করতে দেখা যায়।

এছাড়া, একই নারীকে গত ১৩ এপ্রিল পেজটিতে প্রচারিত পরীক্ষা বাতিল সম্পর্কিত একটি ভিডিওতে শিক্ষার্থী চরিত্রেও অভিনয় করতে দেখা যায়। 

Screenshot comparison: Rumor Scanner 

এছাড়াও, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর শুরুতে বলা হয়, আফজাল মিয়া কিশোর বয়সে এক মেয়ের প্রেমে পরে তাকে বিয়ে করতে না পারায় আর বিয়ে করেননি। পরবর্তীতে শেষ বয়সে তাকে দেখভাল করার জন্য ১৮ বছরের মেয়েকে বিয়ে করেছেন। তবে, কথা বলতে গিয়ে আফজাল মিয়া বলেন, তার প্রথম স্ত্রী মারা গেছে ও সন্তান আমেরিকা থাকে। এছাড়াও, আফজাল মিয়া বলেন তার বয়স ৭০ বছর। 

অর্থাৎ, ৮০ বছরের বৃদ্ধের বিয়ের ভাইরাল ভিডিওটি বাস্তব কোনো ঘটনার নয়।

মূলত, গত ১২ নভেম্বর, ২০২৩ ‘Banglar TV’ নামের একটি ফেসবুক পেজে ময়মনসিংহে ৮০ বছরের বৃদ্ধ ১৮ বছরের মেয়েকে বিয়ে করেছেন দাবিতে একটি স্ক্রিপ্টেড বা সাজানো ভিডিও কনটেন্ট প্রচার করা হয়। তবে ভিডিওতে কোনো ডিসক্লেইমার না থাকায় নেটিজেনরা ভিডিওটিকে বাস্তব ঘটনা ভেবে বিভ্রান্ত হন। পরবর্তীতে, ভিডিওটি বাস্তব ঘটনা দাবি করে ইন্টারনেটে ভাইরাল হয়। 

সুতরাং, ময়মনসিংহে ৮০ বছরের বৃদ্ধের সাথে ১৮ বছরের তরুণীর বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া সংক্রান্ত একটি স্ক্রিপ্টেড বা সাজানো ভিডিও বাস্তব ঘটনা দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img