শুক্রবার, মে 31, 2024
spot_img

অহেলিয়া চুয়ামেনি ফেসবুকে রোনালদোকে সর্বকালের সেরা বলেননি

সম্প্রতি ফরাসি ফুটবল খেলোয়াড় অহেলিয়া চুয়ামেনি পর্তুগিজ ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোকে সর্বকালের সেরা বলে ফেসবুক স্ট্যাটাস দিয়েছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে। 

Screenshot from CrowdTangle.

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

Screenshot from Twitter.

টুইটারে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিস্টিয়ানো রোনালদোকে সর্বকালের সেরা ফুটবলার বলে অহেলিয়া চুয়ামেনি ফেসবুক পোস্ট করেননি বরং তার নামে তৈরি একটি ভুয়া পেজ থেকে উক্ত বিষয়টি ছড়িয়েছে এবং চুয়ামেনি ফেসবুকই ব্যবহার করেননা।

গুজবের সূত্রপাত

বাংলাদেশ সময় গত ২৮ ফেব্রুয়ারি, ২০২২ সালের ফিফার বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের পুরস্কার ‘দ্য বেস্ট’ পেয়েছেন আর্জেন্টিনার ফুটবল তারকা লিওনেল মেসি। সেদিনই ফরাসি ফুটবল খেলোয়াড় অহেলিয়া চুয়ামেনির নামের একটি ভেরিফাইড ফেসবুক প্রোফাইল থেকে ক্রিস্টিয়ানো রোনালদোকে সর্বকালের সেরা উল্লেখ করে একটি পোস্ট (আর্কাইভ) করা হয়। 

Screenshot from Facebook.

পরবর্তীতে উক্ত পেজের সূত্র ধরেই অহেলিয়া চুয়ামেনি ফেসবুকে রোনালদোকে সর্বকালের সেরা ফুটবলার বলে ফেসবুকে পোস্ট করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

উক্ত দাবির সত্যতা যাচাইয়ে চুয়ামেনির নামের তৈরি উক্ত ভেরিফাইড পেজটি বিশ্লেষণ করে রিউমর স্ক্যানার টিম। পেজের ট্রান্সপারেন্সি সেকশন গিয়ে জানা যায় পেজটি ২০২১ সালের ০৫ ডিসেম্বর খোলা হয়েছে এবং পেজটির পরিচালনায় রয়েছেন মরক্কোর দুইজন এবং ইজিপ্টের একজন অ্যাডমিন। অথচ চুয়ামেনি একজন ফরাসি ফুটবলার, যিনি ফ্রান্সের জাতীয় ফুটবল দল এবং স্পেনের ফুটবল ক্লাব রিয়েল মাদ্রিদের হয়ে খেলেন এবং যে দেশগুলো থেকে তার নামে তৈরি ভেরিফাইড পেজ চালানো হচ্ছে সে দেশের সাথে তার কোনো যোগসূত্রই নেই। 

Screenshot from Facebook.

এছাড়া খেলোয়াড়রা সাধারণত নিজের সব সোশ্যাল মিডিয়াতে একই পোস্ট করে থাকে। কিন্তু এক্ষেত্রে চুয়ামেনির অন্য সোশ্যাল মিডিয়ার ভেরিফাইড প্রোফাইলগুলোতে উক্ত পোস্টটির মতো হুবহু একই পোস্ট করা হয়নি।

অন্যদিকে চুয়ামেনির ভেরিফাইড টুইটার প্রোফাইল থেকে জানা যায় তার কোনো ফেসবুক প্রোফাইল নেই। নিজের টুইটারের বায়োতেই এই তথ্য লিখে রেখেছেন তিনি। 

Screenshot from Twitter.

অর্থাৎ, আলোচিত ভেরিফাইড ফেসবুক পেজটি ফরাসি ফুটবল খেলোয়াড় অহেলিয়া চুয়ামেনির নামে তৈরি একটি ভুয়া প্রোফাইল।

মূলত, গত ২৮ ফেব্রুয়ারি ২০২২ সালের ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। একই দিনে ফরাসি ফুটবল খেলোয়াড় অহেলিয়া চুয়ামেনির নামে তৈরি একটি ভেরিফাইড ভুয়া ফেসবুক প্রোফাইল থেকে ক্রিস্টিয়ানো রোনালদোকে সর্বকালের সেরা উল্লেখ করে একটি পোস্ট করা হয়। সে পোস্টকে চুয়ামেনির আসল ফেসবুকে প্রোফাইলে করা পোস্ট ভেবে চুয়ামেনি রোনালদোকে নিয়ে ফেসবুকে এমন পোস্ট করেছেন দাবি করা হচ্ছে।

উল্লেখ্য, অহেলিয়া চুয়ামেনি বর্তমানে স্পেনের ফুটবল ক্লাব রিয়েল মাদ্রিদের হয়ে খেলেন। একই ক্লাবের হয়ে ২০১৮ সাল অবধি খেলেছেন পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। রোনালদোকে ক্লাবটির ইতিহাসে সেরাদের একজন বলে বিবেচনা করা হয়।

সুতরাং, অহেলিয়া চুয়ামেনির নামে তৈরি ভুয়া ফেসবুক পেজে ক্রিস্টিয়ানো রোনালদোকে সর্বকালের সেরা উল্লেখ করে করা পোস্টকে চুয়ামেনির আসল ফেসবুক প্রোফাইলে করা পোস্ট দাবি করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

Analysis of Rumor Scanner Team.
Aurélien Tchouaméni on Instagram: https://www.instagram.com/aurelientchm/
Aurélien Tchouaméni on Twitter: https://twitter.com/atchouameni
Realmadrid: CRISTIANO RONALDO DOS SANTOS AVEIRO

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img