২০২৩ সালের এসএসসির ফলাফল নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য

সম্প্রতি, প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে গণমাধ্যম সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করা হচ্ছে যে, এ বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ৮৭.৪৪ শতাংশ, যা আগের বছরের তুলনায় ৬.১৪ ভাগ কম এবং এবার জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী।

গণমাধ্যমের ফেসবুক পেজসহ অন্যান্য পেজে প্রচারিত কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট  (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন যমুনা টিভি। 

এ বছর জিপিএ-৫ বাড়ার দাবিতে গণমাধ্যমের ফেসবুক পেজে প্রকাশিত ডিজিটাল ব্যানার দেখুন প্রতিদিনের বাংলাদেশ (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চলতি বছরের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন নয় এবং পাশের হারও ৮৭.৪৪ শতাংশ নয়। প্রকৃতপক্ষে, চলতি বছর এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী এবং পাশের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। 

দাবিটির সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে গণমাধ্যমে প্রকাশিত একাধিক প্রতিবেদনে উল্লেখিত তথ্য যাচাই করে দেখে। 

এ নিয়ে ইংরেজি দৈনিক ডেইলি স্টারের বাংলা সংস্করণে ২৮ জুলাই ‘এবার জিপিএ-৫ কমেছে ৮৬ হাজার ২৪’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছরের (২০২৩) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারা দেশে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী। গত বছর ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলেন। গত বছরের চেয়ে এ বছর ৮৬ হাজার ২৪ জন কম জিপিএ-৫ পেয়েছেন।

Screenshot: Daily Star Bangla

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। 

পাশাপাশি আরেক জাতীয় দৈনিক প্রথম আলোতে একই দিনে ‘এসএসসিতে এবার পাসের হার ও জিপিএ-৫ কত কমল’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ‘এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় গড়ে পাস করেছে ৮০ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী। গতবার (২০২২ সালে) পাসের হার ছিল ৮৭ দশমিক ৪৪। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। ২০২২ সালে জিপিএ-৫ পেয়েছিল ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। ২০২২ ও ২০২৩ সালের পরীক্ষার ফলাফলে দেখা যাচ্ছে, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ কমেছে।’

Screenshot: Daily Prothom Alo 

চলতি বছরের এসএসসির ফলাফলে পাশের হার ও জিপিএ-৫ কমা নিয়ে অন্যান্য গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন 

অর্থাৎ দেখা যাচ্ছে, ২০২৩ সালে এসএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার ও জিপিএ-৫ দুইটিই গত বছরের তুলনায় কমেছে। 

মূলত, ২৮ জুলাই (শুক্রবার) চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। এরপর কতিপয় গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করা হয়, চলতি বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ৮৭.৪৪ শতাংশ এবং এবার জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী। তবে অনুসন্ধানে দেখা যায়,  প্রকৃতপক্ষে চলতি বছর এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী এবং পাশের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। মূলত, ২০২২ সালের এসএসসির ফলাফলকেই চলতি বছরের ফলাফল হিসেবে গণমাধ্যমটিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, এসএসসি ২০২৩ এর পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img