সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

Fact Check: সিঙ্গাপুর কোভিড-১৯ কে ব্যাকটেরিয়া ঘোষণা দেয়নি

গত ১৬ ই জুলাই দেশীয় মূলধারার সংবাদমাধ্যম দৈনিক মানবজমিনের অনলাইন সংস্করণে “কোভিড-১৯ আসলে ব্যাকটেরিয়া” শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয় এবং মানবজমিনকে সূত্র উল্লেখ করে কোভিড-১৯ কে ব্যাকটেরিয়া দাবীতে বিষয়টি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সিঙ্গাপুর কোন কোভিড-১৯ রোগীর ময়নাতদন্ত করেনি পাশাপাশি কোভিড-১৯ কে ব্যাকটেরিয়া হিসেবে ঘোষণাও দেয়নি।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে ভাইরাল হওয়া এই দাবীটির সত্যতা যাচাইয়ে আমরা তাদের ওয়েবসাইটে একটি বিবৃতি খুঁজে পাই যেখানে তারা স্পষ্ট জানিয়েছে “সিঙ্গাপুর কোন কোভিড-১৯ রোগীর ময়নাতদন্ত করেনি ও কোভিড-১৯ কে ব্যাকটেরিয়া ঘোষণা করেনি”। বিবৃতিটিতে তারা সামাজিক মাধ্যমে প্রচারিত তথ্যটিকে সম্পূর্ণ ভুয়া হিসেবে উল্লেখ করেছে।

সিঙ্গাপুর সরকার একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করে বিষয়টিকে ভুয়া উল্লেখ করে জানিয়েছে “সিঙ্গাপুর সরকার তাদের কোভিড-১৯ রোগীদের চিকিৎসা পদ্ধতিতে কোন পরিবর্তন আনেনি এবং ভাইরাল তথ্যটি সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রণালয়ের নয় বরং একই বার্তাটি পূর্বেও ইটালি এবং রাশিয়ার নামেও ছড়িয়েছিলো।

এছাড়াও, বিশ্ব স্বাস্থ্য সংস্থা পূর্বেই কোভিড-১৯ কে ব্যাকটেরিয়া দাবীর বিষয়টিকে ভুয়া হিসেবে চিহ্নিত করেছে।

ইটালি ও রাশিয়ার বরাতে গতবছরে ছড়িয়ে পড়া একই ভুয়া তথ্যটির বিরুদ্ধে কিছু ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠানের প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে।

ভারতের ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ফ্যাক্টলির এবছরের প্রতিবেদন দেখুন এখানে

অর্থাৎ, সিঙ্গাপুর কোভিড-১৯ রোগীর ময়নাতদন্ত এবং কোভিড-১৯ কে ব্যাকটেরিয়া ঘোষণা করেনি, অতএব দৈনিক মানবজমিনে প্রকাশিত সংবাদটি সহ সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এ তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: কোভিড-১৯ কে ব্যাকটেরিয়া ঘোষণা করেছে সিঙ্গাপুর
  • Claimed By: Facebook Posts, News Outlet
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img