নাচের ভিডিওটি জাতীয় শোক দিবসের কোন অনুষ্ঠানের নয়

সম্প্রতি “শোক দিবসের দোয়া মাহফিলে নাচ গান চলছে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শোক দিবসে দোয়া মাহফিল অনুষ্ঠানে নৃত্য পরিবেশন দাবীতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময় বা শোক দিবসের কোন ভিডিও নয় বরং ভিডিওটি ২০১৪ সালে সৌদি আরবে মুক্তিযোদ্ধা সংসদ কর্তৃক আয়োজিত বিজয় দিবস উৎযাপন সম্পর্কিত।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে রিউমর স্ক্যানার টিম উক্ত অনুষ্ঠানের ভিন্ন অবস্থান থেকে ধারণ করা আরো দুইটি ভিডিও খুঁজে পায় তবে ভিডিওগুলোর রেজুলেশন ভালো না থাকায় আমরা ভিডিওটির ব্যাকগ্রাউন্ড ব্যানারে উল্লেখিত অতিথিবৃন্দের নাম সহ বাকি লেখাগুলো লিপিবদ্ধ করি।

পরবর্তীতে অতিথিদের নাম ও লেখাগুলোর সূত্র ধরে এডভান্স কী-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহারের মাধ্যমে রিউমর স্ক্যানার টিম উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথিসহ বাকিদের নাম উল্লেখিত ২০১৪ সালের ২৯ ডিসেম্বর প্রকাশিত ‘বাংলানিউজ২৪’ এর একটি প্রতিবেদন খুঁজে পায়।

‘বাংলানিউজ২৪’ এর প্রতিবেদনে থাকা অতিথিদের নামের সাথে ভিডিওর ব্যানারের অতিথিদের নামের হুবহু মিল খুঁজে পাওয়ায় আমরা প্রতিবেদনের কিছু অংশ কপি করে ফেসবুকে সার্চ করি এবং ২০১৪ সালের ৩০ ডিসেম্বর ‘নিউজ অফ দোহাজারী’ নামক একটি ফেসবুক পেজে প্রকাশিত একটি পোস্ট ও ছবি খুঁজে পাই যার সঙ্গে ভাইরাল ভিডিওটির ব্যাকগ্রাউন্ডের সম্পূর্ণ মিল রয়েছে।

মূলত, মহান বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সৌদি আরব ইউনিটের উদ্যোগে ২০১৪ সালের ২৬ ডিসেম্বরে জেদ্দার একটি কমিউনিটি সেন্টারে দিনব্যাপী এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানটির আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সৌদি আরব ইউনিট কমান্ডার মুক্তিযোদ্ধা মোহাম্মদ আবুল কাশেম। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের কনসাল আজিজুর রহমান এবং প্রধান বক্তা ছিলেন মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন মিন্টু।

উল্লেখ্য, উক্ত অনুষ্ঠানমালায় দোয়া মাহফিলের পাশাপাশি বিজয় র‍্যালি, শিশু কিশোরদের ক্রিড়া প্রতিযোগিতা, আলোচনা সভা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অন্তর্ভূক্ত ছিলো। তবে ২০১৫ সাল হতে সাম্প্রতিক সময় পর্যন্ত ভাইরাল পোস্টগুলোতে উক্ত অনুষ্ঠানের অন্যান্য আয়োজনের বিষয়গুলো বাদ দিয়ে শুধুমাত্র দোয়া মাহফিলের অনুষ্ঠানে নাচের ভিডিও উল্লেখ করে নেতিবাচক শিরোনামে বিষয়টি প্রচার করা হচ্ছে।

এই বিষয়ে ২০১৫ সালের ১ জানুয়ারিতে দৈনিক প্রথম আলোতে প্রকাশিত প্রতিবেদন দেখুন

প্রসঙ্গত, ২০১৫ সালেরফেব্রুয়ারি মাস হতে প্রায় প্রতি বছরেই শোক দিবসকে কেন্দ্র এই ভিডিওটি বিভিন্ন নেতিবাচক শিরোনামে সামাজিক মাধ্যমে প্রচার হয়ে আসছে:

অর্থাৎ, শোক দিবসের দোয়া মাহফিলে নাচের ভিডিও শীর্ষক শিরোনামে প্রচারিত বিষয়টি সম্পূর্ণ বিভ্রান্তিকর এবং গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: শোক দিবসের দোয়া মাহফিলে নাচ গান চলছে
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img