বুধবার, জুলাই 24, 2024
spot_img

ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদ বর্তমানে মেষপালক নন

সম্প্রতি, ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদ একটি উচু স্থানে লাঠিতে ভর ‍দিয়ে দাড়িয়ে আছেন এমন একটি ছবি ফেসবুকে পোস্ট করে ক্যাপশনে ‘ইরানের সাবেক প্রেসিডেন্ট এখন মেষ পালক’ শীর্ষক শিরোনামে প্রচার করা হয়েছে।

ইরানের সাবেক প্রেসিডেন্ট

ফেসবুকে এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং  এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদ বর্তমানে মেষপালক নন বরং, ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদ তার ৬০তম জন্মদিনে উত্তর ইরানের কান্দোলুস গ্রামে সফরে তিনি ঐ এলাকার উঁচু স্থান (মালভূমি) পরিদর্শনের সময় ছবিটি তুলে ছিলেন যা ২০১৬ সাল থেকে ইন্টারনেটে পাওয়া যাচ্ছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ছবিটি রিভার্স ইমেজ সার্চ করে ইরানের গণমাধ্যম কুদস এর ওয়েবসাইটে ২০১৬ সালের ২৯ অক্টোবর “Where did Ahmadinejad go on his 60th birthday? +” শিরোনামের প্রতিবেদনে ছবিটি পাওয়া যায়। 

Screenshot: Quds Newspaper

অর্থাৎ, এই ছবিটি ক্রপ করে আলোচিত ছবিটি প্রচার করা হয়েছে।

Comparison: Rumor Scanner

প্রতিবেদনটি থেকে জানা যায়, মাহমুদ আহমদিনেজাদ ২০১৬ সালে তার ৬০তম জন্মদিনে মাজানদারান প্রদেশের নওশাহরের কাজুর জেলার অন্তর্গত কান্দলোস গ্রামে গিয়েছিলেন । সেখানকার জনগণের সাথে সাক্ষাৎ করার পাশাপাশি, ডঃ আবদুলরেজা শেখোলেসলামি’র সঙ্গে তিনি সেখানকার উচ্চভূমি পরিদর্শন করেন।

উল্লেখ্য, এই ছবিতে আহমদিনেজাদের সাথে রয়েছেন সাবেক শ্রম মন্ত্রী আব্দুলরেজা শেখোলেসলামি।

এই বিষয়ে আরও অনুসন্ধানে বিবিসি এর অনুসন্ধানী ও ফ্যাক্ট চেক বিভাগ ‘বিবিসি ভেরিফাই’ এর সাংবাদিক Shayan Sardarizadeh গত ২২ মে সামাজিক মাধ্যম এক্স (সাবেক টুইটার) এই বিষয়ে করা একটি পোস্ট পাওয়া যায়।

Screenshot: Shayan Sardarizadeh

তিনি উল্লেখ করেন, ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদ ২০১৩ সালে তার মেয়াদ শেষ হওয়ার পর থেকে মেষপাল চরানোর কাজ করছেন না। তিনি তেহরানে বাস করছেন এবং কাজ করছেন। এই ছবিটি অক্টোবর ২০১৬ সালের, যখন তিনি তার ৬০তম জন্মদিনে কান্দলোস গ্রামে গিয়েছিলেন।

উল্লেখ্য, ২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত ৮ বছর ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন মাহমুদ আহমদিনেজাদ।  ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ রাজনৈতিক মঞ্চে সক্রিয় হচ্ছেন।  তার সমর্থকরা তাকে আগামী ২৮ জুন অনুষ্ঠিতব্য রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে চাইছেন।

সমর্থকদের আবেদনের প্রেক্ষিতে আহমাদিনেজাদ বলেছেন, “প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে নিবন্ধন করা হবে কি না, সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য আমি পরিস্থিতি যাচাই করছি। দেশের উন্নয়ন এবং জনগণের সুবিধার জন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে।”

অর্থাৎ, ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমদিনেজাদ এখনও তেহরানে আছেন এবং এখনও রাজনীতির সাথে জড়িত।

এছাড়া, কি-ওয়ার্ড সার্চ করে ইরানের সাবেক প্রেসিডেন্ট এখন মেষপালক এমন কোনো তথ্য আন্তর্জাতিক বা দেশীয় মূলধারার গণমাধ্যমে পাওয়া যায়নি।

মূলত, ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদ ২০১৬ সালে তার ৬০তম জন্মদিনে কান্দলোস গ্রামে গিয়েছিলেন। সেসময় সেখানকার জনগণের সাথে সাক্ষাৎ করার পাশাপাশি সাবেক শ্রম মন্ত্রী আব্দুলরেজা শেখোলেসলামি’র সঙ্গে তিনি সেখানকার উচ্চভূমি পরিদর্শন করেন। উক্ত পরিদর্শনকালে আব্দুলরেজা শেখোলেসলামি’র সঙ্গে তোলা তার একটি ছবি সেসময় গণমাধ্যমসহ ইন্টারনেটে প্রচারিত হয়। সম্প্রতি উক্ত ছবিটি থেকে আব্দুলরেজা শেখোলেসলামি’র অংশ ক্রপ করে লাঠির ওপর ভর দেওয়া মাহমুদ আহমদিনেজাদ এর ছবিটি ছড়িয়ে ‘ইরানের সাবেক প্রেসিডেন্ট এখন মেষ পালক’ দাবিতে প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদ মেষপালক নন।

সুতরাং, ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদ বর্তমানে একজন মেষপালক মর্মে প্রচারিত দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img