শেখ হাসিনাকে সিঁদুর পরানোর ছবিটি এডিটেড

বিগত কয়েক বছর ধরেই বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে এক নারী কর্তৃক সিঁদুর পরানোর একটি ছবি ফেসবুকে প্রচার হয়ে আসছে।

কী দাবি করা হচ্ছে 

ছড়িয়ে পড়া পোস্টগুলোতে দেখা যাচ্ছে,  এক নারী রঙিন চশমা পরিহিত শেখ হাসিনাকে সিঁদুর পরিয়ে দিচ্ছেন। পেছনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখা যাচ্ছে।  

পোস্টগুলোর ক্যাপশনে লেখা রয়েছে, “আবেগ নয়, বিবেকের কাছে প্রশ্ন, এরপরও কি হাসিনা কান্তি দাসকে মুসলিম বলতে হবে? যিনি ভারত গিয়ে কপালে সিঁধুর লাগান, আর বাংলাদেশে আসলে হাতে তসবিহ নেন। সত্যিই দারুন অভিনেত্রি বটে।” 

অর্থাৎ, পোস্টগুলোতে দাবি করা হচ্ছে, শেখ হাসিনা ভারতে গিয়ে সিঁদুর পড়েছেন।

উক্ত দাবিতে সম্প্রতি ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে।

একই দাবিতে বিগত বছরগুলোর পোস্ট দেখুন

২০২২ সালের দাবি (আর্কাইভ
২০২১ সালের দাবি (আর্কাইভ
২০২০ সালের দাবি (আর্কাইভ
২০১৯ সালের দাবি (আর্কাইভ
২০১৮ সালের দাবি (আর্কাইভ
২০১৭ সালের দাবি (আর্কাইভ
২০১৬ সালের দাবি (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, শেখ হাসিনাকে সিঁদুর পরানোর ছবিটি আসল নয় বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় শেখ হাসিনার ছবিতে সিঁদুর পরানোর একটি ছবি জুড়ে দিয়ে উক্ত দাবিটি প্রচার হয়ে আসছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে ভারতীয় সংবাদমাধ্যম ‘India Today’ এর ওয়েবসাইটে ২০১২ সালের ২০ জানুয়ারী “India tip-off foils coup in Bangladesh” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে শেখ হাসিনার আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

ছবিটি পর্যবেক্ষণ করে দেখা যায়, রঙিন চশমা পরা শেখ হাসিনা হাসোজ্জল মুখে দাঁড়িয়ে রয়েছেন। তার পেছনে পুলিশ এবং গার্ড রয়েছে। তবে ছবিতে শেখ হাসিনাকে সিঁদুর পরানো হচ্ছে এমন কোনো কিছু লক্ষ্য করা যায়নি। তাছাড়া ছবির ক্যাপশনে কোনো তথ্য না থাকায় ছবিটি কখন বা কোথায় তোলা সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। 

Screenshot source: India Today

পরবর্তীতে প্রতিবেদনটি প্রকাশের সময়ের সূত্র ধরে কিওয়ার্ড সার্চের মাধ্যমে অনুসন্ধানে জানা যায়, শেখ হাসিনা ২০১২ সালের ১১ জানুয়ারী দুই দিনের সফরে ভারতের আগরতলায় যান। ত্রিপুরা বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্যে সম্মানজনক ডক্টরেট ডিগ্রি গ্রহণ করতে তিনি এ সফর করেন। 

এই তথ্যের সূত্র ধরে ভারতীয় সংবাদমাধ্যম ‘New Indian Express’ এর ওয়েবসাইটে ২০১২ সালের ১২ জানুয়ারী “Sheikh Hasina in India” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগরতলায় সফরের বেশকিছু ছবি প্রকাশ করা হয় যেখানে আলোচিত ছবিটিও খুঁজে পাওয়া যায়। 

ছবিটির ক্যাপশনে বলা হয়, শেখ হাসিনাকে আগরতলায় গার্ড অব অনার সম্মান দেওয়া হয়েছে।

Screenshot source: New Indian Express

ছবিটির সূত্র হিসেবে এপি’র নাম উল্লেখ পাওয়া যায় ছবিটির ক্যাপশনে।

পরবর্তীতে মার্কিন সংবাদ সংস্থা এপি’র ছবি বিষয়ক ওয়েবসাইট API IMAGES এ মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।২০১২ সালের ১১ জানুয়ারী সকালে ছবিটি তোলেন ফটোগ্রাফার অনুপম নাথ।

Screenshot source: API IMAGES 

অর্থাৎ, শেখ হাসিনাকে ভারতে সিঁদুর পরিয়ে দেওয়ার আলোচিত ছবিটি এডিটেড।

Image collage: Rumor Scanner

মূলত, ২০১২ সালের ১১ জানুয়ারী দুইদিনের সফরে ভারতের আগরতলায় যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাকে গার্ড অব অনার প্রদানের সময় তোলা একটি ছবিতে এডিটে করে ‘ভিন্ন কোনো ছবি থেকে এক নারী কর্তৃক সিঁদুর পরিয়ে দেওয়ার’ ছবি বসিয়ে ফেসবুকে প্রচার হয়ে আসছে।

সুতরাং, শেখ হাসিনাকে সিঁদুর পরানোর যে ছবিটি ফেসবুকে প্রচার হয়ে আসছে তা বিকৃত করা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img