ফিলিস্তিনিদের জন্য মিশরের মানুষের পিঠে করে খাদ্যসামগ্রী নিয়ে যাওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি,”মিশরের সাধারণ মানুষ, ফিলিস্তিন বাসীদের জন্য পানি খাবার নিয়ে যাচ্ছে” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফিলিস্তিনিদের

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুহ ভিডিও (আর্কাইভ), ভিডিও (আর্কাইভ), ভিডিও (আর্কাইভ) এবং ভিডিও (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মিশরের মানুষ পিঠে করে ফিলিস্তিনের জন্য খাবার পানি নিয়ে যাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি সঠিক নয় প্রকৃতপক্ষে মিশরীয় চোরাকারবারীরা মিশর এবং লিবিয়ার সীমান্ত অতিক্রম করার দৃশ্যকে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে। 

এ নিয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে গত ৭ সেপ্টেম্বর ‘Mahamat M Adam Bechir’ নামক এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।  

Screenshot : Mahamat M Adam Bechir x account 

উক্ত পোস্টের শিরোনামে লিবিয়া এবং মিশরের উল্লেখ দেখতে পাওয়া যায়। 

উক্ত পোস্টের সূত্র ধরে অনুসন্ধানে গত ৩১ আগস্ট একটি টিকটক অ্যাকাউন্টে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির অনুরূপ ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওটি ক্যাপশনে থাকা আরবি বাক্যের বাংলা অনুবাদ দাঁড়ায়, সল্লুম মিশর পশ্চিম সীমান্ত।

Video Comparison : Rumor Scanner 

অর্থাৎ ভিডিওটি গত আগস্ট থেকেই ইন্টারনেটে বিদ্যমান। অপরদিকে চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরু হয় গত ৭ অক্টোবর থেকে।

এছাড়া দাবিটি নিয়ে আরো অনুসন্ধানে গত বছর অর্থাৎ ২০২২ সালের ১৪ জুন মিশরের একটি ইউটিউব চ্যানেলে ” মিশর-লিবিয়া সল্লুম সীমান্ত চোরাচালান” শীর্ষক শিরোনামে ( বাংলা অনুবাদ) প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটির কিছু দৃশ্যের সাথে আলোচিত ভিডিওটির কিছুটা মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot : Youtybe

উপরিউক্ত বিষয়গুলো পর্যবেক্ষণ করার মাধ্যমে বিষয়টি স্পষ্ট যে, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি মিশরের জনগণ কর্তৃক ফিলিস্তিনের জন্য খাবার বহন করে নিয়ে যাওয়ার কোনো ভিডিও নয়।

মূলত, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে ইসরায়েলে আকস্মিক এবং নজিরবিহীন মিসাইল হামলা চালায় হামাস। এরপর ইসরায়েল সীমানা অতিক্রম করে দেশটিতে প্রবেশ করে হামাস যোদ্ধারা। এরই পরিপ্রেক্ষিতে সম্প্রতি মিশরের মানুষদের ফিলিস্তিনের জন্য খাবার বহন করে নিয়ে যাওয়ার দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি লিবিয়া-মিশর সীমান্তের যেখানে মিশরীয় চোরাচালানকারী তাদের পিঠে করে পণ্য বহন করে নিয়ে যাচ্ছে। 

সুতরাং, মিশরের জনগণ পিঠে করে ফিলিস্তিনিদের জন্য খাদ্যসামগ্রী নিয়ে যাওয়ার দৃশ্য দাবিতে একটি পুরোনো ভিন্ন ঘটনার ভিডিও প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img