শনিবার, জুলাই 20, 2024
spot_img

মালদ্বীপে ভারত বয়কটের সাম্প্রতিক দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি পুরোনো 

সম্প্রতি, মালদ্বীপে ইন্ডিয়া বিরোধী ক্যাম্পেইন– দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভারত বয়কটের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মালদ্বীপে ভারত বয়কট ক্যাম্পেইনের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ভিডিওটি গতবছরের জুন মাসে মালদ্বীপে অনুষ্ঠিত ‘ইন্ডিয়া আউট’ আন্দোলনের প্রতিবাদ মিছিলের। 

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ভারতীয় গণমাধ্যম Scroll.in এর ওয়েবসাইটে গতবছরের পহেলা জুলাই “After ‘India Out’ protests, Maldives government issues condemnation” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, গত বছর ‘ইন্ডিয়া আউট’ প্রতিবাদের পরে মালদ্বীপ সরকারের পক্ষ থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রতিবাদকারীদের অভিযোগ ছিল, ইব্রাহীম সলিহ সরকার দিল্লিমুখী এবং ভারতের সৈন্যদেরকে দ্বীপরাষ্ট্রটিতে উপস্থিত থাকার অনুমতি দেয়।

উক্ত প্রতিবেদনটিতে Razzan নামক এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টের গতবছরের ২৯ জুন করা একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। (আর্কাইভ

উক্ত পোস্টে থাকা ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল রয়েছে।

Video Comparison: Rumor Scanner 

উক্ত পোস্টটির ক্যাপশনে ‘#IndiaOut’ লিখা।

এছাড়া, ভারতীয় গণমাধ্যম Hindustan Times এর ওয়েবসাইটে গতবছরের পহেলা জুলাই “Maldivian Govt Decries ‘India Out’ Protests; Says ‘Won’t Tolerate Hatred Against Modi…‘ | Watch” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়। 

অর্থাৎ, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়। 

মূলত, সম্প্রতি মালদ্বীপের সরকার বদলের পরে দেশটির মাটিতে ভারতীয় সৈন্যদের উপস্থিতিকে কেন্দ্র করে ভারত-মালদ্বীপ সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়। এরইমধ্যে ‘মালদ্বীপে ইন্ডিয়া বিরোধী ক্যাম্পেইন’- দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়। গতবছরের ২৯ জুন মালদ্বীপে ‘ইন্ডিয়া আউট’ স্লোগানে একটি প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়। সেই মিছিলের ভিডিও এটি। 

সুতরাং, গতবছরের জুন মাসে মালদ্বীপে অনুষ্ঠিত ‘ইন্ডিয়া আউট’ আন্দোলনের ভিডিওকে সাম্প্রতিক সময়ে মালদ্বীপে ভারত বয়কটের দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img