সোমবার, জুলাই 22, 2024
spot_img

কুমিল্লা এবং রংপুরে রাসেল’স ভাইপার মারার দাবিতে পুরোনো ছবি প্রচার 

দেশের বিভিন্ন অঞ্চলে বর্তমানে বেশ কয়েকদিন যাবত রাসেল’স ভাইপার বা চন্দ্রবোড়া সাপের আতঙ্ক বিরাজ করছে। যা নিয়ে সারাদেশেই ব্যাপক আলোচনাও চলছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি দুইটি মৃত সাপের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে দেখা যায়, একই ছবি কুমিল্লার এবং রংপুরের সাম্প্রতিক সময়ের দাবিতে প্রচার করা হচ্ছে। 

 রাসেল'স ভাইপার

কুমিল্লার দাবিতে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

রংপুরের দাবিতে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি কুমিল্লা এবং রংপুরে সম্প্রতি রাসেল’স ভাইপার সাপ মারার কোনো ঘটনার নয়। প্রকৃতপক্ষে, প্রচারিত ছবিটি অন্তত গত বছরের ডিসেম্বর মাস থেকে ইন্টারনেটে প্রচার হতে দেখা যায়।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে সম্প্রতি কুমিল্লা কিংবা রংপুরে একই সাথে দুইটি রাসেল’স ভাইপার সাপ মারার কোনো তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে রিভার্স ইমেজ সার্চ করে “ভূমি পরামর্শ” নামক একটি ফেসবুক পেজ থেকে গত বছরের ১১ ডিসেম্বর প্রচারিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

উক্ত পোস্টে ধান কাটাড মৌসুমে কৃষকদের রাসেল’স ভাইপারের কামড় থেকে রক্ষা পেতে সচেতন করা হয়। কিন্তু, উক্ত পোস্টে থাকা ছবির স্থানের বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। 

তবে, সম্প্রতি কুমিল্লা এবং রংপুরে দুইটি রাসেল’স ভাইপার সাপ মারার দাবিতে প্রচারিত ছবির সাথে উক্ত ছবিটির হুবহু মিল রয়েছে। 

Image Comparison By Rumor Scanner 

অর্থাৎ, প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। 

মূলত, সম্প্রতি কুমিল্লা এবং রংপুরে দুইটি রাসেল’স ভাইপার মারার দাবিতে একই ছবি প্রচার করা হয়। পরবর্তীতে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি সম্প্রতি সময়ের নয়। ছবিটি অন্তত গত বছরের ডিসেম্বর মাস থেকেই ইন্টারনেটে প্রচার হতে দেখা যায়। এছাড়া, গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে সম্প্রতি কুমিল্লা কিংবা রংপুরে একসাথে দুইটি রাসেল’স ভাইপার সাপ মারার কোনো তথ্য পাওয়া যায়নি। 

সুতরাং, পুরোনো ছবিকে সাম্প্রতিক সময়ে কুমিল্লা এবং রংপুরে দুইটি রাসেল’স ভাইপার সাপ মারার দৃশ্য দাবিতে প্রচার করা হয়েছে: যা মিথ্যা।

তথ্যসূত্র

  • ভূমি পরামর্শ- Facebook Post 
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img