সোমবার, জুলাই 22, 2024
spot_img

সরকারি অনুদানের অধীনে বিনামূল্যে সোলার প্যানেল দেওয়ার গুজব প্রচার

সম্প্রতি, সরকারি অনুদানের অধীনে বিনামূল্যে সোলার প্যানেল দেওয়ার দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

বিনামূল্যে সোলার

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সরকারি অনুদানের অধীনে বিনামূল্যে সোলার প্যানেল দেওয়ার দাবিটি সত্য নয় বরং ভুয়া ওয়েবসাইট তৈরি করে মানুষকে প্রতারণার উদ্দেশ্যে আলোচিত দাবিটি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে সরকারি অনুদানের অধীনে বিনামূল্যে সোলার প্যানেল দেওয়ার দাবিতে প্রচারিত পোস্ট গুলো পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। 

অনুসন্ধানে DailySearch নামক ফেসবুক পেজে গত ৯ এপ্রিলে বেলা ১১ টা ৩৬ মিনিটে এবং PremiumSearch নামক ফেসবুক পেজে একই দিনে বেলা ১১ টা ৪২ মিনিটে একই বিষয়ে আলাদা দুটি পোস্ট খুঁজে পাওয়া যায়। ধারণা করা হচ্ছে এই পেজ দুটির মাধ্যমেই আলোচিত দাবিটি ইন্টারনেটে ছড়িয়েছে।

পরবর্তীতে উক্ত পেজ দুটির এড লাইব্রেরি অপশনে গিয়ে একই ছবি দিয়ে অন্যান্য বিভিন্ন দেশের ভাষায় একই দাবি প্রচার করতে দেখা যায়।

Screenshot Collage: Rumor Scanner

ফেসবুক পোস্টে দেওয়া ওয়েবসাইট (,) গুলোতে ঢুকে আলোচিত দাবির বিষয়ে প্রাসঙ্গিক কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, সরকারি অনুদানের অধীনে বিনামূল্যে সোলার প্যানেল দেওয়ার ক্যাম্পেইনটি ভুয়া।

বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগের জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ অফিসের যুগ্ম সচিব এম. রায়হান আখতারের সাথে যোগাযোগ করা হলে  তিনি রিউমর স্ক্যানারকে জানান, “এমন কোনো প্রকল্প সরকারের পক্ষ থেকে নেওয়া হয়নি”।

এছাড়া, সরকারি অনুদানের অধীনে বিনামূল্যে সোলার প্যানেল দেওয়ার বিষয়ে অনুসন্ধানে দেশিয় গণমাধ্যমে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, সম্প্রতি সরকারি অনুদানের অধীনে বিনামূল্যে সোলার প্যানেল দেওয়া হচ্ছে দাবিতে ইন্টারনেটে একটি তথ্য প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধনে জানা যায়, উক্ত দাবিটি মিথ্যা। প্রকৃতপক্ষে, ভুয়া ওয়েবসাইট তৈরি করে মানুষের সাথে প্রতারণার উদ্দেশ্যে আলোচিত দাবিটি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। সরকার এমন কোনো উদ্যোগ নেয়নি বলে বিদ্যুৎ বিভাগের জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ অফিসের যুগ্ম সচিব এম. রায়হান আখতার রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

সুতরাং, সরকারি অনুদানের অধীনে বিনামূল্যে সোলার প্যানেল দেওয়ার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

  • Statement from M. Rayhan Akhtar
  • Rumor Scanner Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img