সোমবার, জুলাই 22, 2024
spot_img

আইপিএলে বাবর আজমের দর নিয়ে শোয়েব আখতারের মন্তব্য বিকৃত করে প্রচার

সম্প্রতি, পাকিস্তানের সাবেক ক্রিকেটার শোয়েব আখতার “বাবর আজম আজ যদি আইপিএলের নিলামে উঠতো, তাহলে তার দাম হতো ৩০-৩৫ কোটি: শোয়েব আকতার” শীর্ষক মন্তব্য করেছেন বলে ফেসবুকের কিছু পোস্টে দাবি করা   করা হয়েছে।

বাবর আজমের দর

ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়,  শোয়েব আখতার বাবর আজমের আইপিএলের নিলামে  দাম হতো ৩০-৩৫ কোটি শীর্ষক মন্তব্য করেননি বরং ২০২২ সালে বাবর আজমের দর অনুমান করতে গিয়ে শোয়েব আখতারের করা একটি মন্তব্য বিকৃত করে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের আলোচিত দাবির সত্যতা যাচাইয়ে দেখা যায়, সাম্প্রতিক সময়ে  শোয়েব আখতার বাবর আজমকে নিয়ে এরূপ কোনো মন্তব্য করেননি। 

তবে, ২০২২ সালের ২৯ মার্চ প্রথম আলো’র ওয়েবসাইটে “আইপিএলে বাবরের দাম হতো ১৫ থেকে ২০ কোটি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Source: প্রথম আলো

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২২ সালে আইপিএল উপলক্ষে Sports Keeda তে হরভজন সিংয়ের সঙ্গে একটি অনুষ্ঠান করেন শোয়েব আখতার। সেই অনুষ্ঠানেই শোয়েব আখতার জানান- তাঁর ধারণা, আইপিএলে খেলার সুযোগ পেলে নিলামে বাবরকে নিয়ে টানাটানি হত। আর সে ক্ষেত্রে ১৫ থেকে ২০ কোটি রুপিতে তাঁকে কিনতে হত।

উক্ত প্রতিবেদনের সূত্র ধরে, Sports Keeda এর ওয়েবসাইটে “IPL 2022: CSK v KKR | Match Preview ft. Harbhajan Singh & Shoaib Akhtar | Match ki Baat” শীর্ষক শিরোনামের একটি ওয়েবপেজে মূল অনুষ্ঠানের ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওতে দেখা যায়, শোয়েব আখতার এক প্রশ্নের জবাবে বলেন- বাবর আজমের দাম ১৫ কোটি টাকা থেকে ২০ কোটি টাকা হতে পারত।

মূলত, ২০২২ সালে আইপিএল উপলক্ষে এক অনুষ্ঠানে শোয়েব আখতার বলেন তাঁর ধারণা, আইপিএলে খেলার সুযোগ পেলে পাকিস্তানি ক্রিকেটার বাবর আজমকে ১৫ থেকে ২০ কোটি রুপিতে কিনতে হত। ২০২২ সালে শোয়েব আখতারের সে মন্তব্যটিই বিকৃত করে সম্প্রতি শোয়েব আখতার বাবর আজম আইপিএল নিলামে ওঠার সুযোগ পেলে ৩০-৩৫ কোটি রুপি দর উঠত শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, পাকিস্তানের সাবেক ক্রিকেটার শোয়েব আখতার “বাবর আজম আজ যদি আইপিএলের নিলামে উঠতো, তাহলে তার দাম হতো ৩০-৩৫ কোটি” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img