শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

কিশোরগঞ্জের বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের নকশাকে ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়ের নকশা দাবি

সম্প্রতি, একটি নকশাকে ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত নকশা দাবি করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত নকশার দাবিতে যে নকশাটি প্রচার করা হচ্ছে তা ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়ের নয় বরং এটি কিশোরগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত নকশা। 

দাবিটির সত্যতা যাচাইয়ের রিউমর স্ক্যানার টিম রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে কিশোরগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আলোচিত নকশাটি খুঁজে পায়। 

Screenshot: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট।

তথ্যটি অধিকতর যাচাইয়ের জন্য রিউমর স্ক্যানার টিম যোগাযোগ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ মেহেদী হাসান এবং জনসংযোগ কর্মকর্তা (অতিরিক্ত দ্বায়িত্ব) জামিউর রহমানের সাথে। 

রেজিস্ট্রার শেখ মেহেদী হাসান রিউমর স্ক্যানারকে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত নকশা দেওয়া আছে। এটি আমাদের বিশ্ববিদ্যালয়ের নকশা।

জনসংযোগ কর্মকর্তা (অতিরিক্ত দ্বায়িত্ব) জামিউর রহমান রিউমর স্ক্যানারকে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যে নকশা দেওয়া আছে এটি ২০২১ সালেই তৈরি করা হয়েছে। গত তিন-চার মাস আগে এটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। 

মূলত, একটি প্রস্তাবিত নকশার ছবি ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত নকশার ছবি দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত নকশাটি কিশোরগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত নকশার ছবি। এছাড়া, ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়ে এখনো উপাচার্য নিয়োগ না হওয়ায় এবং বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইট না থাকায় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। 

প্রসঙ্গত, গত ১২ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে দুইটি নতুন বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হয়। একটি শরীয়তপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এবং আরেকটি ঠাকুরগাঁও জেলায় ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়।

সুতরাং, কিশোরগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত নকশার ছবিকে ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত নকশা দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ  মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img