বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

ইউটিউব ভিউজ ও সাবস্ক্রাইবার অনুযায়ী বৈশ্বিক অবস্থান নিয়ে সময় টিভিতে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, দেশীয় সংবাদমাধ্যম সময় টিভির ২ কোটি সাবসক্রাইবার সম্পন্ন হওয়া উপলক্ষে বেশ কিছু তথ্য ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

প্রথম দাবি: ইউটিউব প্ল্যাটফর্মে বিশ্বের সবচেয়ে বেশি দেখা সংবাদ ভিত্তিক টিভি চ্যানেলের মধ্যে ১৪.৩ বিলিয়ন ভিউজ নিয়ে প্রথমে ‘CNN’ এবং ১২.৪ বিলিয়ন ভিউজ নিয়ে ২য় অবস্থানে ‘SOMOY TV’ রয়েছে। 

দ্বিতীয় দাবি: সাবস্ক্রাইবারের হিসাবে সারা বিশ্বের সকল ইউটিউব চ্যানেলের মধ্যে সময়ের অবস্থান এখন ২৩তম। ভিডিও ভিউয়ের হিসাব অনুযায়ী সারা বিশ্বের সকল ইউটিউব চ্যানেলের মধ্যে এর অবস্থান ১৭তম।

সময় টিভি

সংবাদভিত্তিক চ্যানেলের মধ্যে সাবস্ক্রাইবার অনুযায়ী বিশ্বে দ্বিতীয় দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন।

পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট  (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)

বিশ্বের সকল ইউটিউব চ্যানেলের মধ্যে সাবস্ক্রাইবার বিবেচনায় ২৩ তম এবং ভিউ বিবেচনায় ১৭ তম দাবিতে সময় টিভির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন দেখুন। ২ কোটির মাইলফলকে সময় টিভির ইউটিউব চ্যানেল (আর্কাইভ)

Screenshot taken from Somoy TV YouTube

একই দাবিতে ফেসবুকে প্রচারিত একটি পোস্ট দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইউটিউব প্ল্যাটফর্মে বিশ্বের সবচেয়ে বেশি দেখা সংবাদ ভিত্তিক টিভি চ্যানেলের মধ্যে ভিউজ ভিত্তিতে CNN প্রথম নয় এবং Somoy TV দ্বিতীয় নয়। ভিউজ অনুযায়ী এই দুইটি চ্যানেলের উপরে আরো অনেক সংবাদ ভিত্তিক টিভি চ্যানেল রয়েছে। তাছাড়া, বিশ্বের সকল ইউটিউব চ্যানেলের মধ্যে সাবস্ক্রাইবার বিবেচনায় সময় টিভির ২৩তম হওয়া এবং ভিউ অনুযায়ী ১৭তম হওয়ার দাবিটিও মিথ্যা।

প্রথম দাবি নিয়ে অনুসন্ধান

প্রথম দাবি অর্থাৎ ইউটিউব প্ল্যাটফর্মে বিশ্বের সবচেয়ে বেশি দেখা সংবাদ ভিত্তিক টিভি চ্যানেলের মধ্যে ভিউজ বিবেচনায় ১৪.৩ বিলিয়ন ভিউজ নিয়ে CNN এর প্রথম অবস্থানে থাকা এবং ১২.৪ বিলিয়ন ভিউজ নিয়ে সময় টিভির দ্বিতীয় অবস্থানে থাকার দাবিটি নিয়ে অনুসন্ধান করতে গিয়ে প্রথমেই আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমের পরিসংখ্যান ভিত্তিক প্লাটফর্ম ‘Social Blade’ এর সাহায্য নেই। সোশ্যাল ব্লেড এর ওয়েবসাইট থেকে সংবাদ ভিত্তিক বিভিন্ন চ্যানেলের ইউটিউব প্ল্যাটফর্মের একটি তালিকা খুঁজে পাই আমরা।

Screenshot: Social Blade

সোশ্যাল ব্লেডে পাওয়া তালিকা অনুযায়ী দেখা যায়, CNN এবং সময় টিভি এর উপরে আরো অনেকগুলো সংবাদভিত্তিক টিভি চ্যানেলের ইউটিউব চ্যানেল রয়েছে যাদের মোট ভিউজ ১৪.৩ বিলিয়নের অধিক।

পরবর্তীতে বিষয়টি অধিক নিশ্চিতের জন্য সোশ্যাল ব্লেডের তালিকায় থাকা চ্যানেলগুলোর এবাউট সেকশন যাচাই করে রিউমর স্ক্যানার টিম। এতে দেখা যায়, আমাদের এই প্রতিবেদন লেখাকালীন ভারতের হিন্দি ভাষা ভিত্তিক সংবাদ চ্যানেল Aaj Tak এর ইউটিউব চ্যানেলের মোট ভিউজ ২৫ বিলিয়ন ৫৭৯ মিলিয়ন ৬৮৯ হাজার ৭৫০।

Screenshot: Aaj Tak 

একই তালিকায় থাকা ভারতীয় আরেকটি সংবাদ ভিত্তিক গণমাধ্যম Zee News এর ইউটিউব চ্যানেলের মোট ভিউজ বিশ্লেষণ করে দেখা যায়, চ্যানেলটির মোট ভিউজ ১৭ বিলিয়ন ৩৫ মিলিয়ন ৯৬৮ হাজার ৮৬৭।

Screenshot: Zee News

সোশ্যাল ব্লেডের একই তালিকায় থাকা India TV এবং Fox News এর ইউটিউব চ্যানেলও যাচাই করি আমরা। সেখানে ইন্ডিয়া টিভির মোট ভিউজ ১৬ বিলিয়ন ৩১৬ মিলিয়ন ২৮৯ হাজার ৫৬৮ এবং ফক্স নিউজের মোট ভিউজ ১৪ বিলিয়ন ৯৩ মিলিয়ন ৫৬ হাজার ৬৭০।

অর্থাৎ, প্রথম দাবি বা ইউটিউব প্ল্যাটফর্মে বিশ্বের সবচেয়ে বেশি দেখা সংবাদ ভিত্তিক টিভি চ্যানেলের মধ্যে ভিউজ অনুযায়ী সিএনএনসময় টিভি যথাক্রমে প্রথম ও দ্বিতীয় হওয়ার বিষয়টি মিথ্যা। প্রকৃতপক্ষে CNN এবং সময় টিভির চেয়ে অধিক ভিউজ সম্পন্ন আরো অনেক সংবাদ ভিত্তিক চ্যানেল রয়েছে।

সময় টিভি কি বিশ্বের সকল ইউটিউব চ্যানেলের মধ্যে সাবস্ক্রাইবার বিবেচনায় ২৩তম এবং ভিউজ অনুযায়ী ১৭তম?

গত ২৫ জুলাই সময় টিভির ওয়েবসাইটে ‘২ কোটির মাইলফলকে সময় টিভির ইউটিউব চ্যানেল’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয় এবং উক্ত প্রতিবেদনে দাবি করা হয় ‘সাবস্ক্রাইবারের হিসাবে সারা বিশ্বের সকল ইউটিউব চ্যানেলের মধ্যে সময়ের অবস্থান এখন ২৩তম। ভিডিও ভিউয়ের হিসাব অনুযায়ী সারা বিশ্বের সকল ইউটিউব চ্যানেলের মধ্যে এর অবস্থান ১৭তম।

Screenshot: Somoy TV Website

একই দাবিতে ফেসবুকে প্রচারিত একটি পোস্টের স্ক্রিনশট দেখুন।

দ্বিতীয় দাবি নিয়ে অনুসন্ধান

দ্বিতীয় দাবি নিয়ে অনুসন্ধান করতে গিয়ে আমরা Social Blade এর ওয়েবসাইটে ‘TOP 50 SUBSCRIBED YOUTUBE CHANNELS, SORTED BY SUBSCRIBER COUNT’ শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদনে খুজে পাই। উক্ত প্রতিবেদনে দেখা যায়, সাবস্ক্রাইবারের ভিত্তিতে শীর্ষ ৫০ টি ইউটিউব চ্যানেলের মধ্যে ২৪৬ মিলিয়ন সাবস্ক্রাইবার নিয়ে শীর্ষে রয়েছে টি সিরিজ

তাছাড়া, উক্ত তালিকায় ৫০তম বা সর্বশেষ অবস্থানে থাকা সনি মিউজিক ইন্ডিয়া ভেভো এর সাবস্ক্রাইবার সংখ্যা ৪৬.৮ মিলিয়ন।

এছাড়া একই ওয়েবসাইটে ‘TOP 50 MOST VIEWED YOUTUBE CHANNELS (SORTED BY VIDEO VIEWS)’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ভিউজের ভিত্তিতে তালিকায় থাকা শীর্ষ ৫০ টি ইউটিউব চ্যানেলের মধ্যে এখানেও সময় টিভির নাম খুঁজে পাওয়া যায়নি। তাছাড়া, উক্ত তালিকায় থাকা সর্বশেষ চ্যানেলটির ভিউজ সংখ্যা ২৮ বিলিয়ন ৬৭২ মিলিয়ন ৬৬৬ হাজার ৭৩১। অর্থাৎ, সময় টিভির মোট ভিউজের প্রায় দ্বিগুন।

তাছাড়া, পরিসংখ্যানের এই বিষয়টি সম্পর্কে আরো বিস্তারিত জানতে রিউমর স্ক্যানারের একজন সদস্য উক্ত বিষয়ে প্রথম ফেসবুক পোস্ট করা ব্যক্তি ও সময় টিভির হেড অব ব্রডকাস্ট অ্যান্ড আইটি জনাব সালাউদ্দিন সেলিমের সঙ্গে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট Social Blade এর Peoples & Blog ক্যাটাগরিতে সাবস্ক্রাইবার ও ভিউজের ভিত্তিতে চ্যানেলটির অবস্থান যথাক্রমে ২৩তম ও ১৭তম। ওখানে ভুলে সকল ইউটিউব চ্যানেলের মধ্যে লেখা হয়েছে।

পরবর্তীতে সোস্যাল ব্লেড ওয়েবসাইটে পিপলস & ব্লগ ক্যাটাগরিতে সাবস্ক্রাইবারভিউজের ভিত্তিতে সময় টিভির ইউটিউব চ্যানেলের অবস্থান যথাক্রমে ২৩তম ও ১৭তম হিসেবে পাওয়া যায়।

অর্থাৎ, সময় টিভি সারাবিশ্বের সকল ইউটিউব চ্যানেলের মধ্যে সাবস্ক্রাইবার বিবেচনায় ২৩তম এবং ভিউ অনুযায়ী ১৭তম নয় বরং Peoples & Blog নামের একটি ক্যাটাগরিতে সাবস্ক্রাইবার ও ভিউজের ভিত্তিতে চ্যানেলটির অবস্থান যথাক্রমে ২৩ ও ১৭ তম।

মূলত, সাম্প্রতিক সময়ে ইউটিউবে ২ কোটি সাবস্ক্রাইবের মাইলফলক অর্জন করেছে দেশীয় বেসরকারি সংবাদভিত্তিক চ্যানেল সময় টিভি। পরবর্তীতে সময় টিভির বৈশ্বিক অবস্থান সংক্রান্ত দুইটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, প্রথম দাবি অর্থাৎ মোট ভিউজের ভিত্তিতে CNN ও সময় টিভির যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় হওয়ার বিষয়টি সত্য নয়। ইউটিউব প্লাটফর্মে গণমাধ্যম দুইটির উপরে আরো কিছু সংবাদভিত্তিক টিভি চ্যানেল রয়েছে যাদের মোট ভিউজ তাদের চেয়ে বেশি। দ্বিতীয় দাবি অর্থাৎ সাবস্ক্রাইবার অনুযায়ী সারা বিশ্বের সকল ইউটিউব চ্যানেলের মধ্যে সময় টিভির ২৩তম হওয়ার এবং ভিউজ অনুযায়ী সারাবিশ্বে ১৭তম হওয়ার বিষয়টিও সত্য নয়।

সুতরাং, বিশ্বের সংবাদ ভিত্তিক টিভি চ্যানেলের মধ্যে ইউটিউব ভিউজ অনুযায়ী সময় টিভির দ্বিতীয় হওয়া এবং সাবস্ক্রাইবার ও ভিউজ অনুযায়ী সারাবিশ্বের সকল চ্যানেলের মধ্যে সময় টিভির যথাক্রমে ২৩ ও ১৭ তম হওয়ার দাবিগুলো মিথ্যা।

তথ্যসূত্র 

Social Blade: TOP 100 YOUTUBERS NEWS CHANNELS SORTED BY VIDEO VIEWS

Aaj Tak: Aaj Tak Youtube About 

Zee News: Zee News Youtube about 

India TV: India TV Youtube About

Fox News: Fox News Youtube About

Social Blade: TOP 50 SUBSCRIBED YOUTUBE CHANNELS, SORTED BY SUBSCRIBER COUNT

Social Blade: TOP 50 MOST VIEWED YOUTUBE CHANNELS (SORTED BY VIDEO VIEWS)

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img