সিলেটে নির্মাণাধীন বাস টার্মিনাল দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বাস টার্মিনাল নয়

সম্প্রতি, “দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বাস টার্মিনাল সিলেট” শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইউটিউব এ প্রচারিত হচ্ছে।

Screenshot from ‘Facebook’

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

একই দাবিতে ইউটিউবে প্রচারিত এরকম কিছু ভিডিও দেখুন এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সিলেটের কদমতলিতে নির্মাণাধীন বাস টার্মিনালটি দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ববৃহৎ বাস টার্মিনাল নয় বরং ভারতের চেন্নাই মফস্বল বাস টার্মিনাল (সিএমবিটি) দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ববৃহৎ বাস টার্মিনাল। 

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ভারতীয় গণমাধ্যম ‘The Times of India’ এর ২০০২ সালের ১৯ নভেম্বরের “South Asia’s biggest bus terminal opens in Chennai” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন পাওয়া যায়।

Screenshot from ‘Times of India’

সেই প্রতিবেদন থেকে জানা যায়, চেন্নাই মফস্বল বাস টার্মিনাল (সিএমবিটি) তৈরিতে খরচ হয়েছিলো ১০৩ কোটি রুপি। আর এই বাস টার্মিনালটিতে গড়ে প্রায় ২০০০ হাজার বাস যাওয়া-আসা করতে পারে। এটি দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় বাস টার্মিনাল।

উক্ত তথ্যের সূত্র ধরে চেন্নাই মহানগর উন্নয়ন কর্তৃপক্ষের অফিশিয়াল ওয়েবসাইটে “CHENNAI MOFUSSIL BUS TERMINAL (CMBT)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, ‘চেন্নাই মফস্বল বাস টার্মিনাল’ এর মোট আয়তন হচ্ছে ৩৬ একর। 

Screenshot from ‘CMDA Chennai’

এদিকে, গত ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ এ “সিলেট বাস টার্মিনাল: ঐতিহ্যের মিশেলে স্থাপত্য” শীর্ষক শিরোনামে অনলাইন গণমাধ্যম ‘বিডিনিউজ২৪.কম’ এ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায় যে, সিলেটের কদমতলিতে নির্মিতব্য বাস টার্মিনালটির মোট আয়তন আট একর এবং এতে খরচ হয়েছে মোট ৬৫ কোটি টাকা।

Screenshot from ‘BDNews24.com’

এছাড়া ২০২২ সালের ০৫ ফেব্রুয়ারি তারিখে অনলাইন গণমাধ্যম ‘Dhaka Tribune’ “Passenger-friendly bus terminals a faraway dream” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন তথ্য মতে দেশের সবচেয়ে বড় বাস টার্মিনাল হচ্ছে গাবতলি বাস টার্মিনাল। যার মোট আয়তন হচ্ছে ২২ একর। যা সিলেটের কদমতলিতে অবস্থিত বাস টার্মিনালটির চেয়েও ১৪ একর চেয়ে বেশি বড়।

Screenshot from ‘Dhaka Tribune’

অর্থাৎ, সিলেটের কদমতলিতে অবস্থিত বাস টার্মিনালের আয়তন ৮ একর। অন্যদিকে ভারতের চেন্নাই মফস্বল বাস টার্মিনাল (সিএমবিটি) এর আয়তন ৩৬ একর। এছাড়া ঢাকার গাবতলি বাস টার্মিনালের আয়তন ২২ একর। তাই সিলেটের বাস টার্মিনাল দক্ষিণ এশিয়া তো নয়ই, এটি বাংলাদেশেই সবচেয়ে বড় বাস টার্মিনাল নয়।

মূলত,গত ১৫ ফেব্রুয়ারি সিলেটের কদমতলি বাস টার্মিনাল পরীক্ষামূলকভাবে চালু করা হয়। উক্ত ঘটনাকে কেন্দ্র করে ‘সিলেট বাস টার্মিনাল দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বাস টার্মিনাল’ শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমার স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, সিলেটের কদমতলি বাস টার্মিনাল নয়দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বাস টার্মিনাল নয়। প্রকৃতপক্ষে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় বাস টার্মিনাল হচ্ছে ভারতের চেন্নাই মফস্বল বাস টার্মিনাল (সিএমবিটি)।

সুতরাং, সিলেটের কদমতলিতে নির্মাণাধীন বাস টার্মিনাল দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বাস টার্মিনাল দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img