শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

নেদারল্যান্ডসের ফুটবলার রবিন ভ্যান পার্সির ইসলাম ধর্মগ্রহণের দাবিটি মিথ্যা

সম্প্রতি, নেদারল্যান্ডসের সাবেক ফুটবলার রবিন ভ্যান পার্সি তার স্ত্রীকে দেখে ইসলাম গ্রহণ করেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবের একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাবেক ফুটবলার রবিন ভ্যান পার্সি ইসলাম ধর্ম গ্রহণ করার ঘোষণা দেননি বরং লিবারিজমে বিশ্বাসী এই সাবেক ফুটবলারের বিষয়ে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। 

রবিন ভ্যান পার্সির ইসলাম ধর্ম গ্রহণের বিষয়টির সত্যতা যাচাইয়ে সর্বপ্রথম তার অফিশিয়াল ফেসবুক পেজ এবং টুইটার অ্যাকাউন্ট বিস্তর পর্যবেক্ষণ করেও তার ইসলাম ধর্ম গ্রহণের ব্যাপারে সাম্প্রতিক কিংবা পূর্ববর্তী সময়ের কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি। 

তাছাড়া, কিছু পোস্টে উক্ত বিষয়টির তথ্যসূত্র হিসেবে স্প্যানিশ গণমাধ্যম Marca এর এর কথা উল্লেখিত থাকলেও একাধিক কি-ওয়ার্ড সার্চ করে মার্কাসহ অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যমেও উক্ত বিষয়ের উপর প্রকাশিত কোনো প্রতিবেদন খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

গুজবের সূত্রপাত

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাম্প্রতিক সময় ছাড়াও বহু আগে থেকেই রবিন ভ্যান পার্সির ইসলাম ধর্ম গ্রহণের বিষয়টি ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। বিশেষ করে ২০০৪ সালে যখন তিনি Bouchra van Persie নামের একজন মুসলিম নারীকে বিয়ে করেন তখন থেকেই তার ইসলাম ধর্ম গ্রহণের খবরটি বিভিন্ন সময়ে প্রচার হয়ে আসছে। 

বুলগেরিয়া ভিত্তিক ফুটবল বিষয়ক সাইট Oh My Football এ ২০২১ সালের ০২ এপ্রিল প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, রবিন ভ্যান পার্সির স্ত্রী একজন নিবেদিত মুসলিম এবং তার পিতা-মাতাও মুসলিম।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, এক সাক্ষাৎকারে রবিন ভ্যান পার্সিকে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি মুসলিম হয়েছেন কি না, প্রতিত্তোরে তিনি বলেছিলেন, “এটা সত্য নয়। আমি মুসলিম নই, খ্রিস্টান বা ইহুদিও নই। আমি লিবারিজমে বড় হয়েছি। আপনি যদি মুসলিম হতে চান তাহলে এটা মন থেকে আসা উচিত। আমি শুধু আমার স্ত্রীকে খুশি করার জন্য এটা করব না। একজন ভালো মানুষ হয়ে উঠার জন্য আমি অনুসন্ধানে বিশ্বাসী।”

Screenshot from Oh My Football

তাছাড়া, যুক্তরাজ্য ভিত্তিক ফুটবল বিষয়ক ওয়েবসাইট Soccer Souls এও রবিন ভ্যান পার্সিকে লিবারিজমে বিশ্বাসী বলেই উল্লেখ করা হয়।

Screenshot from Soccer Souls

আরো বিস্তারিত অনুসন্ধানে জানা যায়, ২০০৮ সালের ০৮ জানুয়ারি সাংবাদিক Willem Vissers কে দেওয়া এক ইন্টারভিউতে রবিন ভ্যান পার্সি এই কথাগুলো বলেছিলেন। Dutch-Football নামক একটি ওয়েবসাইটে প্রকাশিত উক্ত ইন্টারভিউটি দেখুন এখানে

Screenshot from dutch-football.com

মূলত, ২০০৪ সালে একজন মুসলিম নারীকে বিয়ে করার পর থেকেই স্ত্রীকে দেখে ডাচ ফুটবলার রবিন ভ্যান পার্সির মুসলিম হওয়ার খবরটি ইন্টারনেটে প্রচারিত হলে এক ইন্টারভিউতে করা প্রশ্নের উত্তরে রবিন ভ্যান পার্সি নিজেই তার ইসলাম ধর্ম গ্রহণের দাবিটিকে মিথ্যা আখ্যায়িত করেন এবং নিজেকে লিবারিজমের অনুসারী হিসেবে পরিচয় দেন। 

সুতরাং, ডাচ ফুটবলার রবিন ভ্যান পার্সি তার স্ত্রীকে দেখে ইসলাম ইসলাম গ্রহণ নিয়ে ফেসবুকে প্রচারিত দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img