শ্রীলঙ্কার জনগণ শতভাগ শিক্ষিত নয়

সম্প্রতি বাংলাদেশে শ্রীলঙ্কার মত পরিস্থিতি হবে না কারণ শ্রীলঙ্কায় শতভাগ শিক্ষিত(স্বশিক্ষিত ও সুশিক্ষিত) যারা তাদের অধিকার এবং অন্যান্য বিষয়ে সচেতন।শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শ্রীলঙ্কার শতভাগ লোক শিক্ষিত নয় বরং দেশটির সাক্ষরতার হার ৯২.৬ শতাংশ।

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে যেকোনো দেশের বর্তমান জনসংখ্যার যাবতীয় পরিসংখ্যান সংক্রান্ত ওয়েবসাইট countrymeters এ Sri Lanka population শীর্ষক শিরোনামে দেশটির জনসংখ্যার পরিসংখ্যানের ফলাফল খুঁজে পাওয়া যায়। 

এই পরিসংখ্যানে উল্লেখ করা হয় যে, শ্রীলঙ্কায় শিক্ষার হার ৯২.৬%।

এরপর, শ্রীলঙ্কার উচ্চ শিক্ষা মন্ত্রণালয় এর ওয়েবসাইট থেকে জানা যায়, তৃতীয় বিশ্বের দেশ হয়েও শ্রীলঙ্কায় শিক্ষার হার ৯২% যা দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ সাক্ষরতার হার এবং সামগ্রিকভাবে, এশিয়ার সর্বোচ্চ সাক্ষরতার হার অর্জনকারী দেশগুলির মধ্যে একটি।  

এছাড়াও, শ্রীলঙ্কার গণমাধ্যম Daily FT এর ওয়েবসাইটে গত ২৭ জুন প্রকাশিত Financial literacy: A closer look at Sri Lanka – Part 1 | Daily FT  শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, শ্রীলঙ্কা ২০২০ সালে ৯২.৯% সাক্ষরতার হার অর্জনের রেকর্ড করেছিল, যা  দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। অর্থাৎ শ্রীলঙ্কায় স্বাক্ষরতার হার কখনো ১০০% ছিলোনা।

এছাড়াও, মার্কিন জনশুমারি ব্যুরো World Population Review এর ওয়েবসাইটে একটি পরিসংখ্যানে দেখা যায় ফিনল্যান্ডে শিক্ষার হার শতভাগ, শ্রীলঙ্কায় নয়। 

মূলত, শ্রীলঙ্কায় সাক্ষরতার হার ৯২.৬% এবং দেশটি এশিয়ার সর্বোচ্চ সাক্ষরতার হার অর্জনকারী দেশগুলির মধ্যে একটি দেশ। তবে সম্প্রতি শ্রীলঙ্গার ভয়াবহ অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শ্রীলঙ্কা জুড়ে বিরাজমান বিশৃঙ্খল পরিস্থিতির সাথে বাংলাদেশের পরিস্থিতির তুলনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শ্রীলঙ্কায় শতভাগ মানুষ শিক্ষিত দাবিতে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, গত ২৭ জুলাই ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রকাশিত প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের জনসংখ্যা অনুপাতে মোট সাক্ষরতার হার ৭৪ দশমিক ৬৬ শতাংশ।

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় চলমান ভয়াবহ অর্থনেতিক মন্দাকে কেন্দ্র করে চলমান সরকার বিরোধী গণ আন্দোলনের মুখে গত ০৯ মে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে৷ সরকার বিরোধী বিক্ষোভকারীরা সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী এবং তার সমর্থিত বেশকয়েকজন মন্ত্রী ও এমপির বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। 

সুতরাং, শ্রীলঙ্কার জনগণ শতভাগ শিক্ষিত হওয়ার দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

Countrymeters:  Sri Lanka population (2022) live — Countrymeters 

ওয়েবসাইট: State Ministry of Higher Education 

Daily FT : Financial literacy: A closer look at Sri Lanka – Part 1 | Daily FT

World Population Review: Literacy Rate by Country 2022  

Jago News: দেশের কোন বিভাগে সাক্ষরতার হার কত 

The Daily Star: তেলের দাম বৃদ্ধির খবরে পাম্পে ভিড় | undefined 

The Daily Star: মাহিন্দা রাজাপাকসের উত্থান-পতন | The Daily Star Bangla

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img