বুধবার, জুলাই 24, 2024
spot_img

বেগম খালেদা জিয়া হযরত শাহ জালাল (র:) মাজার জিয়ারত করার ভিডিওটি পুরনো

সম্প্রতি, সুস্থতার জন্য শাহজালাল মাজারে খালেদা জিয়া, মা কে দেখতে দেশে আসলেন তারেক রহমান শীর্ষক শিরোনাম এবং থাম্বনেইলে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

বেগম খালেদা জিয়া

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি দেখা হয়েছে ৬৫ হাজার বার। ভিডিওটিতে এক হাজার সাতশত এরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর চেয়ারপার্সন খালেদা জিয়া কর্তৃক হযরত শাহজালাল (র.) এর মাজার জিয়ারতের ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ভিডিওটি পুরোনো। এছাড়া দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে আসার তথ্যটিও বানোয়াট। প্রকৃতপক্ষে পূর্বে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিডিও ক্লিপ যুক্ত করে নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই ০১

ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ৬ জানুয়ারি “সিলেটে হযরত শাহ জালাল (র:) ও হয়রত শাহ পরান (র:) এর মাজার জিয়ারত করেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সিলেটে হযরত শাহ জালাল (র:) মাজার এবং হযরত শাহ পরান (র:) এর মাজার জিয়ারত করেন।

পাশাপশি, বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া চ্যানেল আই এ ২০১৮ সালের ৬ ফেব্রুয়ারি প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।

অর্থাৎ, ২০১৮ সালে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সিলেটে হযরত শাহ জালাল (র:) মাজার এবং হযরত শাহ পরান (র:) এর মাজার জিয়ারত করার ভিডিও সাম্প্রতিক দাবিতে প্রচার করা হয়েছে।

এছাড়া, সম্প্রতি বেগম খালেদা জিয়া সিলেটে হযরত শাহ জালাল (র:) মাজার জিয়ারত করার কোনো তথ্য দেশিয় বা আন্তর্জাতিক গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

ভিডিও যাচাই ০২

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে, London Voice Bangla নামক ইউটিউব চ্যানেলে গত ২৫ জানুয়ারি “নির্বাচনের পর প্রকাশ্যে তারেক রহমান, ভাইয়ের জন্য দোয়া চাইলেন” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

প্রকাশিত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের কনিষ্ঠ ছেলে আরাফাত রহমান কোকো এর নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্য বিএনপি নেতা-কর্মী কর্তৃক মোনাজাতের আয়োজন করা হয়।

এছাড়া, তারেক রহমানের দেশে আসার প্রেক্ষিতে দেশিয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া সিলেটে হযরত শাহ জালাল (র:) মাজার এবং হযরত শাহ পরান (র:) এর মাজার জিয়ারত করেন। এই তথ্যের ভিত্তিতে সেসময় বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া চ্যানেল আই নিউজে সংবাদ প্রচারিত হয়। এছাড়া সম্প্রতি বেগম খালেদা জিয়া হযরত শাহ জালাল (র:) মাজার জিয়ারত করার প্রেক্ষিতে দেশিয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। যুক্তরাজ্য বিএনপি নেতা-কর্মীর আয়োজনে গত ২৫ জানুয়ারি সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের কনিষ্ঠ ছেলে আরাফাত রহমান কোকো এর নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মোনাজাতের আয়োজন করা হয়। সম্প্রতি, এই ভিডিওটি তারেক রহমানের দেশে ফেরার দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, ২০১৮ সালে বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া হযরত শাহ জালাল (র:) মাজার জিয়ারত করার ভিডিও সাম্প্রতিক দাবিতে প্রচারিত তথ্যটি বিভ্রান্তিকর এবং দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের যুক্তরাজ্যে অবস্থানের ভিডিও প্রচার করে বাংলাদেশে এসেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img