শনিবার, জুলাই 20, 2024
spot_img

টিম সেইফার্ট শরিফুল ইসলামকে নিয়ে লাইভ করেননি 

গত বছরের (২০২৩) ২৯ ডিসেম্বর বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের টি২০ সিরিজের ২য় ম্যাচ চলাকালীন বাংলাদেশের শরিফুল ইসলামের ওভারের পঞ্চম বলে ড্যারিল মিচেল ব্যাট করলে তা নন স্ট্রাইকে থাকা সেইফার্টের মাথায় আঘাত লাগে। এর সাথে সাথেই তিনি মাটিতে পড়ে যান। তখন সেইফার্টের হেলমেটে লেগে বল সরাসরি শরিফুলের হাতে চলে আসে। প্রথমে শরিফুল স্টাম্প ভাঙতে চেয়েছিলেন। কিন্তু এই অবস্থায় তিনি সিদ্ধান্ত পরিবর্তন করে আর স্ট্যাম্প ভাঙেননি। স্টাম্প ভাঙ্গলেই সেইফার্ট আউট হতেন। শরিফুলের এমন আচরণে সে সময় আলোচনা সমালোচনাও হয়। এই ঘটনার প্রেক্ষিতে সম্প্রতি একটি ভিডিও ইন্টারনেটে প্রচারিত হচ্ছে যাতে দাবি করা হচ্ছে, শরিফুলের উদারতা দেখে নিউজিল্যান্ডের ক্রিকেটার টিম সেইফার্ট লাইভে এসেছেন।

টিম সেইফার্ট

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি এই ভিডিওটি দেখা হয়েছে সাড়ে ৮৮ হাজারেরও বেশি বার। ভিডিওটিতে প্রায় ৪ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া করা হয়েছে।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, টিম সেইফার্ট শরিফুল ইসলামকে নিয়ে লাইভে এসে কোনো মন্তব্য করেননি বরং ইএসপিএন ক্রিকইনফোতে টিম সেইফার্টের করোনাকালীন আইপিএল নিয়ে দেওয়া সাক্ষাতকারের ভিডিওর ক্লিপ যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে ভিডিওতে প্রচারিত আলোচিত দাবি নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ভিডিওটিতে প্রচারিত ক্লিপটির বিষয়ে পৃথকভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

অনুসন্ধানে ক্রীড়া বিষয়ক গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফোর ফেসবুক পেজে ২০২১ সালের ২৫ মে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশই আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে যুক্ত করা হয়েছে।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, টিম সেইফার্ট সেদিন কোভিড-১৯ চলাকালীন ভারতীয় প্রিমিয়ার লীগ – আইপিএল নিয়ে কথা বলছিলেন।

মূলত, ২০২১ সালের মে মাসে টিম সেইফার্ট ক্রীড়া গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফোর এক সাক্ষাতকারে কোভিড-১৯ চলাকালীন ভারতীয় প্রিমিয়ার লীগ – আইপিএল নিয়ে কথা বলছিলেন। সম্প্রতি, এই ভিডিও ব্যবহার করে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে টিম সেইফার্ট শরিফুল ইসলামকে নিয়ে লাইভে এসে মন্তব্য করেছেন দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, পুরোনো ও ভিন্ন ঘটনায় নিউজিল্যান্ডের ক্রিকেটার টিম সেইফার্টের ভিডিও ফুটেজ ব্যবহার করে শরিফুল ইসলামকে নিয়ে লাইভে এসে মন্তব্য করেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Espn cricinfo – Facebook
  • Rumor Scanner’s own analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img