শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ক্ষমতায় গিয়ে সারাদেশকে সেন্ট্রাল এসি’র আওতায় আনা নিয়ে কোনো বক্তব্য দেননি মির্জা ফখরুল

সম্প্রতি, “ক্ষমতায় গিয়ে সারাদেশকে সেন্ট্রাল এসি’র আওতায় আনা হবে – ফখরুল” শীর্ষক শিরোনামে একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে। যেখানে উক্ত বক্তব্যটি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দিয়েছেন বলে দাবি করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন- এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “ক্ষমতায় গিয়ে সারাদেশকে সেন্ট্রাল এসি’র আওতায় আনা হবে” শীর্ষক ফেসবুকে প্রচারিত এই বক্তব্যটি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেননি বরং ভিত্তিহীনভাবে উক্ত মন্তব্যকে মির্জা ফখরুলের বক্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে।

এমন কোনো মন্তব্য মির্জা ফখরুল ইসলাম আলমগীর করেছেন কি না তার প্রাথমিক অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো গ্রহণযোগ্য সূত্রে উক্ত বক্তব্য সংশ্লিষ্ট কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

Screenshot: Google

অনুসন্ধানে মির্জা ফখরুল ইসলাম আলমগীর উক্ত বক্তব্য দিয়েছেন তার কোনো তথ্য-প্রমাণ না পাওয়ায় পরবর্তীতে বিষয়টির অধিকতর সত্যতা যাচাইয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রেস উইং এর সদস্য শায়রুল কবিরের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম।

তিনি রিউমর স্ক্যানারকে বলেন, “প্রশ্নই হয় না। এধরনের কোনো বক্তব্য রাখেনি। এগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তি তৈরি পায়তারা।”

মূলত, “ক্ষমতায় গিয়ে সারাদেশকে সেন্ট্রাল এসি’র আওতায় আনা হবে- ফখরুল” শীর্ষক একটি বক্তব্য বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার এর অনুসন্ধানে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উক্ত বক্তব্য দেওয়ার প্রমাণ মেলেনি। বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রেস উইং সদস্য শায়রুল কবিরের সাথে যোগাযোগ করা হলে এমন কোনো মন্তব্য মির্জা ফখরুল দেননি বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, পূর্বেও মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে ফেসবুকে একাধিক ভুয়া বক্তব্য প্রচার করা হয়েছে। যেগুলোর সত্যতা যাচাই করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানেএখানে

সুতরাং, ক্ষমতায় গিয়ে সারাদেশকে সেন্ট্রাল এসি’র আওতায় আনা হবে- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমন মন্তব্য করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. Statement of Khaleda Zia’s wing member Shairul Kabir Khan
  2. Rumor Scanner’s searches

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img