সেনাবাহিনী সহ বিএনপির মাঠে নামার দৃশ্য দাবিতে ভিন্ন ঘটনার ভিডিও প্রচার

সম্প্রতি, “সেনাবাহিনী সহ মাঠে নেমেছে বিএনপি” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হয়েছে।

Screenshot from TikTok | mohubor3928 

টিকটকে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে
ভিডিওটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় ভিডিওটি বিএনপির কোনো মিছিল বা সমাবেশের নয় বরং এটি হেযবুত তওহীদের ঢাকা বিভাগীয় সমাবেশে উগ্রবাদ বিরোধী মিছিলের সময়ে ধারণকৃত দৃশ্য এবং ভিডিওতে লাঠি হাতে ইউনিফর্ম পড়া ব্যক্তিরা সেনাবাহিনীর সদস্য নয়।
 
রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘HEZBUT TAWHEED’ এর ইউটিউব চ্যানেলে গত ১৪ মার্চ তারিখে “ঢাকায় হিজবুত তাওহীদের গণমিছিল” শীর্ষক শিরোনামে প্রকাশিত ২৪ মিনিট ১৫ সেকেন্ড সময়ের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Youtube | HEZBUT TAWHEED 

উক্ত ভিডিওতে থাকা দৃশ্যের সঙ্গে ‘সেনাবাহিনী সহ মাঠে নেমেছে বিএনপি’ শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়। 

এছাড়া, ভিডিও থেকে পাওয়া সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধানে হেযবুত তওহীদের ‘এমাম’ খ্যাত ‘Hossain Mohammad Salim’ এর ফেসবুক পেজে একই তারিখে অর্থাৎ গত ১৪ মার্চে “হিজবুত তাওহীদের মিছিলে যেভাবে উত্তাল হয়ে উঠল রাজধানীর গুলিস্তান এলাকা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Facebook | Hossain Mohammad Salim 

তাছাড়া হেযবুত তওহীদের এমাম হোসাইন মোহাম্মদ সেলিমের ফেসবুক পেজে ‘কর্মী সম্মেলন ২০২৩’ এর সময়ে ধারণকৃত বেশ কয়েকটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

হেযবুত তওহীদের ‘কর্মী সম্মেলন ২০২৩’ সম্পর্কে বিস্তারিত জানতে হোসাইন মোহাম্মদ সেলিমের ফেসবুক পেজে সংযুক্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। হোসাইন মোহাম্মদ সেলিমের পক্ষ থেকে জানানো হয়, গত ১১ মার্চ তারিখে রাজধানী ঢাকায় হেযবুত তওহীদের কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয় এবং সে সময়ে তারা একটি গণমিছিল পরিচালনা করেছেন। 

এছাড়া, মিছিলে সেনাবাহিনীর উপস্থিতি দাবি করা হলেও মূলত ভিডিওতে যে পোশাক পরিহিত সদস্যদের দেখা যাচ্ছে তা সেনাবাহিনীর পোশাক নয়। তবে, পোশাক পরিহিত সদস্যদের পরিচয় আলাদাভাবে নিশ্চিত করা যায়নি। 

মূলত, গত ১১ মার্চ তারিখে হেযবুত তওহীদের কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সে উপলক্ষে সংগঠনটি একটি গণমিছিলও করেছে। তাদের গণমিছিলটির সামনে পোশাক পরিহিত একদল নিরাপত্তা কর্মীর উপস্থিতি ছিলো। তবে ওই ঘটনায় একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে বিএনপি সেনাবাহিনী সহ মাঠে নেমেছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

অর্থাৎ, হেযবুত তওহীদের কর্মী সম্মেলনের মিছিলের ভিডিওকে ‘বিএনপি সেনাবাহিনী সহ মাঠে নেমেছে’ শীর্ষক দাবিতে প্রচারিত হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img