সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ছবিটি নরেন্দ্র মোদী স্টেডিয়ামের নয়

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্টেডিয়ামের গ্যালারির ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ছবিটি ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের।

মোদী স্টেডিয়াম

উক্ত দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবিটি ভারতের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের নয় বরং দেশটির হায়দারাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ করে এক্সে (সাবেক টুইটার) C.VENKATESH নামক একটি অ্যাকাউন্টে গত ০৩ অক্টোবর দুপুরে প্রকাশিত একটি টুইটে এ সংক্রান্ত মূল একটি ছবি খুঁজে পাওয়া যায়। টুইটে বলা হয়, উপল স্টেডিয়ামে খুব বেশি পরিবর্তন হয়নি।

Screenshot: X

উপল ভারতের হায়দারাবাদের একটি শহরের নাম। শহরটিতে থাকা স্টেডিয়ামের নাম রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

একই ব্যক্তি সেদিন (০৩ অক্টোবর) বিকেলে তার অ্যাকাউন্টে আরেক টুইটে স্টেডিয়ামের আরেকটি ছবি প্রকাশ করেন যেখানে একটি টিকেটের ছবিও দেখা যাচ্ছে। টিকেটেও লেখা রয়েছে, উক্ত টিকেটটি রাজীব গান্ধী স্টেডিয়ামে ০৩ অক্টোবর অনুষ্ঠিত পাকিস্তান বনাম অস্ট্রেলিয়ার একটি প্রস্তুতি ম্যাচের। 

জনাব C.VENKATESH জানান, যারা বলেছেন যে ছবিটা ফেক বা পুরোনো, তাদের জন্য এই ছবি। আমি এখন অবস্থান করছি স্টেডিয়ামে।

Screenshot: X

তিনি সেদিন সন্ধ্যায় এ সংক্রান্ত একটি ভিডিও-ও প্রকাশ করেন যেখানে গ্যালারির ভাঙা এবং পুরোনো চেয়ারের দৃশ্যটি দেখা যাচ্ছিল। 

Screenshot: X

C.VENKATESH এর এক্স প্রোফাইল থেকে জানা যাচ্ছে, তিনি স্টার স্পোর্টস এবং সনি টেলিভিশনের একজন ধারাভাষ্যকার।

পরবর্তীতে, বিষয়টি নিশ্চিত হতে ভারতের সংবাদমাধ্যম The Indian Express এর ফ্যাক্টচেক টিমের সাথে যোগাযোগ করলে তারাও ছবিটি রাজীব গান্ধী স্টেডিয়ামের সাম্প্রতিক দৃশ্য বলে জানান।

মূলত, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্টেডিয়ামের গ্যালারিতে থাকা ভাঙা ও পুরোনো চেয়ারের ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ছবিটি ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়৷ প্রকৃতপক্ষে, ছবিটি ভারতের হায়দারাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামের। ভারতে বিশ্বকাপ শুরুর পূর্বে একটি প্রস্তুতি ম্যাচের সময় এই ছবিগুলো ধারণ করেন দেশটির একজন ধারাভাষ্যকার।

প্রসঙ্গত, ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর বিষয়ে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ভারতের হায়দারাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামের ছবিকে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • C.VENKATESH: Tweet 1
  • C.VENKATESH: Tweet 2
  • Statement from Indian Express Fact Check team
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img