ক্রিকেট ছেড়ে দিয়ে নাসিম শাহ পুলিশে যোগদান করেছেন শীর্ষক তথ্যটি বিভ্রান্তিকর

সম্প্রতি “ক্রিকেট আর নয়, পাকিস্তানের নাসিম শাহ এখন ‘ডিএসপি” শীর্ষক শিরোনামের একটি সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব এবং কয়েকটি ভূঁইফোড় অনলাইন পোর্টালে প্রচারিত হয়।

Screenshot facebook 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

Screenshot বাংলা কথা

ভূঁইফোড় অনলাইন পোর্টালে প্রচারিত এরকম কিছু প্রতিবেদন দেখুন বাংলা কথা (আর্কাইভ), স্পোর্টস ম্যানিয়া (আর্কাইভ)।

Screenshot youtube

ইউটিউবে প্রচারিত এরকম কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। 
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পাকিস্তানি ক্রিকেট তারকা নাসিম শাহ ক্রিকেট খেলা ছেড়ে পাকিস্তান পুলিশের ডিএসপি হিসেবে যোগদান করেননি বরং সম্প্রতি বেলুচিস্তান পুলিশ নাসিম শাহকে শুভেচ্ছাদূত হিসেবে কাজের জন্য ‘অনারারি ডিএসপি’ বা ‘সম্মানসূচক ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট অফ পুলিশ’ হিসেবে নিয়োগ দিয়েছে। এছাড়া তিনি ক্রিকেট ছাড়ার কোনো ঘোষণা দেননি এবং তার এই পদ সম্মানসূচক, এটি নিয়মিত চাকরির কোনো অংশ নয়।

অনুসন্ধানে ক্রিকেট খেলা ছেড়ে নাসিম শাহ পুলিশে যোগদানের দাবিতে প্রচারিত প্রতিবেদনগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, শিরোনামে নাসিম শাহ ক্রিকেট খেলা ছেড়েছেন দাবি করা হলেও প্রতিবেদনের বিস্তারিত অংশে এরকম দাবির পক্ষে কোনো তথ্য খুঁজে পাওয়া যায় নি। 

Screenshot from Bangla Kotha website

তবে উক্ত শিরোমানের প্রতিবেদনগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হলে উক্ত পোস্টের কমেন্টবক্স পর্যবেক্ষণ করে দেখা যায়, ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে উক্ত দাবির প্রেক্ষিতে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে এবং নাসিম শাহ ক্রিকেট খেলা ছেড়ে পুলিশে যোগদান করেছেন বলে বিশ্বাস করেন।

Screenshot of facebook user’s misleading comment

পরবর্তীতে উক্ত তথ্যের সত্যতা যাচাইয়ে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, জাতীয় গণমাধ্যম দৈনিক সমকালের অনলাইন সংস্করণে গত ৫ ফেব্রুয়ারী “পুলিশের পোশাকে পাকিস্তানের পেসার নাসিম শাহ” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Samakal website 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়,

“পাকিস্তানের এই পেসারকে শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ করেছে বেলুচিস্তান পুলিশ। তিনি এখন বেলুচিস্তানের ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (ডিএসপি)।কোয়েটা পুলিশ দফতরে আয়োজিত এক অনুষ্ঠানে নাসিম শাহকে এই দায়িত্ব তুলে দেওয়া হয়।”

অর্থাৎ, পাকিস্তান পুলিশের নিয়মিত সদস্য হিসেবে নাসিম শাহ দায়িত্বপালন করবেন না বরং তিনি একজন শুভেচ্ছাদূত হিসেবে নিযুক্ত হয়েছেন।

এছাড়াও, পাকিস্তানি জাতীয় গণমাধ্যম DAWN এর ওয়েবসাইটে গত ৫ ফেব্রুয়ারী “Fast bowler Naseem Shah conferred honorary DSP rank” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, নাসিম শাহ বেলুচিস্তান পুলিশের শুভেচ্ছাদূত হিসেবে ডিএসপি পদে নিযুক্ত হয়েছেন। তবে উক্ত প্রতিবেদনের কোথাও ক্রিকেট ছেড়ে পুলিশে যোগদানের বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায় নি। 

Screenshot from DAWN website 

মূলত, পাকিস্তানি ক্রিকেট তারকা নাসিম শাহ গত ৪ ফেব্রুয়ারি বেলুচিস্তান পুলিশের শুভেচ্ছাদূত হিসেবে অনানারি ডিএসপি পদে স্থলাভিষিক্ত হন। শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগের অংশ হিসেবে তাকে উক্ত পদে যোগদানের জন্য আহ্বান করা হয়। এটি কোনো নিয়মিত চাকরির অংশ নয়। তবে উক্ত ঘটনাটিকে চটকদার শিরোনাম ব্যবহার করে নাসিম শাহ ক্রিকেট ছেড়ে পুলিশে যোগদান করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত হয়। 

উল্লেখ্য, ২০২২ সালের জুলাইয়ে পাকিস্তানের আরেক ক্রিকেট তারকা শাহিন শাহ আফ্রিদিকেও খায়বার পাখতুন পুলিশের শুভেচ্ছাদূত হিসেবে নিযুক্ত করে সম্মান জানানো হয়। উক্ত ঘটনায় সেসময় গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়।

সুতরাং, পাকিস্তানের বেলুচিস্তান পুলিশের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করার জন্য ক্রিকেটার নাসিম শাহকে অনারারি ডিএসপি পদে নিযুক্ত করার তথ্যকে অতিরঞ্জিতভাবে চটকদার শিরোনাম ব্যবহার করে ক্রিকেট ছেড়ে পুলিশে যোগদানের দাবিতে প্রচারিত হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img